বর্ষায় ঘর সুন্দর রাখার কিছু টিপস 

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুন ৭, ২০১৮

দেখতে দেখতে চলে এসেছে বর্ষাকাল। কাগজে কলমে কয়েকদিন বাকি রয়েছে যদিও, তবুও বৃষ্টি চলে আসছে তার মেজাজ-মর্জি মতো। আর এসময় ভেজা আবহাওয়ার কারণে ঘরদোরও স্যাঁতস্যাঁতে হয়ে ওঠে। ঘরের পরিবেশ শুষ্ক ও আর সুন্দর না হলে তার প্রভাব পড়তে পারে আমাদের শরীরে ও মনে। তাই এসময় ঘর পরিচ্ছন্ন ও সুন্দর রাখা জরুরি।

স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় কাঠের আলমারিতে ফাঙ্গাস পড়ে। পেছনের বোর্ড ফুলে যায়। অনেক সময় দেখা যায় কাঠ বাঁকা হয়ে গেছে, ড্রয়ার খুলতে কষ্ট হচ্ছে। এসময় দেয়াল থেকে একটু সরিয়ে রাখুন আপনার কাঠের আসবাব। ঘর শুকনো রাখুন। স্যাঁতস্যাঁতে আবহাওয়া কাঠের ক্ষতি করে।

এসময় অনেকদিন ধরে আলমারিতে পড়ে থাকা পোশাক বের করেই পরে ফেলবেন না। খুব ভালো হয় একবার রোদে শুকিয়ে নিতে পারলে। এতে ফাঙ্গাস চলে যায়, গন্ধটাও কাটে। আর আলমারিতে কাপড়ের ফাকে রাখুন কর্পুর। এতে আপনার কাপড় ঠিক থাকবে।

বৃষ্টিতে ঘরের দেয়াল ড্যাম হয়ে যেতে পারে। ভালো করে পরীক্ষা করুন। কোথাও কোনো ফাটল আছে কিনা দেখুন। দেয়ালে ব্যবহার করুন ওয়েদার প্রুফ পেইন্ট।

এসময় ঘরে দামী কার্পেট ব্যবহার না করাই ভালো। এর চেয়ে বরং এগুলো প্লাস্টিকে মুড়িয়ে সেগুলো তুলে রাখুন শুষ্ক কোন জায়গায়। এই সময়টায় মেঝেতে ব্যবহার করুন পাটি, বাশের ম্যাট বা কাপড়ের শতরঞ্জি।

এসময় ভারী পর্দা ব্যবহার না করাই ভালো। এতে ঘরের বাতাস বের হয় না, বাইরের বাতাসও প্রবেশ করে কম। এই আবহাওয়ায় ঘর আরও গুমট হয়ে যায়। তাই হালকা পর্দা ব্যবহার করুন।

ঘর মোছা, কাপড় ধোয়া সকল ক্ষেত্রে জীবাণুনাশক ব্যবহার করুন। ভেজা আবহাওয়ায় জীবাণুর সংক্রমণ হয় অনেক বেশি। তাই সবকিছুই কম পানি ব্যবহার করে পরিষ্কার করুন, শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন, পোশাক রোদে শুকাতে না পারলেও অন্তত ধোয়ার সময় গরম পানি ব্যবহার করুন।

সূত্র : গুগল  

Leave a Comment