কাঠের আসবাবপত্রের যত্ন নেওয়ার পদ্ধতি

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • নভেম্বর ১৮, ২০১৮

বাসা-বাড়ি সাজাতে কাঠের আসবাবপত্রের জুড়ি নেই। এসব কাঠের জিনিস  বাড়িয়ে দেয় ঘরের আভিজাত্য। স্টিলের আসবাবপত্রের প্রচলন শুরু হলেও এখন পর্যন্ত কাঠেরগুলোই সেরা। কাঠের টেবিল, চেয়ার, শেলফ, আলমারি, সোফাসেট, পালঙ্কের সৌন্দর্যই যেন আলাদা। কাঠের আসবাবপত্রের যত্নের জন্য নিয়মিত শুকনা কাপড় দিয়ে তা ঘষে ঘষে মোছা উচিত। কাঠের আসবাবপত্রের যত্ন নেয়ার কিছু পদ্ধতি নিচে দেওয়া হলো- 

আসবাবপত্রের দৈনিক যত্নে : কাঠের আসবাবপত্রের ওপর ধুলো জমতে না দেওয়াই ভাল। তা নিয়মিত শুকনা কাপড় দিয়ে মুছে ফেলুন৷ সপ্তাহে একদিন খুব হালকা কোনও লিকুইড ডিটারজেন্ট আর হালকা গরম পানির একটা মিশ্রণ তৈরি করুন। একটা পাতলা ও পরিষ্কার তোয়ালে এই মিশ্রণে ডুবিয়ে ভালো করে নিংড়ে পানিটা ফেলে দিন। তারপর তা দিয়ে আলতো করে আসবাব ঘষে ঘষে মুছে নিন।  মনে রাখবেন, এই কাপড়টি আর্দ্র হওয়া প্রয়োজনীয়, ভেজা হওয়ার দরকার নেই৷ এরপর অন্য একটা শুকনা কাপড় দিয়ে মুছে শুষে নিন ভেজা ভাবটা। খেয়াল রাখতে হবে পানি যেন আসবাবপত্রে জমে না থাকে।

অ্যান্টিক আসবাবপত্রের যত্ন : অ্যান্টিক আসবাবপত্রের পালিশ ওঠে গেলে দেখতে খুব বাজে লাগে। কিন্তু তার পুরনো ঔজ্জ্বল্য ফিরিয়ে আনা মোটেই তেমন কঠিন কাজ না। এক মগ পানি গরম করে নিন। তার মধ্যে কড়া ফ্লেভারের টি ব্যাগ ডুবিয়ে রাখুন। চা হালকা গরম হয়ে এলে টি ব্যাগ তুলে ফেলে দিন৷ এবার এর মধ্যে নরম ও পরিষ্কার একটি কাপড় ডুবিয়ে তুলে নিয়ে নিংড়ে বের করে নিন সমস্ত জলীয় ভাব। তারপর সেটা দিয়ে মুছুন আপনার অ্যান্টিক আসবাবপত্র।

আসবাবপত্র থেকে পানির দাগ তোলার উপায় : অসাবধানে চায়ের কাপ বা সফট ড্রিঙ্কের বোতল উলটে গিয়েছে কাঠের টেবিলের উপর? দাগের জায়গাটায় টুথপেস্ট লাগান। তারপর একটা নরম কাপড় দিয়ে ঘষে ঘষে দাগটা তুলে ফেলুন। টুথপেস্টটা মোছার জন্য পরে আবার একটা ভেজা রুমাল বা তোয়ালে ব্যবহার করতে হবে।

কঠিন দাগ তোলার পদ্ধতি : এক টেবিলচামচ বেকিং সোডা আর পানি দিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। দাগের ওপর এটা লাগিয়ে নিন। তারপর নরম কাপড়ে মুছে দাগটা তুলে ফেলুন। এইবার একটা ভেজা কাপড়ের উপর বুলিয়ে নিন। তারপর একটা শুকনা কাপড়ে মুছে ভেজা ভাবটা শুষে নেবেন।

বাড়িতেই বানিয়ে নিন পালিশ: এক কাপ অলিভ অয়েল আর চার ভাগের এক কাপ সাদা ভিনেগার একসঙ্গে মিশিয়ে নিন। আসবাবপত্র পরিষ্কার করে নেয়ার পর এই মিশ্রণ একটা নরম কাপড়ে ঢেলে ভালো করে মুছে নিন। আপনার ফার্নিচার ঝকঝকে তকতকে থাকবে বহুদিন।

Leave a Comment