এক্সের সাথে বন্ধুত্ব রাখা কি খুব ক্ষতিকর?

  • ফারজানা আক্তার 
  • জুলাই ২৩, ২০১৮

একটি সম্পর্ক বিভিন্ন কারণে নষ্ট হয়ে থাকে। সব সম্পর্কই যে পূর্ণতা পাবে এমনটি কিন্তু নয়! কিন্তু বেশিরভাগ সম্পর্কই তিক্ততা দিয়ে শেষ হয়ে থাকে। সম্পর্কের শুরুটা যতটা মধুর হয়, শেষটা ততটাই বিষাক্ত হয়ে থাকে।

বর্তমানে বেশিরভাগ সম্পর্ক নষ্ট হয় একজন অন্যজনকে বুঝে না উঠার কারণে! একজনের সকল ইচ্ছে, পছন্দ - অপছন্দ অন্যের উপর চাপিয়ে দেওয়ার কারণে! অন্যজন কি চাচ্ছে সেটা না বুঝে নিজের ইচ্ছেটাকে প্রাধান্য দেওয়ার কারণে ইত্যাদি আরো অন্য নানান বিষয় এর সাথে যুক্ত।

যে সম্পর্কগুলো এমন তিক্ততা দিয়ে শেষ হয়ে থাকে, পরবর্তীতে সেই সম্পর্কগুলোর বন্ধুত্ব কখনো সুখকর হবে না। তুমি যখন ওই মানুষটার সাথে একটা প্রেমের সম্পর্কে ছিলে, তখনই সে তোমাকে বোঝেনি। সম্পর্কের পরবর্তী বন্ধুত্বের সম্পর্কে সে তোমাকে বুঝবে সেটা ভাবছো কি করে?

তাছাড়া, তুমি নতুন যে সম্পর্কে যাবে সেই মানুষটি কি তোমার এক্সের সাথে বন্ধুত্বের সম্পর্ক সহজে মেনে নিতে পারবে? আরেকটি বিষয় এখানে রয়েছে, তুমি যদি তোমার এক্সের সাথে বন্ধুত্বের সম্পর্কে থাকো তাহলে নতুন সম্পর্কে যেতে তুমি কিছুটা ইতস্তত বোধ করবে, যে বিষয়টি তোমাকে না দিবে অতীত ভুলতে, না দিবে তোমার বর্তমান প্রেমিককে সঠিকভাবে ভালোবাসতে!

‘দ্যা ব্রেকআপ বাইবেল’ বইয়ের লেখক র‍্যাচেল সাসম্যান উপদেশ দেন, ব্রেকআপের পর বন্ধুত্ব বজায় রাখতে গেলে সতর্ক থাকাই ভালো। তবে কারো কারো ক্ষেত্রে বন্ধুত্ব টিকিয়ে রাখা ভালো। যেমন ধরো : স্বামী - স্ত্রীর ডিভোর্স হয়েছে। তাদের সন্তান রয়েছে। ডিভোর্সের পর যদি তারা একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখে তাহলে সেটা তাদের সন্তানের জন্য খুব ভালো হবে। কারণ তাদের দুইজনের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তাদের সন্তানের ভবিষ্যতের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

অনেকের ক্ষেত্রে দেখা যায়, তাদের সম্পর্ক শুরু হয় বন্ধুত্ব থেকে। ধীরে ধীরে বন্ধুত্ব থেকে তাদের সম্পর্ক প্রেমের দিকে যায়। এই সম্পর্কগুলোর ক্ষেত্রে ব্রেকআপের পরেও বন্ধুত্ব রাখা যায়। কারণ বেশিরভাগ ক্ষেত্রে এই সম্পর্কগুলোর মধ্যে প্রেমের থেকেও বন্ধুত্ব বেশি শক্তিশালী হয়ে থাকে।

এক্সের সাথে বন্ধুত্ব রাখলে সেটা তোমার জন্য কতটা ভালো এবং কতটা মন্দ হবে সেটা তুমিই খুব ভালো বুঝতে পারবে। কারণ, মনের দিক থেকে তুমি কতটা সবল এবং কতটা দুর্বল সেটা একমাত্র তুমিই ভালো জানো। বন্ধুত্ব রাখার মানে এই নয় যে তুমি তার সাথে প্রতিদিন ঘন্টার পর ঘন্টা কথা বলবে, প্রতিদিন দেখা করবে, সারাক্ষণ অনলাইনে চ্যাটিং করবে। যদি এমনটা করে থাকো তাহলে মনে রাখবে তুমি নিজের বিপদ আবার নিজেই ডেকে আনছো।

 


 

Leave a Comment