হে পুরুষ সমাজ! এই লেখাটা আপনাদের জন্য 

  • ফারজানা আক্তার 
  • নভেম্বর ১৯, ২০১৮

অদ্ভুত হলেও সত্যি আমার মেয়ে বন্ধুর থেকে ছেলে বন্ধু বেশি, মেয়ে শুভাকাঙ্খী চেয়ে ছেলে শুভাকাঙ্খী আরো বেশি। এই মুহূর্তে আমি অফিসে আছি এবং এই লেখাটা অফিসে বসেই লিখছি।  পুরো একটি কর্পোরেট অফিসে আমি একা একজন মেয়ে আছি। কিন্তু আমি কোন বিব্রত বোধ করছি না। নিজের বাসায় যেভাবে রিলাক্সে থাকি, অফিসে বসে সবার সাথে সেভাবেই কাজ করছি। 

অনেকে বলেন পুরুষ মানেই পশু, আমি তো দেখি পুরুষ মানেই সহকর্মী, সহযোগী। আমি আমার চাকরি জীবনের শুরুর থেকে এখন পর্যন্ত তিনবার জব পরিবর্তন করেছি। এবং তিন অফিসে আমি একা মেয়ে কাজ করছি। কিছু কিছু বিব্রতকর পরিস্থিতি আমি যে পার করি নি এমন কিন্তু নয়। আমিও কিছু বিব্রতকর পরিস্থিতি পার করেছি, কিন্তু আমি কি নিজে নিজেই সেই পরিস্থিতি থেকে বের হয়েছি! জ্বী না! একজন পুরুষ আমাকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলতে চেষ্টা করেছে, অন্য পুরুষরা এসে আমার পাশে দাঁড়িয়েছে , সাহস যুগিয়েছে , এবং আমার হয়ে তারাই প্রতিবাদ করেছে। নিজের ইচ্ছাশক্তি আর যাদের অনুপ্রেরণায় এত পথ হেঁটেছি, এখনো হাঁটছি এবং সামনে আরো হাঁটবো তাদের গালি দিবো, নাকি ভালোবাসবো?

ওমেন্স কর্নার নামের একটি প্লাটফর্ম পরিচালনা করছি। সেখানে ছেলে মেয়ে সবাই কাজ করছে। ওমেন্স কর্নারের একটি ফেসবুক গ্রুপ রয়েছে। গ্রুপে ছেলে মেয়ে উভয়েই রয়েছে। আমাকে প্রায়ই শুনতে হয় ওমেন্স কর্নারে ছেলেরা কী করে? গ্রুপে প্রায় সময় পোস্ট আসে ওমেন্স কর্নারে ছেলেরা কেন? প্রশ্ন হচ্ছে - পুরুষ আর নারীকে আমরা এতো আলাদা করে কী প্রমাণ করতে চাচ্ছি ? নারী পুরুষ তো অনেক পরে, সবার আগে তো আমরা মানুষ। 

পুরুষ মানে যদি পশু হয়, তাহলে নারী মানে কি সাধু? নারীদের মধ্যে খারাপ ভালো নেই ? খারাপ ভালো সব জায়গায় ছিলো, আছে এবং থাকবে। কিন্তু দিন দিন আমরা কেমন জানি পুরুষবিদ্বেষী হয়ে যাচ্ছি।  কারণে অকারণে পুরুষদের দোষ দিয়ে আমরা মানসিক শান্তি পাই। পারিবারিকভাবে যেমন নারীরা অত্যাচারিত হয়, পুরুষরাও কিন্তু হয়। যৌন হয়রানির শিকার শুধু নারীরা না, পুরুষরাও হয়।  ফোকাস হওয়ার সময় শুধু নারীদের গুলোই হয়, পুরুষদের এমন সমস্যাগুলো আড়ালেই থেকে যায়। 

আমরা সবাই  একপাক্ষিক ভাবে ভাবতেই কেন জানি পছন্দ করি। যাকে ওপরে তুলতে চাই, তাকে ওপরেই তুলি। যাকে নিচে নামাতে চাই, তাকে নিচেই নামাই। নিরপেক্ষভাবে বিচার করার ক্ষমতা হারিয়ে ফেলছি। আসুন নারীবাদী, পুরুষবাদী বাদ দিয়ে মানুষবাদী হই, আর পারস্পরিক সহযোগিতার মাধ্যমে সুন্দর পৃথিবী গড়ে তুলি।

দুনিয়ার সকল পুরুষকে পুরুষ দিবসের শুভেচ্ছা :)

Leave a Comment