যেসব কাজে দূর হবে আপনার বিষণ্ণতা

  • তানজিলা আক্তার 
  • এপ্রিল ১৭, ২০১৮

খুব সহজেই আমরা আজকাল বিষণ্ণতায় ভুগি। বিষণ্ণতা আমাদের অনেকটা পিছিয়ে দেয় বর্তমান থেকে। জীবন থেকেও পিছিয়ে যাই আমরা। জীবন তো আর থেমে থাকে না, আশেপাশের কোনো কিছুই থেমে থাকেনা। জীবনে এগিয়ে যেতে আপনাকে যেভাবেই হোক বিষণ্ণতা কাটিয়ে উঠতে হবে। আপনি বিষণ্ণতা কাটিয়ে উঠতে যা যা করতে পারেনঃ

প্রতিদিন বিকালে হাঁটুনঃ আমাদের দেশে দেখা যায় বেশিরভাগ মানুষই দুপুরে খাওয়ার পর বড় করে একটা ভাতঘুম দিয়ে সন্ধ্যায় উঠে মন খারাপ করে বসে থাকে। আপনি সারাদিন ঘরে বন্দি হয়ে থাকলে আপনার মন খারাপ লাগাটা একদম স্বাভাবিক। আপনি হয়তো একা একা থাকেন, ঘোরাঘুরির জন্যেও কাউকে পাচ্ছেন না। ব্যাপার না, আপনি বিকালে একটু সময় বাসার নিচে বা আশেপাশের কোনো পার্কে হেঁটে আসুন। আপনার ভালো লাগবে।

বেশি বেশি বই পড়ুনঃ মানুষ একাকী অনেকটা সময় কাটায়, কেউ তখন একজন বন্ধু খুঁজে খুব করে। কিন্তু সবসময় কি আর কাউকে কাছে পাওয়া যায়। আপনি, আমি এবং আমরা সবাই জানি 'বই মানুষের সবচেয়ে ভালো বন্ধু।' এই জানা কথাটিই কাজে লাগান। বই পড়ুন, বেশি বেশি বই পড়ুন। বই পড়লে আপনার আশেপাশের মানুষ, প্রকৃতি, সঠিক ব্যবহার নিয়ে ভালো ধারনা হবে। আপনি হয়তো কখনোই বই পড়েন নি অথবা আপনার কাছে মনে হয়েছে বই পড়াটা খুব বিরক্তিকর, ধৈর্য নেই। আপনি কিছু সময়ের জন্যে হলেও নিজের মনের বিরুদ্ধে বই পড়া শুরু করুন, আস্তে আস্তে খেয়াল করবেন আমরা নিঃসঙ্গতা, একঘেয়েমিজনিত খারাপ লাগা কেটে যাচ্ছে। আপনি নতুন কিছু শিখতে পারছেন, আপনি অনুপ্রেরিত হচ্ছেন।

মুভি দেখার অভ্যাস করুনঃ একঘেয়েমি জীবনে আপনি আরো একাকীত্ব বোধ করবেন, আপনার দরকার একটু বিনোদন। এক্ষেত্রে আপনি মুভি দেখা বেছে নিতে পারেন। সপ্তাহে দু'একটা মুভি দেখলে আপনার মনও ভালো হবে। আপনি কিছু শিখবেন ও একই সাথে বিনোদিতও হবেন।

সপ্তাহে একদিন দূরে কোথাও ঘুরে আসাঃ ব্যস্ততম শহরে, ব্যস্ত বড্ড জলদি একঘেয়ে হয়ে যাই, বিষণ্ণতা চেপে ধরে খুব সহজেই। একঘেয়ে ও বিষণ্ণতা কাটাতে প্রতি সপ্তাহে শহর থেকে দূরে কোথাও ঘুরে আসতে পারেন। ভ্রমণ অবশ্যই শিক্ষণীয় ও একই সাথে স্বস্তিকর।

তথ্য এবং ছবি : গুগল  

Leave a Comment