শারীরিক খুঁত নিয়ে তাচ্ছিল্য! বিষন্নতা ! অপমৃত্যু!

  • রেজবুল ইসলাম 
  • ফেব্রুয়ারি ১৭, ২০১৮

সকাল বেলা ঘুম থেকে উঠেই চোখে পড়লো বিশ্ববিদ্যালয়ের একটা ছেলের আত্মহত্যার খবর। ছেলেটা খুব দরিদ্র পরিবারের ছিল আর দেখতে কালো ছিল তাই সে সব সময় সবার মজার পাত্র। বিষন্নতায় ভুগতে ভুগতে এক সময় সে আত্মহত্যা করে। তার দোষ ছিল সে দেখতে কালো আর খুব গরীব। এদের কোন ভালো বন্ধু হয় না। আমি ছোট বেলা থেকেই আমার বেশির ভাগ ক্লাসমেটের কাছে হাসি তামাশার পাত্র ছিলাম। এর কারণ ছিল আমার হাইট কম। তারা সব সময় আমাকে তুচ্ছ তাচ্ছিল্য করতো। আমার কোন বান্ধবি ছিল না। সব সময় সব খানে কমদামি বস্তু ছিলাম।

এসএসসি পরীক্ষার পর আমার মধ্যে অন্য রকম এক পরিবর্তন আসে। আমার বন্ধুরা আমাকে যেইটা বলে তাচ্ছিল্য করতো সেইটা হচ্ছে,  "তোকে তো কোন মেয়ে পছন্দ করবেনা" আমি মনে মনে চিন্তা করি। যদি কোন মেয়ে পছন্দ না করে তবে কি আমি মারা যাবো!  তার কোন সম্ভাবনা নেই। আমি কাছের দু'একজন ছাড়া সবাইকে এড়িয়ে চলতে শুরু করলাম। ফেসবুকে যখন দেখি বন্ধুবান্ধব এক সাথে ছবি তোলে তখন মনে হয় আমি এটা কোনদিন পারিনি। আমার কোন বন্ধু ছিল না। 

লেখক 

মানুষ সামাজিক প্রাণী এই জন্যে কিছু বিচ্ছিরি মন মানুষিকতার মানুষের সংগে দেখা হয়ে যায়। যারা মানুষকে তুচ্ছ তাচ্ছিল্য করা ছাড়া আর কিছুই করতে পারেনা। আমার নিকট আত্মীয় বা এমন কাউকে পায়নি যে আমাকে সাহস দেবে, ভালোবাসবে। আমার কাজিন এর বিয়েতে গিয়ে ভাবির সাথে ছবি তুলছিলাম তখনও দেখি আমার অন্য কাজিনের বন্ধুরা আমাকে নিয়ে হাসাহাসি করছে। যদিও যোগ্যতার বিচার করতে গেলে তাদের ওই মস্ত বড় দেহের কোন মূল্য নেই। আমার কাছে তারা শূন্য। 

আমি জীবন থেকে যেটা শিখেছি তা হলো মূর্খ শুধু পড়ালেখা না করেই হয়না। পড়ালেখা করে বিভিন্ন ডিগ্রী নিয়েও মানুষ মূর্খ্য হয়। যে মানুষকে সম্মান করতে পারেনা সেই প্রকৃত জ্ঞানহীন, মূর্খ্য। যারা একটা মানুষের সামান্য খুঁত নিয়ে তাচ্ছিল্য করে তাদের মানুষ ভাবা বাদ দিয়ে কোন নিকৃষ্ট প্রাণী ভাবতে পারেন এতে আপনার মন ভালো থাকবে। এখন আমি বেশ সুখী আছি ভার্চুয়াল এর কল্যাণে কিছু ভালো মানুষের সাথে চলার সুযোগা আমি পেয়েছি। আপনি দেখতে কালো, নাকে,  কানে, ঠোটে সমস্যা এই বিচার যারা করতে আসবে তাদের মাথা থেকে ছুড়ে ফেলে দিন। সেটাকেই গুরুত্ব দিন যেইটা আপনি ভালো পারেন এবং তাদের গুরুত্ব দিন যারা আপনাকে ভালোবাসে এবং গুরুত্ব দেয়। যে তাচ্ছিল্য করার চেষ্টা করবে তাকে এড়িয়ে চলুন। কেউ অবহেলা করলে মন খারাপ না করে ভালো বন্ধুদের সময় দিন। জীবনকে উপভোগ করার জন্য কিছু কিছু মানুষ থেকে দূরে সরেই থাকতে হয়।
 

Leave a Comment