বাসায় এয়ার ফ্রেশনার তৈরি করবেন যেভাবে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ৮, ২০২১

ঘরে সজীবতার ছোঁয়া পেতে কে না চায়। একটি ভালো বাড়ি চিন্তা করলেই ফ্রেশ ইয়ারের কথা সবার আগে মাথায় আসে। কেননা ভালো বাড়ী হতে হলে ফ্রেশ এয়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফ্রেশ এয়ার যদি বাড়িতে না থাকে তবে মেজাজ খিটখিটে হয়ে যায়। টাটকা সুগন্ধযুক্ত ঘর সবারই ভালো লাগে। এর জন্য অনেকেই ঘরে এয়ার ফ্রেশনার ব্যবহার করে থাকেন। যা ঘরে কৃত্রিম সুগন্ধ ছড়ায়।

কিন্তু কৃত্রিম সুগন্ধি এর পরিবর্তে বাড়িতে যদি প্রাকৃতিক সুগন্ধ যোগ করা যায় সেটা আরও বেশি ভালো হয়। যা আপনি ঘরে বসে নিজেই তৈরি করতে পারবেন। এতে আপনার বাড়তি খরচ কমবে। তবে আর দেরি কেন, আজই আপনার পছন্দের সুগন্ধি তৈরি করে নিন। চলুন তবে জেনে নেয়া যাক কিভাবে বাড়ির জন্য নিজের পছন্দস‌ই সুগন্ধি তৈরি করবেন-

আরো পড়ুনঃ সকালের নাস্তায়  ওট্মিল কেন খাবেন ?

লেবু ও রোজমেরিঃ লেবু ও রোজমেরির সুগন্ধি তৈরি করতে একটি পাত্রে কাটা লেবু, চালডাল তাজা রোজমেরি এবং ১ টেবিল চামচ ভ্যানিলা এক্সট্রাক্ট দিয়ে চুলায় রেখে কিছুক্ষণ গরম করুন। তারপর পাত্রটিতে কিছুটা পানি যোগ করুন এবং কম আঁচে গরম করতে দিন। কিছুক্ষণ পর নামিয়ে ঠান্ডা করে স্প্রে বোতলে ঢেলে নিন।

লেবু ও কমলার খোসাঃ বাড়িতে তাজা এবং প্রাকৃতিক সুভাষ এর চেয়ে ভাল আর কিছুই হতে পারে না। প্রাকৃতিক সুবাস তৈরি করতে যা করতে হবে তা হল, লেবুর খোসা কমলার খোসা বা অন্যান্য কোন পছন্দের সাইট্রাস ফলের খোসা ফুটন্ত গরম পানিতে ছেড়ে দিন। এবারে এতে অ্যাসেনশিয়াল অয়েল দিয়ে নামিয়ে নিন। অ্যাসেনশিয়াল অয়েল প্রাকৃতিক সুগন্ধি আনতে সহায়তা করে। এখন একটি স্প্রে বোতলে ঢেলে সারা বাড়িতে এটি ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ মেয়েলি রোগ লিউকোরিয়ার (সাদাস্রাব ) কারণ ও প্রতিকার

পটপৌরিঃ পটপৌরির আলাদা একটি সুগন্ধ আছে। এর জন্য আপনি গাছ লাগাতে পারেন আবার পটপৌররি পাতা দিয়ে ও সুগন্ধি বানাতে পারেন। দীর্ঘস্থায়ী সুবাসের জন্য অ্যাসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment