হিন্দু ধর্মে যে গাছগুলোকে পবিত্র বলে মনে করা হয়!

  • ওমেন্সকর্নার ডেস্ক  
  • এপ্রিল ৬, ২০২১

প্রকৃতির সঙ্গে হিন্দুধর্মের গভীর সংযোগ রয়েছে। হিন্দু ধর্মে গাছকেও পুজো করা হয় হয়। গাছ লাগানোও পুণ্য হিসাবে ধরা হয়। শাস্ত্রেও গাছসহ প্রকৃতির সমস্ত উপাদানগুলোর গুরুত্ব আলোচনা করা হয়েছে। হিন্দু ধর্মমতে ১০ টি পবিত্র গাছ সম্পর্কে আলোচনা করা হলো : 

নিম গাছ : নিমের অলৌকিক ঔষধি গুণ রয়েছে। নিমকে মা দুর্গা ও ঈশ্বরের আরেক রূপ হিসাবে বিবেচনা করা হয়। একে কোথাও নিমারি দেবীও বলা হয়। নিম গাছের পুজো হয়। নিম গাছ বহু শতাব্দী ধরে ভারতে পাওয়া গেছে। 

বেল গাছ : হিন্দু ধর্মে, এটিকে ভগবান শিবের রূপে বিবেচনা করা হয় এবং এটি বিশ্বাস করা হয় যে মহাদেব তার মূলের মধ্যে থাকেন অর্থাৎ এর মূল এবং এর তিনটি পাতা যা একত্রে ত্রিদেবের রূপ হিসাবে বিবেচিত হয়। বেল এমন একটি গাছ যা বিশ্বের অনেক জায়গায় পাওয়া যায়। এই গাছের পাঁচটি পাতার গোষ্ঠীটি আরও শুভ।

আরো পড়ুন :  মাছ ধোয়ার পর হাতে আঁশটে গন্ধ? রান্নাঘরের সামগ্রীতেই দূর করুন!

বট গাছ :  পৌরাণিক বিশ্বাস অনুসারে বট ব্রহ্মা, বিষ্ণু ও শিবের বাসস্থান হিসাবে বিবেচিত হয়। হিন্দু ধর্মে বট গাছেরও যথেষ্ট গুরুত্ব রয়েছে। বট গাছকে স্বয়ং শিবও বলা হয়। বট গাছ দর্শণ করাকে দেবাদিদেব মহাদেব দর্শনের সঙ্গে তুলনা করা হয়।

কলা গাছ : ভগবান বিষ্ণু এবং দেবী লক্ষ্মীর পুজোয় এই গাছ ব্যবহৃত হয়। দুর্গা পুজোয় বা গণেশ পুজোয় কলা বৌ এর ভিন্ন পুজোর করার রীতি রয়েছে। কলা হিন্দু ধর্মের ধর্মীয় কাজে ব্যবহৃত হয়।

অশত্থ গাছ : গীতাতে শ্রীকৃষ্ণ বলেছেন, "হে পার্থ, গাছের মধ্যে আমি অশত্থ।" অশত্থের প্রতিটি উপাদান যেমন বাকল, পাতা, ফল, বীজ, পাতা এবং শিকড় সবই খুব কার্যকর। হিন্দু ধর্মে অশত্থ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি গাছ। অশত্থ গাছের গোড়া থেকে শুরু করে পাতা, দেবদেবীর বাস।

আরো পড়ুন : পেঁয়াজ কলি স্বাদ অক্ষুন্ন রেখে সংরক্ষণের পদ্ধতি শিখে নিন!

শমী গাছ : লঙ্কার জয়ের আগে ভগবান রামের শমী গাছের উপাসনার উল্লেখ রয়েছে। পাণ্ডবরা নির্বাসনের শেষ বছরে এই গাছেই তাঁদের অস্ত্র লুকিয়ে থাকার উল্লেখ রয়েছে। শমী বা খেজদী গাছেরও পুজো করা হয়। দুর্গাপুজো উপলক্ষে শমী গাছের পুজো করার রীতি রয়েছে। শামি বা খেজরি গাছের কাঠকে যজ্ঞের জন্য পবিত্র বলে মনে করা হয়।

ডালিম : এটি বিশ্বাস করা হয় যে যেখানে ডালিম গাছ থেকে ধনাত্মক শক্তি উৎপাদিত হয়। পুজোর সময় ডালিম পঞ্চ ফলের মধ্যে গণনা করা হয়। একই সঙ্গে, এই গাছের অনেকগুলো ওষধি গুণও রয়েছে।

অশোক গাছ :  অশোক গাছের পাতাগুলো মঙ্গলিক ও ধর্মীয় কাজে ব্যবহৃত হয়। অশোক গাছ হিন্দু ধর্মে পবিত্র এবং উপকারী বলে বিবেচিত হয়। এটা বিশ্বাস করা হয় যে ঘরে অশোক গাছ লাগালে শুভ সময় বহে আনে, এবং একজন ব্যক্তি সমস্ত শোষণ থেকে মুক্তি পান।\

আরো পড়ুন : ফ্রিজে রাখা দীর্ঘ দিনের পুরনো মাছের টাটকা স্বাদ আনবেন যেভাবে!

নারকেল গাছ : নারকেল হিন্দু ধর্মের সমস্ত আচারের একটি অপরিহার্য অঙ্গ। পুজোর সময়, ঘটে জল দিয়ে ভরাট করার পরে নারকেল উপরে স্থাপন করা হয়। হিন্দু ধর্মে নারকেল অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি মঙ্গলের প্রতীক। ঈশ্বরের কাছে নারকেল উৎসর্গ করা হয়।

আম গাছ :  হিন্দু ধর্মে যখনই কোনও শুভ কাজ হয় তখনই বাড়ির দরজা ও দেয়াল বা পুজোর ঘটে বা স্থানে জায়গাতে আমের পাতা লাগানো হয়। আম তার নিজস্ব স্বাদের জন্য বিশ্বব্যাপী পরিচিত। তবে হিন্দু ধর্মে আম গাছের ধর্মীয় তাৎপর্য অনেক বেশি। আমের পাতাগুলো ধর্মীয় অনুষ্ঠান এবং মণ্ডপে সজ্জায় ব্যবহৃত হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment