সঠিক সিদ্ধান্ত নিতে গিয়ে বারবার হিমশিম খাচ্ছেন! 

  • কামরুন নাহার স্মৃতি
  • মার্চ ২৬, ২০১৯

সঠিক সিদ্ধান্ত নিতে গিয়ে বারবার হিমশিম খাচ্ছেন কিংবা কি করবেন বুঝে উঠতে পারছেন না, তাহলে লেখাটি আপনার জন্যই। 

আমাদের চারপাশের বেশিরভাগ লোকই সিদ্ধান্ত নিতে গিয়ে ভাবতে শুরু করেন অতীত, ভবিষ্যৎ। সিদ্ধান্তটা নেবো কি নেবোনা, কাজটা করবো কি করবো না করে কেটে দেয় সিদ্ধান্ত নেওয়ার অনেকটা সময়। সবসময়ই তারা ভাবনাতে ডুবে যায়। তারা কাজে অকাজে এতো এতো ভাবতে থাকে যে, ভাবনাগুলো তাদের সঠিক সিদ্ধান্ত নিতে বাঁধা দেয়। ভাবুন কিন্তু ঠিক ততোটাই যতোটা ভেবে সময় নষ্ট করা উচিত। তবে এমন নয় যে ভাবতে গিয়ে সিদ্ধান্ত নিতেই ভুলে গেলেন!

এমন অনেক লোক আছে যারা ভাবতে ভাবতেই সময় শেষ করে ফেলে ফলে আর সিদ্ধান্ত নেওয়ার কিংবা কাজ করার সুযোগ থাকে না। সময় শেষে সেই মানুষগুলোই আফসোস করে সেদিন সিদ্ধান্ত না নেওয়ার জন্য কিন্তু সেদিন আফসোসের আর কোন মূল্য থাকেনা। এমন নয় যে আপনি না ভেবে সিদ্ধান্ত নিন কিন্তু ঠিক ততটা ভাবুন যতটা ভাবা উচিত। নিজের উপর বিশ্বাস রাখতে শিখুন। অন্যের উপর বিশ্বাস রাখতে গিয়ে নিজের উপর থেকে বিশ্বাস হারাবেন না তাহলে সঠিক সিদ্ধান্ত আপনাকে ভোগান্তি পোহাতে হবে। অন্যকে ঠিক ততটা বিশ্বাস করুন যতটা না করলেই নয় কিন্তু অপর মানুষটাকে কখনো অন্ধের মতো বিশ্বাস করবেন না।

সবসময় মনে করুন, কোন একজন লেখক আজ খুব ভালো লেখে। সত্যি বলতে লেখকটা নিজেও কোনদিন জানতো না সে একদিন এতো ভালো লিখতে পারবে। প্রথম যখন সে লেখা শুরু করে তখন কেউ তার লেখা পড়ত না, সেও অনেকবার ভেবেছে তার লেখা পড়ার মতো হয়তো কেউ নেই। হয়তো সে ভালো লেখে না। অনেকবার নিজের মনের সাথে যুদ্ধ করেছে সেই লেখক, বারবার চেষ্টা করেছে নিজের লেখার মান উন্নত করার, হার মানেনি সে, লেখে গেছে নিজের মতোই। তিনি নিজের ভুল শুধরে নিয়ে এগিয়ে গেছেন তার জন্যই আজ তিনি ভালো লেখে। ভুলগুলোকে অগ্রাহ্য না করে গুরুত্ব দিন, শুধরে নিন। অন্যের মতো হওয়ার চেষ্টা করবেন না। অন্যের কাছ থেকে শিক্ষা নিন কিন্তু নিজেকে নিজের মতো করে তৈরি করুন। ভুল সিদ্ধান্তের ভয়ে সিদ্ধান্ত না নেওয়ার চেয়ে ভুল সিদ্ধান্ত নেওয়া ভালো। কারণ, মানুষ চাইলেই পারে ভুল সিদ্ধান্তকে সঠিক সিদ্ধান্তে পরিণত করতে।

Leave a Comment