এসির কাজ করবে হাতের নাগালে পাওয়া গাছগুলো

  • কামরুন নাহার স্মৃতি
  • জুলাই ২০, ২০১৯

গরম থেকে বাঁচতে অনেকেই একগাদা টাকা খরচ করে এসি কিনে আনেন। কিন্তু তাতে আপনার উপকারের চেয়ে ক্ষতির পরিমানই বেশি। এসির মধ্যে সারাদিন থাকলে শরীরে নানা অসুবিধা দেখা দেয়। পৃথিবীতে এমন কিছু গাছ আছে যা ঘরের মধ্যে রাখলে আপনার ঘর ঠান্ডা হবে এবং অভাব হবে না অক্সিজেনের। আসুন জেনে নেই

১। অ্যালোভেরাঃ শুধু যে ত্বকের যত্নে অ্যালোভেরা ব্যবহার তা কিন্তু নয়। এই শীতল সবুজ উদ্ভিদটি আপনার ঘরও ঠান্ডা রাখে। সহজেই বৃদ্ধি পায় এবং বায়ু দূষণ রোধে কার্যকর। বাতাস থেকে ক্ষতিকর পদার্থ শোষনের পাশাপাশি অক্সিজেন সরবরাহ করে।

২। স্পাইডার প্লান্টঃ প্রায় সবাই এই গাছটি চিনে থাকবে। অল্প আকো বাতাসেই বেড়ে উঠে বলে গাছটি অনেকেরই প্রিয়। গাছটি যে শুধু সুন্দর তা নয়, এর অনেক গুণ। পরিশুদ্ধকারক হিসেবে এই গাছ পরিচিত। নিশ্চিন্তেঘরে লাগাতে পারেন গাছটি।

৩। ফিকাসঃ অন্যান্য গাছের চেয়ে কম আলো-বাতাসে খুব সহজেই বেঁচে থাকে এই গাছ। এই গাছটি ঘরে রাখার উপযুক্ত। কারণ, এটি কম আলো-বাতাসে বাঁচতে পারে। ফলে ঘরে সহজেই বাঁচে এই গাছ। বাতাসের টক্সিন শুষে নেয়, এতে ঘরের মধ্যে বিশুদ্ধ বাতাস সরবরাহ করে।

৪। পিস লিলিঃ পিস লিলি নামটাতেই কেমন যেন শান্তি লাগে। সত্যিই তাই। এটি ঘরে থাকলে প্রশান্তির অভাব হয় না। ঘরের যে কোন জায়গায় বসানো যাবে গাছটি। বাঁচার জন্য খুব বেশি পানি, বাতাসের দরকার হয়না। তাই সহজেই বেঁচে থাকে এবং ঘরের মধ্যে থাকা বাতাসের ক্ষতিকর উপাদান নষ্ট করে।

৫। স্নেক প্ল্যান্টঃ নাম শুনে ভয় লাগলেও এটি বেশ উপকারী উদ্ভিদ। আপনার ঘর ঠান্ডা রাখতে খুব উপকারী। এটি সবচেয়ে বেশি উপকারে আসে রাতের বেলা। ভালো ঘুমের ক্ষেত্রে সাহায্য করে এবং সহজে মরেও না এই উদ্ভিদটি।

কেএস/

Leave a Comment