বৃদ্ধাশ্রম কেন শেষ ঠিকানা হবে পিতামাতার?

  • কামরুন নাহার স্মৃতি
  • মার্চ ২৬, ২০১৯

সন্তান জন্ম দেওয়া, লালন পালন করা, নিজের সমস্ত কষ্ট লুকিয়ে বুকে আগলে রাখা, দায়িত্ব নিয়ে ছোট্ট থেকে তিলে তিলে বড় করার অপরাধেই কি পিতামাতার শেষ ঠিকানা হয় বৃদ্ধাশ্রম! একজন মা সন্তান জন্ম দেওয়ার জন্য ঠিক কতটা কষ্ট মুখ বুজে সহ্য করে, বলতে পারবেন? একজন মা নিজের মুখে খাবার তুলে না দিয়ে সন্তানের মুখে তুলে দেয় কোন মায়ার টানে, বোঝাতে পারবেন? একজন মা নিজের আশা, স্বপ্ন গলা টিপে হত্যা করে সন্তানের জন্য কোন কারনে বলতে পারবেন? 

প্রতিদিন অফিস যাওয়ার পথে আর অফিস থেকে ফেরার পথে মাইলখানেক রাস্তা একজন বাবা হেঁটে আসেন, শুধুমাত্র আপনার হাতে কয়েকটা টাকা বেশি তুলে দেবে বলে! নিজে ক্লান্ত দেহে পায়ে হেটে আসে আপনাকে কষ্ট পেতে দেবেনা বলে আর আপনি নিজের এতোটুকু সুখের জন্য নিজের বাবা মা'কে বৃদ্ধাশ্রমে পাঠিয়ে দিচ্ছেন! ঘুম ভেঙ্গে যে বাবাকে জড়িয়ে কাঁদতেন ভয়ে, বিপদে আপদে যে মা পাগলের মতো আপনাকে বাঁচানোর চেষ্টা করে, সেই বাবা মা'কে আজ জঞ্জালের মতো দূরে সরিয়ে দিচ্ছেন নিজের এতোটুকু সুখের আশায় কিংবা সোসাইটিতে মানানসই নয় বলে! 
    
যে বউয়ের জন্য কিংবা সমাজের জন্য আপনার বাবা মা'কে ছুড়ে ফেলে দিচ্ছেন, মনে রাখবেন সেই বউ কিংবা সমাজ কিন্তু শুধুই আপনার সুখের সাথি। সুখের পায়রা দুঃখ এলে থাকে না, হারিয়ে যায় নিজের সুখের টানে। বাবা মা অশিক্ষিত, মূর্খ কিংবা পোষাকে মর্ডান নয় বলে আপনার চারপাশের মানুষের কাছে পরিচয় দিতে লজ্জাবোধ করেন। এটা বলতে লজ্জা পান যে আপনি এই অশিক্ষিত, মূর্খের সন্তান। আপনার বাবা মা অশিক্ষিত, মূর্খ হয়েও আপনাকে শিক্ষিত করে তুলেছে মাথার ঘাম পায়ে ফেলে অথচ সমাজে তাদের বাবা মা পরিচয় দিতে আপনার সম্মান থাকে না! একবার ভেবে দেখুন তো, যদি সেদিন আপনার বাবা মা নিজেরা কষ্ট  করে, ব্যথা বেদনা মুখ বুজে সহ্য করে আপনাকে শিক্ষিত না করতো কিংবা এই সমাজের উপযুক্ত না করতো, তাহলে নিঃসন্দেহে আপনিও আপনার বাবা মা'র মতোই অশিক্ষিত, মূর্খ থেকে যেতেন। আপনি আজ যা, তার সবটুকুই আপনার বাবা মা!

সংসারে অশান্তি কিংবা বউয়ের আবদারে বাবা মায়ের শেষ ঠিকানা বৃদ্ধাশ্রম হতে দেবেন না। যে বাবা মা সারাটাজীবন কষ্ট করেছে আপনাকে সুখে রাখবে বলে, তাদেরও তো সুখে রাখার দায়িত্ব আপনার! যতো সমস্যাই আসুক না কেন, বাবা মাকে আগলে রাখুন যেমন করে একদিন তারা আপনাকে আগলে রেখেছল। আজ সময় এসেছে তাদের জন্য আপনার কিছু করার। আপনার সামান্য একটু প্রচেষ্ঠাই পারে বৃদ্ধ বয়সে বাবা মায়ের মুখে হাসি ফোঁটাতে। আর কোন বাবা মায়ের শেষ ঠিকানা যেন বৃদ্ধাশ্রম না হয় সেটা শুরু করুন আপনার থেকেই।

Leave a Comment