একটি মেয়ের গ্রেটেস্ট এ্যাসেট অবশ্যই তার মেধা, বিউটি নয়!

  • রোমানা আক্তার 
  • মে ২৪, ২০১৮

"A WOMAN'S GREATEST ASSET IS HER BEAUTY"....really?

তবেতো পারসোনার মালিক যেই ভদ্রমহিলা সেই সবার আগে এই লাইনের জাতাতলে পিষ্ট হয়ে মরে ভূত হবার কথা। দুই দশক ধরে তিনি নিজের "বিউটি" দিয়ে টিকে আছেন? আমিতো ভেবেছি তিনি টিকে আছেন তার নিজের যোগ্যতা, মেধা, ম্যানেজমেন্ট স্কিল দিয়ে। যারা তার প্রতিষ্ঠানে কাজ করে তারা কি চেহারা দেখিয়ে কাজ করে নাকি নিজের কর্মদক্ষতাবলে? আর এই বিজ্ঞাপনে যিনি মডেল হয়েছেন তিনি? তার যে রূপের বাহিরে গিয়ে ব্রেইন খাটিয়ে পড়শোনায় গোল্ড মেডেল পাওয়া, সিঙ্গেল মা হিসেবে নিজেকে শক্ত সবলভাবে তথাকথিত সমাজের বাঁকা চোখকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মাথা উঁচু করে বেঁচে থাকা সেসব কি?

একবার পার্লারে চুল কাটতে গিয়ে নিজ সিরিয়ালের ডাক শুনার অপেক্ষা করছিলাম। এক মেয়ে আসলো ফেসিয়াল করতে, সাথে পায়ের লোম ক্লিন করবে। বিউটিশিয়ান বললেন, "আপনিতো গত সপ্তাহে করলেন, ডেট হয়নি তো।" মেয়েটি বলল, তার স্বামী এসেছে বিদেশ থেকে। নিজেকে সুন্দর দেখাতে হবে। গায়ের লোম নিজের পছন্দ হলেও স্বামীর পছন্দ না। স্বামীকে রূপ,সৌন্দর্য দিয়ে ধরে রাখতে হবে। বিদেশে থাকে, কত রকম মেয়ে..........

বিজ্ঞাপনটা হয়তো এধরণেত মেয়েদের জন্যই বানানোর সাহস পেয়েছে পার্সোনা। কারণ তারা জানে, আমাদের দেশের অধিকাংশ মেয়েরা এখনো মেধার চাইতে রূপ চর্চা করতে বেশি পছন্দ করে। তারা বিশ্বাস করে, "আমার রূপ আছে তো সব আছে"। একজন পুরুষের কাছে তারা নিজের মেধা বিকাশের চাইতে সঙ সাজে প্রকাশ করতে বেশি আগ্রহী। এমনো কিছু মেয়ে আছে যারা দেখতে অসুন্দর মেয়েকে নানাবিধ টিপ্পনী কাটে, যোগ্যতার বিচারে হোক সেই মেয়েটি তার থেকে এগিয়ে। আমি এমন এক মেয়েকে চিনি, যে অন্য এক মেয়ের ক্রমশ মেধা চর্চায় টপার হওয়াকে মেনে নিতে না পেরে সর্বশেষ সেই মেয়ের বয়স কত তা নিয়ে লেগেছিল।

অথচ রূপের মোহ ঠিকই কেটে যায় সময়ের সাথে সাথে। শুরু হয় মেধার খোঁজ। এই সমাজে বিউটিই যদি মেয়েদের গ্রেটেস্ট এসিট হবে তবে হাজারো নারী বিশ্বজয় করে কি দেখিয়ে? রূপ সুন্দরীরা কি শেষ পর্যন্ত পারবে গুণ সুন্দরীদের সাথে পাল্লা দিয়ে টিকে থাকতে? আত্মসম্মানে লাগে না? লাগবেনা, কারণ আত্মসম্মানবোধ রূপ দিয়ে আসেনা, ওটা ওই গুনেরি কাজ।
 

Leave a Comment