সংসারের সব নারীই কি ভিলেন?

  • মুরাদ খান 
  • মার্চ ১২, ২০১৮

বিখ্যাত সংগীতশিল্পী নচিকেতা চক্রবর্তীর গান অনুযায়ী পুরুষ মানুষ দুই প্রকার - জীবিত এবং বিবাহিত। আমি বিবাহ করার পর আবিষ্কার করলাম পুরুষ মানুষ আসলে তিন প্রকার - জীবিত, বিবাহিত এবং জীবিত + বিবাহিত + উজ্জীবিত !! বিয়ে নিয়ে প্রতিটা মানুষের অনেক স্বপ্ন থাকে। প্রতিটা স্বপ্ন স্তরে স্তরে সাজানো থাকে। আচ্ছা আমাকে বলেন তো বর্তনামে কয়টা মানুষ বিয়ে নামক সেই স্বপ্নটি নিয়ে ভাবছে ? কয়টা মানুষ বিয়ে শব্দটি শুনে রোমাঞ্চিত হচ্ছে ? বিয়েকে সবাই এখন প্যারা ভাবছে!!

বিয়ের নাম শুনলেই অজানা আতংকে কেঁপে উঠছে!!ভেবেছিলাম নারী দিবসে পুরুষ মানুষ তিন প্রকার সেটা নিয়ে লিখবো। কিন্তু আমি এমনই এক চাকরি করি, যে চাকরি আমি আমার সময় নিয়ে ভাবার আগেই সে আমার সময় কাজে লাগিয়ে রাখে। আমার সবটুকু সময় চাকরির পিছনেই চলে যায়! তাই এই লেখাটি সম্পূর্ণভাবে লিখে শেষ করতে করতেই নারী দিবস চলে গেছে। নারী দিবসে এই লেখাটি দিতে চেয়েছিলাম কারণ বিয়ের ভিলেন নারীকেই ধরা হয়। 

ধারণা করা হয়, বিয়ের পর নারীর কারণেই পুরুষ মানুষের সকল শান্তি শেষ হয়ে যায়। তাই হয়তো নচিকেতা গানের সুরে সুরে পুরুষ মানুষকে জীবিত আর বিবাহিত বলেছেন। যাই হোক, আসল কথায় আসি। আমি কেন পুরুষ মানুষকে তিনভাগে ভাগ করলাম সে কথা বলি- বিবাহিত জীবন আর অবিবাহিত জীবনের মধ্যে বিস্তর ফারাক রয়েছে। অবিবাহিত জীবন হাত-পা ছাড়া স্বাধীন জীবন। বিবাহিত জীবন অনেকগুলো দায়িত্ব নিয়ে হাত-পা বাঁধা জীবন।

বিবাহিত হওয়ার পর আপনার কাঁধে অনেক দায়িত্ব এসে পড়লো। হঠাৎ করে দেখলেন, আপনার কাঁধের সাথে আরেকটি কাঁধ এসে লেগেছে। আপনার কাঁধের অর্ধেক কিংবা সামান্য বেশি দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছে। তখন কেমন অনুভূতি হবে আপনার ? দায়িত্বজ্ঞানহীন একটা জীবনে হঠাৎ যখন অনেক দায়িত্ব এসে পড়লো! তখন চোখে মুখে অন্ধকার দেখায় স্বাভাবিক এবং আপনি সেই অন্ধকারই দেখছেন। কিন্তু আপনার সেই অন্ধকার দেখা চোখের সামনে যদি কেউ আলো হাতে দাঁড়িয়ে থাকে তখন কেমন অনুভূতি হবে আপনার ? আপনার সামনে, ডানে, বামে, পিছনে সব জায়গায় বিপদ। কোনো দিকেই এগিয়ে যাওয়ার মতো সাহস আপনার নেই। আপনি দ্বিধাগ্রস্ত হয়ে পড়েছেন! এমন সময় কেউ এসে আপনার হাতটি শক্ত করে ধরে সামনের দিকেই এগিয়ে গেলো। সামনের বিপদকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে দিলো।

বিয়ের পর এমন একটি হাত পেলে কেমন লাগবে আপনার, বর্ণনা করেন তো! বিয়ের পর আমি এমনই কিছু পেয়েছি তাই আমি নিজেকে বলতে পারছি আমি জীবিত + বিবাহিত + উজ্জীবিত । উপরের কথাগুলো পড়ার পর আপনাদের হয়তো মনে হবে আমাদের দুইজনের মনের খুব মিল। আমাদের পছন্দ , অপছন্দ কাছাকাছি তাই আমাদের হয়তো এতো আনন্দ! কিন্তু বিশ্বাস করেন , আমাদের দুইজনের সবকিছুতেই অমিল। তার ঝাল পছন্দ, আমার নয়। সে বকবক করতে ভালোবাসে আর আমি চুপচাপ থাকতে। দুনিয়ার সব কিছু নিয়েই তার বিশাল চিন্তা -ভাবনা , মাঝে মাঝে মনে হয় তাকে কেউ হয় বিশ্ব প্রেসিডেন্ট বানিয়ে দিয়েছে। তাই পুরো বিশ্ব নিয়েই তার ভাবনা -চিন্তা।

আর আমি শুধু সিরিয়াস বিষয় নিয়েই ভাবতে পছন্দ করি। আমি ঘুম খুব ভালোবাসি আর সে পরিমিত পরিমানে ঘুমাতে ভালোবাসে। এমন হাজারো অমিল আমাদের কিন্তু দিনশেষে আমরা সুখী !আলহামদুলিল্লাহ! কিন্তু কিভাবে? কারণ, আমরা একে অন্যকে সম্মান করি, সম্মান করি একে অন্যের পছন্দ অপছন্দগুলোকে। মতের অমিল থাকে কিন্তু কেউ কারো পছন্দের কাজে বাঁধা দেই না। মনে হয়তো কিছুটা আক্ষেপ থাকে কিন্তু দিনশেষে তার আবার সেই কাজ নিয়েই তাকে অনুপ্রাণিত করি। আমাদের চিন্তা -ভাবনা, পছন্দ - অপছন্দ হয়তো ভিন্ন কিন্তু আমাদের হাসি, কান্না, দুঃখ - কষ্ট সব এক।

বিয়ের আগে আমি অনেকবার ভিন্ন ভিন্ন মেয়ের প্রেমে পড়েছি কিন্তু বিয়ের পর আমি বারবার আমার বউয়ের প্রেমে পড়ছি। এখন এই একমাত্র বউ, কখনো বন্ধু , কখনো প্রেমিকা, কখনো সহযোদ্ধা, কখনো ইনস্পিরেশন, কখনো বউ, কখনো গার্ডিয়ান আবার কখনো প্রতিপক্ষ। বিয়ের পর আমি নতুন এক জীবনের সন্ধান পেয়েছি , যে জীবনে সিনেমা কিংবা উপন্যাসের স্বাদ পাচ্ছি। ধন্যবাদ বউকে দিবো, নাকি শশুরশাশুড়িকে দিবো ভেবে পাই না। যারা এমন একটি মেয়ে আমার হাতে দিয়েছেন তাদের ধন্যবাদ দেবার মতো ভাষা আমার জানা নেই।

কৃতজ্ঞতার ভাষা আমার জানা নেই তবুও কৃতজ্ঞতা উপরওয়ালার কাছে যিনি আমাকে জীবনে এমন একটি উপহার দিয়েছেন। বিয়ে সুন্দর একটি বন্ধন , একে ভয় পাওয়ার কিছু নেই। তবে মনে রাখতে হবে কোনো বন্ধনই আপনা-আপনি সুন্দর হয় না, একে নিজের হাতে সুন্দর করে নিতে হয়। এই বন্ধনকে সুন্দর করার দায়িত্ব আপনার এবং আপনার পার্টনারের। নিজের জীবন সাজানোর সম্পূর্ণ দায়িত্ব নিজেদের। সাজানোর উপকরণ সবার জানা, প্রণালীটা সুন্দরভাবে এপ্লাই করেন। শুভ কামনা সবার জন্য। 

Leave a Comment