ভগবান কেন আমাকেই এত কষ্ট দিচ্ছেন ?

  • সঙ্গীতা চৌধুরী 
  • আগস্ট ১, ২০২১

প্রতিটি মানুষ‌‌ই তার জীবনে দুঃখ কষ্ট পান আর জীবনের পথে বাধাগ্রস্থ হয়ে আক্ষেপ করতে থাকেন ভগবানের কাছে। মানুষের জীবনে যখন দুঃসময় আসে তখন সে ভগবানকে দোষারোপ করতে শুরু করেন। তার যাবতীয় দুঃখ কষ্টের কারণ ভগবানকেই ভেবে বসেন। একজন দুঃখী মানুষ ভগবানকে বলেন,“হে ভগবান আমার সাথেই কেনো এমন হয়? আমি কি করেছি তোমার? আমায় কেনো এতো কষ্ট দাও?” রাগের মাথায় আমরা এমনটাই বলে থাকি সচরাচর কিন্তু একবার মাথা ঠান্ডা করে ভেবে দেখেছেন, আসলেই আপনি কি ভগবানের জন্য কিছু করেছেন?

আপনি কি প্রতিনিয়ত তার নাম জপ করেন? দুই মালা, চার মালা, আট মালা, ষোল মালা, এর মধ্যে একটিও করেন? আপনি কি প্রতিনিয়ত যে অন্ন আহার করেন তা কি একবারের জন্যও ভগবানকে নিবেদন করেন? ভগবানের দেওয়া অন্ন ভগবানকে দিয়ে কি আপনি বলেন,“হে ভগবান তোমার দেওয়া অন্ন খেয়ে বেঁচে আছি এই নাও তোমায় নিবেদন করলাম, আমায় তুমি কৃপা করো” -আপনি কি এমন টা করেন?

আরো পড়ুন : ছোটগল্প : তিন কন্যা

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে বা ঘুমোতে যাওয়ার আগে একবার ও কৃষ্ণ নাম জপ করে বলেন,“হে ভগবান আমি তোমার সৃষ্টি, আমায় তুমি  সঠিক পথ দেখাও, তোমার দেখানো পথেই আমি চলব।” প্রতিদিন স্নান করে কি এক অধ্যায় ও শ্রীমদভগবদগীতা পাঠ করেন? কিছু শেখেন ভগবানের নিজের মুখের বাণী সেই গ্রন্থ থেকে?

এইগুলোর কিছুই যদি না করেন তাহলে ভগবান আপনাকে কষ্ট দান করলে আপনি কি তাকে দোষারোপ করতে পারেন? আসলে আমরা তো নিজেদের কর্মফলের জন্যই কষ্ট ভোগ করে থাকি আর কষ্ট থেকে উত্তরণের উপায়' হলেন ভগবান তাইতো তাকে বিপদতারণ বলা হয়। তাই বিপদ থেকে উদ্ধার পেতে গেলে সময় থাকতেই তার শরণাগত হোন,  শরণাগতকে  তিনি স্বয়ং রক্ষা করেন। আর আপনি যদি ভগবানে বিশ্বাস না করে থাকেন? ভগবানের শরণাগত না হয়ে থাকেন তাহলে বিপদ এলে আপনি কি ভগবানকে বলতে পারেন যে ভগবান তুমি কেন আমায় এত কষ্ট দিলে!-নিজের মনকে প্রশ্ন করুন উত্তর আপনি নিজেই পেয়ে যাবেন।
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment