জপমালা নিয়েছেন অথচ জপ করেননা! অবশ্য‌ই এই প্রতিবেদনটি পড়ুন। 

  • সঙ্গীতা চৌধুরী 
  • আগস্ট ৯, ২০২১

যারা জপের মালা নিয়েছেন অথচ জপ করেননা, শুধুমাত্র তাদের জন্য‌ই এই প্রতিবেদনটি লেখা। আজকের প্রতিবেদনে আমি জপ সম্পর্কে কতগুলো গুরুত্বপূর্ণ তথ্য বলবো। যেগুলো পড়লে আপনারা নিজেরাই বুঝতে পারবেন যে আমাদের প্রাত্যহিক জীবনে জপের গুরুত্ব কতখানি।

আমাদের জীবনে হরিনাম জপের গুরুত্ব নীচে সবিস্তারে লেখা হলো-

- যিনি হরিনাম জপের সময় দিব্য আনন্দ অনুভব করেন তিনি খুব শীঘ্রই সকল জড় কলুষ থেকে পরিশুদ্ধ হবেন।

- কেবলমাত্র আমাদের  প্রাত্যাহিক জপ যথাযথভাবে সম্পাদনের মাধ্যমে আমরা সকল পাপকর্মফল হতে মুক্ত হতে পারি। শুদ্ধভাবে নিয়মিত জপ ব্যাতিরেকে আমরা কখনই পূর্ণরূপে কৃষ্ণভাবনাময় হতে পারবোনা। জপই হচ্ছে পূর্ণরূপে কৃষ্ণভাবনাময় হওয়ার সবচেয়ে শক্তিশালী পন্থা।

ভিডিওটি দেখুন : গর্ভবতী মহিলারা যেসব খাবার খাবেন না!

- আমাদের শক্তি হচ্ছে চারটি নিয়ম পালন আর ষোল মালা জপ। প্রত্যেকেই নবীন দশা থেকেই ভক্তিজীবন শুরু করে, কিন্তু কেউ যদি যথাযথভাবে নির্দেশিত সংখ্যক হরিনাম সম্পন্ন করে, তবে সে ধীরে ধীরে উত্তম অধিকারী স্তরে উন্নীত হবে। শ্রীগুরুদেবের দেওয়া সকল মূলনীতিগুলোর মধ্যে ১৬ মালা জপই হচ্ছে সর্বোপরি।

 সর্বনিম্ম ১৬ মালা আমাদের জপ করতে হবে। কিন্তু নিরন্তর জপই আমাদের মূল লক্ষ্য।যখন জপ,প্রেম এবং আন্তরিকতার সাথে করা হয়না, তখন তা হতে লক্ষ্যনীয় কোন জাগতিক বা পারমার্থিক সুফল লাভ হয়না। কিন্তু সেই একই জপ যদি প্রেম ও আন্তরিকতার সাথে সম্পাদন করা হয়, তবে তা আমাদের এক বিশুদ্ধ মানসিকতার স্তরে উন্নীত করে।

-  জপ যে কেবল নীরবেই করতে হবে সেই সম্পর্কে কোন বাধ্যবাধকতা নেই, এটা বিভিন্নভাবে করা যেতে পারে। উচ্চস্বরে হোক বা নীরবে, সবটাই ঠিক। এক্ষেত্রে কোন সীমাবদ্ধতা নেই। তবে এটা অবশ্যই আন্তরিকভাবে করা এবং খুব গভীরভাবে সেই দিব্য শব্দতরঙ্গ শ্রবণ করা উচিত।  

ভিডিওটি দেখুন : গরমে গর্ভবতী মায়ের বিশেষ যত্ন...

- আপনি এসেছেন ও একা যাবেন একা, কিন্তু আপনি যদি একজন ভক্ত হন, তাহলে অন্তিম সময়ে এই ভক্তি আপনার সহায় হবে আর আপনার জপমালাটাই হচ্ছে আপনার ভগবদ্ধামে ফিরে যাওয়ার একমাত্র  টিকিট। হরে কৃষ্ণ ,রাধে রাধে।

সুতরাং প্রতিদিন অবশ্যই শুদ্ধচিত্তে ইষ্ট নাম জপ করুন। জপ করলে মানুষের মন নির্মল হয় ,শরীর হয় সুস্থ ও রোগমুক্ত।কারণ জপ এর সাথে মনের নির্মলতার একটি যোগ আছে,আর নির্মল মন হলে শরীরেও কোনো রোগ বাসা বাঁধবেনা। কেবল ভগবানে একনিষ্ঠ বিশ্বাস রেখে জপ করে যান

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment