সিঁদুর খেলার ইতিহাস পড়ুন 

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • এপ্রিল ২, ২০২১

সিঁদুর খেলার ঐতিহ্য প্রায় ৫০০ বছরের পুরানো। পশিমবঙ্গের কিছু অংশে, বিজয়দশমীর আগে সিঁদুর খেলা উদযাপন করা হয়। দুবরাজপুরতে সিঁদুর খেলা মহাসপ্তমীতে উদযাপন করা হয়। 'নবপদাত্ব' স্নান এবং নিম্নোক্ত অনুষঙ্গের পূজা, সিঁদুর দেবীর কপালের উপর দেওয়া হয়। পূর্ব বর্ধমান জেলার মেমারীর নিকটবর্তী বিজরা গ্রামে, ঘোষ ও বসু পরিবারের পারিবারিক পূজারী মহাষ্টমীতে সিন্দুর খেলা উদযাপন করা হয়।মহাষ্টমীর অনুষ্ঠানের পূজা শেষে, গ্রামের সমগ্র বিবাহিত মহিলারা সিঁদুর খেলা উদযাপন করে। এই অনুষ্ঠান দেখার জন্য বিজরা গ্রামে আশেপাশের এলাকা থেকে অনেক লোক আসেন।

আরো পড়ুন :  যে পানীয় আপনার সন্তানকে ভালো পরীক্ষা দিতে সহায়তা করবে

এই ঐতিহ্যবাহী সিঁদুর খেলার উৎসের সঠিক তারিখ এবং স্থান জানা যায়নি। এক তত্ত্ব অনুযায়ী, এর ঐতিহ্য প্রায় ২০০ বছর আগে জমিদারদের দুর্গা পূজায় গৃহবধূদের মধ্যে সুখী বা খুশি হওয়ার জন্য উদ্ভব করেছিল। দ্বিতীয় তত্ত্ব অনুযায়ী, সিঁদুর খেলার ঐতিহ্য দুর্গা পূজার রূপে প্রায় ৪০০ বছরের পুরানো। এই অনুষ্ঠানটি কেবল একটি খেলার মত উপভোগ করা হয় এবং সেহেতু এর নাম 'সিঁদুর খেলা'। সিঁদুর খেলা বিজয়া দশমীর সবচেয়ে গুরুত্বপূর্ণ রীতি হিসেবে গণ্য করা হয়। 

দেবী পূজা উপলক্ষ্যে বিষ্ণেন পূজার সঙ্গে পরিপূর্ণ হয়। এটি দেবী বারান দ্বারা অনুসরণ করা হয়, যেখানে বিবাহিত নারী দেবীকে বিদায় জানান। মহিলারা সাধারণত লাল পাড়ের সাদা শাড়ি পরানো এবং ঐতিহ্যগত গহনাগুলোতে সাজেন। প্রত্যেক মহিলারা দুর্গা মায়ের জন্য আরতি করেন এবং কপাল ও পায়ের পাতায় সিঁদুর ও মিষ্টি প্রদান করেন। এরপর নারীরা একে অপরের কপালে সিঁদুর পরিয়ে দেয়।

আরো পড়ুন : শিশুর খাবারের রেসিপি,কলিজার খিচুড়ি (উপাদান ও পুষ্টিমানের চার্টসহ)

তারপর তারা একে অপরের শাঁখা, পাল এবং নোয়া, শঙ্খ, প্রবাল ও লোহায় সিঁদুর দান করেন, যা বিবাহিত বাঙালি হিন্দু নারীদের দ্বারা পরিত্যক্ত হয়। তারপর তারা একে অপরকে সিঁদুরের মুখোমুখি করে। অবশেষে তারা প্রসাদ হিসেবে একে অপরকে মিষ্টি উপহার দেয়। সাধারনত বিশ্বাসের ভিত্তি অনুসারে, যদি যথাযথ রীতি অনুসরণ করে একটি মহিলা সিঁদুর খেলা খেলে, তবে সে কখনও বিধবা হবে না।

সিঁদুর খেলা তার স্বামী এবং শিশুদের সমস্ত অশুভ শক্তি থেকে রক্ষা করার জন্য নারীর ক্ষমতার প্রতীক। সিঁদুর খেলা রীতির মাধ্যমে, বাংলা হিন্দু নারীরা একে অপরের দীর্ঘ এবং সুখী বিবাহিত জীবন প্রার্থনা করে। প্রতিবেশীদের মধ্যে পারিবারিক দ্বন্দ্ব এবং ক্ষুদ্র শত্রুতা এই অনুষ্ঠানের মাধ্যমে নিষ্পত্তি হয়। অবিবাহিত নারী ও বিধবাদের এ রীতিতে অংশ নিতে বাধা দেওয়া হয়।

আরো পড়ুন : শিশুদের জন্য ওটস-এর স্বাস্থ্য উপকারিতা জানুন!

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment