দীপদান কেন কার্তিক মাসে করা হয় ? এই সময় কী কী করবেন না ?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মার্চ ২৪, ২০২১

কার্তিক মাস হিন্দু ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত পবিত্র একটি মাস। এই সময় দীপদান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সময় বেশ কয়েকটি কার্যের উপর বিধিনিষেধ রয়েছে।

কার্তিক মাসে লক্ষ্মী ও নারায়ণের পুজো করার রীতি প্রচলিত রয়েছে। কার্তিক মাসে কয়েকটি নিয়ম মেনে চলা বাঞ্ছনীয়। শাস্ত্রমতে এই মাসে বেশ কিছু কার্যের ওপর বিধি নিষেধ রয়েছে। কথিত আছে, সংযমী হয়ে সমস্ত নিয়মনীতি পালন করলে মোক্ষ লাভ সম্ভব। এই মাস বিষ্ণু ও লক্ষ্মীর অত্যন্ত প্রিয়।

কার্তিক মাসে দীপদান করার রীতি প্রচলিত রয়েছে। পুরাণ অনুযায়ী, এই মাস দীপদানের মাহাত্ম্য সম্পর্কে বিষ্ণু ব্রহ্মাকে, ব্রহ্মা নারদকে ও নারদ রাজা পৃথুকে অবগত করিয়েছিলেন। এই মাসে কোনও নদী বা পুকুরে দীপদান করা উচিত। কার্তিক মাসের অন্যতম একটি ভগবৎসেবা হচ্ছে ভগবানের মন্দিরে বা গৃহমন্দিরে ভগবানের উদ্দেশ্যে দীপদান।

আরো পড়ুন : বাচ্চার হঠাৎ হাত পা কেটে গেলে প্রাথমিকভাবে কি করবেন, জেনে নিন!

এই সম্বন্ধে বিভিন্ন শাস্ত্রে বলা হয়েছে যে, এই মাসে শ্রীহরির মন্দিরে দীপদান করলে তাকে আর জন্ম মৃত্যুময় জগতে ফিরে আসতে হয় না। কার্তিক মাসে দেবালয়ে ভক্তিভাবে দীপদান, অখন্ড দীপাবলীর আয়োজন, বাড়িতে বাড়িতে দীপমালা সজ্জা ও আকাশ প্রদীপ দান করলে ভগবান শ্রীহরি প্রীত হন বলে প্রচলিত বিশ্বাস। জেনে নিন এই মাসে আর কী কী করা উচিত এবং কী করা উচিত নয়।

- হিন্দু ধর্ম অনুযায়ী কার্তিক মাসে তুলসী পুজো অত্যন্ত গুরুত্বপূর্ণ। তুলসী শ্রীবিষ্ণুর অত্যন্ত প্রিয়, তাই এই মাসে নিয়মিত তুলসী পুজো করা উচিত। এ সময় তুলসী দানেরও মাহাত্ম্য রয়েছে।

- কার্তিক মাসে ভূমিতে শয়নের বিধানও রয়েছে। ভূমিতে শয়নের ফলে মনে সাত্বিক ভাব বজায় থাকে এবং শান্তি পাওয়া যায়।

- এই মাসে কোনওরকম যৌন সংসর্গে লিপ্ত হওয়া উচিত নয়।

- কার্তিক মাসে আমিষ খাবার বর্জন করতে পারলে ভালো।

- এই সময় কোন রকম ঠান্ডা পানীয় খাওয়া উচিত নয়।

আরো পড়ুন : শিশুদের চিবিয়ে খাওয়ানোর অভ্যাস না করলে যে যে বিপদ ডেকে আনে

- শরীর ও মনে সংযম ধরে রাখার মাস এটি। তাই এ মাসে কারও নিন্দা করা বা কাউকে অপশব্দ বলা উচিত নয়। মনে নিয়ন্ত্রণ রাখা উচিত।

- আবার এই মাসে শরীরে তেল লাগানো উচিত নয়। এই মাসে শুধু মাত্র নরক চতুর্দশীর দিনে তেল লাগানো যেতে পারে।
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment