ঘরোয়া উপায়ে উইপোকা দূর করুন 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • জুন ২৪, ২০২০

প্রয়োজনীয় জিনিসপত্র নষ্ট করতে বেশ পটু উইপোকা। কাঠের আসবাব বা কাগজে উইপোকা ধরলে আর নিস্তার নেই। আপনার বাড়ির পরিবেশ যদি স্যাঁতস্যাঁতে হয়, তবে উইপোকা বাস করার জন্য সেটি বেশ সহায়ক। উইপোকা দূর করার আছে কিছু ঘরোয়া উপায়। এগুলোর মাধ্যমে আপনি খুব সহজেই উইপোকা দূর করতে সক্ষম হবে। বোল্ডস্কাই জানাচ্ছে উইপোকা দূর করার ঘরোয়া কিছু সহজ উপায়-

পানি জমতে দেবেন না : বাড়ির যেসব জায়গায় আসবাবপত্র রয়েছে, তার আশপাশে কোথাও পানি জমতে দেবেন না। নর্দমা, বাড়ির আশপাশ পরিষ্কার রাখুন। কোথাও যাতে স্যাঁতসেতে না থাকে সেদিক খেয়াল রাখুন, কারণ উইপোকা স্যাঁতসেতে জায়গায় বেশি হয়।

তেতো জিনিসের স্প্রে করুন : উইপোকা তেতো জিনিস বা তেতো গন্ধ একদমই সহ্য করতে পারে না। তাই, যে স্থানে উইপোকা হয়েছে সেখানে তেতো জিনিসের রস ছিটিয়ে দিন। উদাহরণস্বরূপ, নিম বা করলার রস স্প্রে করলে এর থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া, নিমপাতা শুকিয়ে গুঁড়ো করেও বইয়ের আলমারির তাকে বা কাঠের আসবাবের কোণায় ছড়িয়ে দিতে পারেন।

লবণ : উইপোকা বা ঘুণ লাগা থেকে বাঁচতে লবণ ব্যবহার করাও দুর্দান্ত বিকল্প। যেখানে উইপোকা লেগেছে সেখানে লবণ দিয়ে দিন। কেরোসিন কাঠের জিনিসপত্রকে উইপোকা থেকে বাঁচাতে কেরোসিন ব্যবহার করুন। কেরোসিনের গন্ধ খুব জোরালো। কাঠের উপরে কেরোসিন স্প্রে করুন।

ন্যাপথলিন : ন্যাপথলিন রেখে দিন বইয়ের আলমারিতে, কাঠের আসবাবপত্রে বা আলনার কোণাতেও। কাপড়ের ভাঁজে ভাঁজে রাখুন বা বক্স খাটের ভিতরেও রাখতে পারেন। ন্যাপথলিনের কড়া গন্ধের ফলে উইপোকা ঘেঁষতে পারে না। কাগজপত্র একই জায়গায় ফেলে রাখবেন না কাগজপত্র বা বই দীর্ঘদিন একই জায়গায় কখনোই ফেলে রাখবেন না। মাঝেমাঝেই তা নাড়াচাড়া করুন, কারণ বারবার নাড়াচাড়া করা হলে উইপোকা বাসা বাঁধবে না।

কালো জিরা : রান্নার প্রয়োজনীয় উপাদানের মধ্যে কালো জিরা অন্যতম। তবে শুধুমাত্র রান্নাই নয়, কালো জিরা হলো যেকোনো পোকা-মাকড় তাড়ানোর অব্যর্থ উপায়। রোদে কালো জিরা শুকিয়ে তা কাপড়ের পুটলিতে বেঁধে যেখানে উইপোকা হয়েছে, তার আশেপাশে রেখে দিন। দারুণ উপকার পাবেন।

কর্পূর: কর্পূর গুঁড়া করে তরল প্যারাফিনের সঙ্গে মিশিয়ে ঘরের দেওয়ালে ও আসবাবের গায়ে দিতে পারেন, কারণ কর্পূরের গন্ধও উইপোকা সহ্য করতে পারে না।

সূত্র : জাগোনিউজ২৪

Leave a Comment