আপনি নিজে নিজের উপর বিশ্বাস রাখেন তো? 

  • ফারজানা আক্তার 
  • ফেব্রুয়ারি ৯, ২০১৯

'নিজের উপর বিশ্বাস' বলে একটি কথা আছে। আমরা যখন বয়সে ছোট মানুষদের কোন কিছু বুঝাতে চাই বা তাদের কোন বিষয়ে সাহস দেই তখন আমরা সবাই একটি কমন কথা বলি, 'নিজের উপর বিশ্বাস রাখো।' বড়দের ক্ষেত্রেও যদি কখনো প্রয়োজন হয় তখন তাকে বলা হয়, 'নিজের উপর বিশ্বাস রাখুন।' বড়দের পাল্লাও গেলো, ছোটদের পাল্লাও গেলো। আমার প্রশ্ন, আপনি নিজে নিজের উপর বিশ্বাস রাখেন তো? আমার আমিকে প্রশ্ন, আমি নিজে নিজের উপর ঠিকঠাক বিশ্বাস রাখছি তো?

আপনার উত্তর আপনি দিবেন। আমার উত্তর আমি দিচ্ছি। জীবনে চলতে ফিরতে গেলে নানারকম প্রতিকূলতার মোকাবেলা করতে হয়। প্রতিকূলতা যত বেশি ভয়ংকর হয়, জীবন ততবেশি কঠিন লাগে। আর সেই প্রতিকূল পরিবেশ থেকে বের হওয়া ততবেশি চ্যালেঞ্জ হয়ে উঠে। আমি যতবার এমন পরিবেশের মোকাবেলা করি বা করছি ততবার মনে হয় আমি শেষ। আর, এগিয়ে যাওয়া সম্ভব নয়। এখানেই শেষ করতে হবে। আমার মনে হয় এমন কঠিন রাস্তা পার হওয়ার মতো শক্তি বা সাহস আমার নেই। 

যেহেতু আমি কঠিন রাস্তা আর পার হতে পারবো না, আমার স্বপ্নটাও আর সত্যি হবে না। শেষবারের মতো নিজের স্বপ্নটাকে আরেকবার মনে মনে দেখার চেষ্টা করি। এবং য্খনই আমি নিজের মনে লালন করা স্বপ্নটাকে চোখে ভাসায়, তখনই মনে হয় আরেকবার চেষ্টা করি কঠিন রাস্তাটা পার হওয়ার! চেষ্টা করে দেখি না কি হয়! যদি সফল হয়ে যাই! যদি পারি প্রতিকূল পরিবেশকে নিজের অনুকূলে নিয়ে আসতে! যদি পারি!

এই 'যদি পারি' বিষয়টা আমার মনকে একটা ‘গ্রোথ মাইন্ডসেট’- এ ফেলে দেয়। ‘গ্রোথ মাইন্ডসেট’ বিষয়টা হচ্ছে যারা বিশ্বাস করে তাদের পক্ষে ভালো কিছু করা সম্ভব। তারা চাইলে নতুন কিছু শিখতে পারে বা করতে পারে। তারা চেষ্টা করলে তারা যেমনটা চায় তেমন অনেক কিছুই করতে পারবে। আমি তখন চেষ্টায় নামি নতুন কিছু করার, স্বপ্নের দিকে একধাপ এগিয়ে যাওয়ার। 

‘গ্রোথ মাইন্ডসেট’ এর বিপরীত হচ্ছে ‘ফিক্সড মাইন্ডসেট’। ‘ফিক্সড মাইন্ডসেট’ বিষয়টা হচ্ছে যারা বিশ্বাস করে তাদের দিয়ে কিছু হবে না। তারা নতুন কিছু শিখতেও পারবে না, করতেও পারবে না। তারা নিজেরাই ঠিক করে নেয় তাদের দ্বারা কিছু করাও সম্ভব না, কঠিন রাস্তা পারি দেওয়াও তাদের সাধ্য নয়। 

যতক্ষণ আমি আমার মনের নিজের মালিক থাকবো, ততক্ষন পর্যন্ত জীবন যত কঠিনই হোক সেটা মোকাবেলা করতে পারবো। কিন্তু মন যখন আমার মালিক হয়ে যাবে তখন সে ফিক্সড মাইন্ডসেটের দিকেই হাঁটবে। নিজের উপর বিশ্বাস ততক্ষন থাকবে যতক্ষণ আমি আমার মনের মালিক থাকবো। মন যখন আমার মালিক হবে তখন নিজের উপর বিশ্বাস রেখে লাভ নেই, কারণ আমাকে কন্ট্রোল করছে আমার মন। মনের কাছে নিজের কন্ট্রোলিং পাওয়ার দেওয়া যাবে না, এবং নিজের উপর থেকেও বিশ্বাস হারানো যাবে না। নিজের থেকে যদি বিশ্বাস আর কন্ট্রোলিং পাওয়ার হারিয়ে যায়, তাহলে নিজের দেখা স্বপ্নটাও তাদের সাথে হারিয়ে যাবে। 

Leave a Comment