আমাদের একজন শহীদুল ইসলাম আছে।

  • রেজবুল ইসলাম 
  • ফেব্রুয়ারি ৮, ২০১৮

নিজে লেখাপড়া করতে পারে নি এই দু:খ তার চিরজীবনের। শুধুমাত্র আর্থিক অস্বচ্ছলতার কারণে লেখাপড়া করতে পারেন নি শহীদুল ইসলাম। শহীদুল ইসলাম থাকেন যশোর জেলায়। তিনি জীবিকা নির্বাহ করেন কখনও ভ্যান চালিয়ে আবার কখনও রিক্সা। কিন্তু খুব অবাক করা বিষয় হলেও সত্য তিনি বিভিন্ন স্কুলে স্কুলে ঘুরে বেড়ান দরিদ্র ছাত্র - ছাত্রীর খোঁজে। তার এই কষ্টের টাকা দিয়ে সাহায্য করেন বিভিন্ন দরিদ্র ছাত্রছাত্রীদের। যারা টাকার অভাবে লেখাপড়া করতে পারছে না। তিনি এসব ছাত্রছীত্রীদের বই  খাতা কিনে দেন যাতে করে তাদের লেখাপড়া বন্ধ না হয়ে যায়। তিনি প্রায় দশ বছর ধরে এই কাজ করে যাচ্ছেন। 

আমাদের সমাজে হয়তো এমন অনেক মানুষ আছে যাদের টাকার কোন অভাব নেই। তারা চাইলেই দু চার হাজার ছাত্রের লেখাপড়ার খরচ চালিয়ে নিতে পারেন। কিন্তু শহীদুল ইসলাম এমন দৃষ্টান্ত যা মনকে নাড়া দেয়। যে কিনা রিক্সা চালিয়ে এই মহান কাজটি করে যাচ্ছেন দিনের পর দিন। শুধু তিনিই না,  তার এই কাজে তার মা- সন্তান,  স্ত্রী তাকে সাহায্য করে যাচ্ছেন। শুধু তাই না। তারা বাড়িতে কাগজ কিনে এনে খাতা বানিয়ে দেন যাতে করে শহীদুল ইসলাম এগুলা গরীব শিক্ষার্থীদের দিতে পারেন। শহীদুল ইসলাম ছোট থাকতেই তার বাবা মারা যান। নিজে লেখাপড়া করতে পারেননি অভাবের কারণে। তার মা তাকে খুব কষ্ট করে বড় করেছেন। 

তার মা তার  ছেলের এই কাজে খুব খুশি। যদিও তাদের এই কারণে কষ্ট করে চলতে হয়। এই টাকাটা যদি তাদের সংসারে খরচ করতো তাহলে হয়তো তারা আরেকটু ভালো খেতে পারতো,  ভালো পরতে পারতো। তা না করে নিজেরা কষ্ট করে অন্যের কষ্টকে লাঘব করার চেষ্টা করে যাচ্ছেন। তার স্ত্রী সন্তানরাও তাকে এই কাজে উৎসাহ দিয়ে যাচ্ছেন। শহীদুল ইসলাম আমাদের চোখে আংগুল দিয়ে দেখিয়ে দিলেন যে চাইলেও যে কেউ ভালো কাজ করতে পারে। দেশের জন্য করতে পারে,  সমাজের জন্য করতে পারে। তার জন্য তাকে কোটিপতি হতে হয় না। আপনাকে সালাম শহীদুল ইসলাম। আপনার জন্ম হোক বার বার।

Leave a Comment