ঘর জীবাণুমুক্ত রাখুন কমলা ও আপেলের খোসার ব্যবহারে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ২০, ২০২১

জীবাণু থেকে নিজেকে ও পরিবারের অন্যান্য সদস্যদের রক্ষা করতে ঘর পরিষ্কার রাখা খুব জরুরি। আর যদি বাড়িতে কোনো ছোট শিশু থাকে, তবে তো আরো বেশি সচেতন হতে হয়।

কারণ শিশুরা দুরন্ত হয়, ফলে ঘরদোরও বেশি নোংরা হয়। তাছাড়া পরিষ্কার করতে গিয়েও বারবার বাধা আসে। অন্যদিকে ঘর পরিষ্কার করতে যে সাবান বা ফিনাইল ব্যবহার করা হচ্ছে ফা শিশুর ক্ষতির কারণ হতে পারে। জানেন কি, আপনার এই জটিল সমস্যার সমাধান করতে পারবে কমলালেবু এবং আপেল। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত...

আরো পড়ুনঃ জন্মনিয়ন্ত্রণ বড়ি খেলে ওজন বাড়ে, এটা কি সত্যি?

কমলালেবু দিয়ে যেভাবে পরিষ্কার করবেন ঘরঃ একটি পাত্রে কমলার খোসা রেখে, তাতে পানি ঢালুন। একটি লেবুর খোসার জন্য এক কাপ পানি দিতে হবে পাত্রে। এবার খোসাসহ পানিটি ফোটাতে হবে। পানি ফুটে গেলে আঁচ কমিয়ে ১৫মিনিট ওই অবস্থায় রাখতে হবে। পানি ঠান্ডা হয়ে গেলে সেটা একটা স্প্রে বোতলে ঢেলে নিতে হবে। ওই কমলালেবুর কজোসা সিদ্ধ পানি কাচ না টেবিলে স্প্রে করে নরম কাপড় দিয়ে সেগুলো মুছে নিলেই পরিষ্কার হয়ে যাবে।

আপেল দিয়ে যেভাবে পরিষ্কার করবেন ঘরঃ আপেল দিয়ে কিছু পরিষ্কার করা সবচেয়ে সহজ। আপেলের খোসা দিয়ে এমনিই বেসিন বা কাঠের টেবিল মুছে পরিষ্কার করা যায়।

আরো পড়ুনঃ কাঁচা ছোলা খাওয়ার পর যে দু‍‍`টো জিনিস কখনোই খাবেন না!

কমলালেবুর খোসা সিদ্ধ করে যেভাবে তরল বানানো হয়েছিল সেভাবে আপেলের খোসাকেও ব্যবহার করা যায়। এই তরল দিয়ে খুব চিটচিটে ময়লাও পরিষ্কার করা যায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment