সন্তানের ক্যারিয়ার গড়তে অভিভাবক হিসেবে মাথায় রাখুন কিছু বিষয়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ১৩, ২০২২

ক্যারিয়ার গড়তে সন্তানের ইচ্ছেকে প্রাধান্য দেওয়াটা ভীষণ জরুরি। সন্তানকে স্বাচ্ছন্দ্যে পছন্দ বেছে নিতে দিন। সন্তানকে উৎসাহ দেওয়া, ইচ্ছেশক্তির মাধ্যমে পাহাড়ও যে অতিক্রম করা যায়, সেটা তাকে বুঝানোর দায়িত্ব আপনারই।

আপনার স্বপ্ন সন্তানের উপর চাপিয়ে দেবেন নাঃ আপনার সন্তান স্বতন্ত্র এক মানুষ। তাই তার নিজের বিবেচনাবোধের মাধ্যমে, নিজের ইচ্ছায় তাকে ক্যারিয়ার বা পেশা বেছে নেওয়ার সুযোগ দিন। এটা ঠিক যে বাবা-মা হিসেবে সন্তানকে সঠিক ক্যারিয়ার বেছে নেওয়ার পথ দেখানো আপনার দায়িত্ব।

আরো পড়ুনঃ আম খাওয়ার আগে কিছু সতর্কতা জানুন

সন্তান যেন তার আগ্রহ উপলব্ধি করতে পারেঃ অনেক সময় সন্তানের মানসিক ও শারীরিক সক্ষমতার সাথে তার পছন্দের ক্যারিয়ার খাপ নাও খেতে পারে। সেক্ষেত্রে তার ক্যারিয়ারকে বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত আপনার না নেওয়াই ভালো। তাকে নিজের শক্তি, সীমাবদ্ধতা বোঝার সুযোগ দিন। কোন কাজে তার আগ্রহ বেশি, তা উপলব্ধি করার সুযোগ দিন তাকে।

ক্যারিয়ার কাউন্সিলর বা মেন্টরের পরামর্শ নিতে বলুনঃ হয়তো সন্তানের জন্য কোন পেশাটা উত্তম হবে, তা আপনিও বুঝে উঠতে পারছেন না। এক্ষেত্রে তাকে একজন ক্যারিয়ার কাউন্সিলর বা মেন্টরের দিক নির্দেশনা নেওয়ার পরামর্শ দিন।

সন্তানকে বিভিন্ন কাজে যুক্ত করুনঃ আর্টস হোক বা পরিবেশ, ভ্রমণ হোক বা বিজ্ঞান, সব বিষয়ে যেন আপনার সন্তান জেনে বুঝে সম্ভাবনা নিয়ে বেড়ে উঠে সেই সুযোগ করে দিন তাকে। সেসবের মাঝে কোন বিষয়ে সে বেশি আগ্রহী তা বুঝতে চেষ্টা করুন। ঐ বিষয়ে তাকে আরও জানার, জ্ঞান আহরণ ও দক্ষ হয়ে উঠার সুযোগ করে দিন।

আরো পড়ুনঃ পুষ্টিগুণে ভরপুর চিয়া বীজ, কীভাবে খাবেন জানুন

উদাহরণ তৈরি করুনঃ সন্তানদের উপর বাবা মায়েরাই সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করে। তাই আপনি কোন পেশা ভালোবেসে বেছে নিচ্ছেন, তাতে কতোটা আগ্রহ, অনুরাগ প্রকাশ করছেন, এসব কিছু সন্তান আপনাকে দেখে শিখবে।

ধৈর্য্য ধরুনঃ পেশার ক্ষেত্র ছাড়াও সব ক্ষেত্রে ধৈর্য্য ধারণ করুন। সন্তানকে বুঝতে দিন ক্যারিয়ার ও জীবনের চলার পথে ধৈর্য্য কত গুরুত্বপূর্ণ। পেশাগত ও ব্যক্তিগত জীবনে সাফল্য পেতে হলে সুযোগ সব সময় আসবে, এই শিক্ষাটা দিন সন্তানকে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment