"বিয়ের লোভ দেখিয়ে লোভীকে ধর্ষণ" বাক্যটা এমন হবে

  • তানজিলা আক্তার 
  • জুলাই ১৪, ২০১৮

প্রথমেই পাঠক সমাজের দিকে প্রশ্ন ছুঁড়ে দেই, আপনারা ধর্ষণ বলতে ঠিক কি বুঝেন? ছেলে বা মেয়ে যেকোনো একপক্ষের ইচ্ছের বিরুদ্ধে জোর করে যৌনমিলন করলে তা ধর্ষণ বলে গণ্য হয় বলে আমি জানি। 

কিন্তু এখন ধর্ষণ কোনটা বলে জানেন? দুইপক্ষ সম্পর্কে জড়াবে, ঘুরবে, ভবিষ্যৎ নিয়ে কল্পনা করবে তারপর নিজেদের যৌন চাহিদা মেটাতে একসাথে বিছানায় যাবে, তারপর কোনো একটা কারনে তাদের সম্পর্ক ভেঙে গেলে একপক্ষ এসে বলবে, "আমাকে বিয়ের লোভ দেখিয়ে ধর্ষণ করেছে, এর বিচার চাই।" আরে আরে, আপনি কি বাচ্চা? সম্পর্ক ভাঙতে পারে এটা আপনি জানতেন না? যেখানে বিয়ের ২০-৩০ বছর একসাথে সংসার করার পরও স্বামী-স্ত্রীর ডিভোর্স হয়ে যায়, সেখানে আপনি তো ৪-৫বছরের সম্পর্কের কথা বলছেন। 

একজন পূর্ণবয়স্ক মানুষ হিসেবে আপনার জানার কথা বর্তমান কি, ভবিষ্যৎকালে কি হতে পারে। বিয়ের লোভ দেখিয়ে আপনাকে ধর্ষণ করে কিভাবে? আপনি কি বাচ্চা? আপনাকে লোভ দেখালো আর আপনি বিছানায় চলে গেলেন, বিয়ের লোভ সে দেখালো, আপনি তাতে সায় দিলেন, আপনি তো লোভী, লোভীর শাস্তি অবশ্যই হওয়া উচিত তবে। লোভ দেখিয়ে একটা বাচ্চাকেও ধর্ষণ করা যায় না, তাকে পাচার করা যায়, কিডন্যাপ করা যায়। 

আমাদের সমাজে আবার এসব মানুষের জন্যে কান্নাকাটি করার মানুষেরও অভাব নাই। তারা কোনো পথশিশুর জন্যে নয়, তারা কোনো অসহায় বৃদ্ধের জন্যে নয়, তারা কোনো অসুস্থ মানুষের জন্যে নয়, তারা কাঁদে এইসব মিথ্যাবাদী, এটেনশন সিকারের জন্যে। 

এই কয়েকদিনে এমন অনেক ঘটনা ঘটে যাচ্ছে, সোশ্যাল মিডিয়ায় এসব নিয়ে তীব্র আলোচনা, সমালোচনা হচ্ছে। একজন পূর্ণবয়স্ক মানুষ নিজ ইচ্ছায় বিছানায় যায়, তারপর খুব সুখে থাকে, তারপর কয়েকমাস পরে এসে বলে সম্পর্ক ভেঙে গেলো, ধর্ষণ করেছে বিয়ের লোভ দেখিয়ে। "ধর্ষণ করেছে বিয়ের লোভ দেখিয়ে" বাক্যটাই ভুল। লোভ দেখিয়ে লোভীকে কিভাবে ধর্ষণ করে এ কথাটা আমি বুঝিনা। বাক্যটা হবে, "বিয়ের লোভ দেখিয়ে লোভীকে ধর্ষণ।" 

এরা সম্পর্কে জড়ানো থেকে বাকি কিছু কি বলে? তবে কেনো সর্বশেষ সোশ্যাল মিডিয়া নোংরা করে? এদের যন্ত্রণায় টাইমলাইনটা ঠিক করে ঘাটাঘাটি করা যায় না, অসুস্থ লাগে। যারা সোশ্যাল মিডিয়ায় বলে না, তাদের হয়ে অন্যরা বলে। দোষ দুইপক্ষের থাকে। আমরা এদের মাথায় রাখি বলে এরা আরো পেয়ে বসে। আমাদের সবার উচিত নৈতিকতা মাথায় রাখা। এরা দুপক্ষই সমানভাবে দোষী। একপক্ষ মিথ্যাবাদী, অপরপক্ষ লোভী। এদের মতো মিথ্যাবাদী পুরুষ আর লোভী ধর্ষিতার পিছে সময় নষ্ট না করে মনোযোগ দিন সেইসব মেয়েদের প্রতি যারা সত্যিই অসহায়, সত্যিই হয়রানির শিকার। 

লেখার ভুলত্রুটির জন্যে ক্ষমা প্রার্থনা করছি।

Leave a Comment