নিজেকে শান্ত রাখুন ৫ উপায়ে

  • কবিতা আক্তার
  • মে ২৯, ২০২২

সমস্যা জীবনেরই অংশ। আর এ থেকে বেরিয়ে আসার কৌশল গুলো আপনার জেনে রাখতে হবে। তাই আপনাদের জন্য আজ রইল দ্রুত নিজেকে শান্ত করার কিছু পরামর্শ। আসুন জেনে নেই-

১. জায়গাটি থেকে সরে যান: কি কারণ বা কোন অবস্থা হলে আপনি উত্তেজিত, উদ্বিগ্ন বা রাগান্বিত হয়ে পড়েন সেটি বুঝুন। পরেরবার সে ধরনের অবস্থা এড়িয়ে চলার চেষ্টা করুন বা এ ধরনের অবস্থা তৈরি হলে জায়গাটি থেকে সরে যান। সম্ভব হলে একটু হেঁটে আসুন।

২. চোখ বন্ধ করুন: অস্থির লাগলে বা উত্তেজিত হয়ে পড়লে চোখ বন্ধ করুন। এতে ভারসাম্য ধরে রাখা সহজ হবে। তবে এ পদ্ধতি ব্যস্ত পথ দিয়ে হাটার সময় বা গাড়ি চালানোর সময় কাজে লাগাবেন না। এতে দুর্ঘটনা ঘটতে পারে।

আরো পড়ুনঃ সুন্দর ত্বক পেতে প্রয়োজনীয় কিছু টিপস !

৩. গভীর ভাবে শ্বাস নিন: গভীরভাবে শ্বাস নেওয়া মানসিক সুস্থতার জন্য জরুরী। কারণ, এতে মস্তিষ্ক ও শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোতে অক্সিজেন ভালোভাবে পৌঁছায়। আর বেঁচে থাকার জন্য অক্সিজেন কতটা জরুরি তা তো কারো অজানা নয়। এছাড়া গভীরভাবে শ্বাস নিলে শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর হয়।

- মনে মনে এক থেকে চার গণনা করতে করতে ধীরে ধীরে দম নিন। এবার কিছুক্ষণ দম ধরে রাখুন।

- এরপর ধীরে ধীরে মুখ দিয়ে দম ছাড়ুন।

- এরপর দু'বার স্বাভাবিক ভাবে শ্বাস নিন।

- আবার গভীরভাবে দম নেওয়ার পদ্ধতিটি অনুসরণ করুন।

৪. গান শুনুন: গান মনকে শান্ত করে। খুব বিরক্ত বা উদ্বিগ্ন লাগলে মন শান্ত হবে এমন সংগীত শুনুন। আর এখন তো ইউটিউবে মনকে শিথিল করার জন্য অনেক সংগীত রয়েছে। বেছে নিন এর থেকে পছন্দমতো কোন একটি।

আরো পড়ুনঃ আপনার চুলের খুশকি দূর করুন এখনই

৫. বাইরে যান: এটিও মনকে শান্ত করতে কাজ করে। খুব বেশি অস্থির থাকার দিনগুলোতে চেষ্টা করুন একটু বাইরে থেকে বেরিয়ে আসতে। সেটা হতে পারে কোন পার্কে বা ঝিলে। মানুন আর নাই মানুন প্রকৃতির কিন্তু এক বিশাল শক্তি রয়েছে মনকে শান্ত করে দেওয়ার।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment