আপনার অভ্যাসের কারণে নিজেই নিজেকে করে ফেলছেন স্ট্রেসড

  • কামরুন নাহার স্মৃতি:
  • মে ১১, ২০১৯

আপনার প্রতিনিয়ত অভ্যাসগুলোই আপনাকে করে তুলছে আরো স্ট্রেসড। স্ট্রেস থেকে মুক্তি পেতে যথাসম্ভব  অভ্যাসগুলো থেকে বেরিয়ে আসতে হবে।

১. স্ট্রেসের সময়  নিজেকে একটু চাঙ্গা করে তোলার জন্য অনেকেই চা অথবা কফি পান করেন অন্য দিনের তুলনায় বেশি। কিন্তু এগুলো আপনাকে অযথাই আরও বেশি চিন্তিত করে তোলে৷ ফলে স্ট্রেসের সময়ে একটু কম পরিমাণে চা-কফি পান করুন।

২. ক্রমাগত নিজের প্রতি নিজের অভিযোগের কারণে সমস্যা প্রকট হয় এবং মনোবল নষ্ট হয়। প্রয়োজনে সমস্যা নিয়ে বিশ্বস্ত মানুষের কাছে কথা বলুন কিন্তু সমস্যা নিয়ে বেশি চিন্তাভাবনা সমস্যা বাড়িয়ে তোলে৷

৩. যার ওপরে আপনার কোনো হাত নেই, তা নিয়ে চিন্তা করা বোকামি। আপনি যতই চিন্তা করুন এতে কোনো পরিবর্তন আসবে না। সুতরাং এ নিয়ে স্ট্রেস বাড়ানোর মানে হয় না।

৪. মাথায় চিন্তা ঘুরতে থাকলে অনেকেই পিজ্জা, আইসক্রিম, বাহিরের খাবার খেয়ে মন ভালো করার চেষ্টা করে কিন্তু এতে মন ভালো হওয়ার বদলে শরীরের সাথে সাথে বেশকিছু পর মনটাও খারাপ হয়ে যায়। শরীর ভালো না থাকলে মনও ভালো থাকে না।

৫. যথেষ্ট ঘুম, অতিরিক্ত আবেগ, নিজের উপর অতিরিক্ত কাজের চাপ সবটা খুব সহজেই মানুষকে স্ট্রেস করে ফেলে। তাই ঘুমাতে হবে পরিমিত, আবেগের স্রোতে নিজেকে না ভাসিয়ে সবটা বোঝার চেষ্টা করতে হবে৷ বাস্তবতা মেনে নেওয়ার মানসিকতা তৈরি করা প্রয়োজন।

৬. নিজের ওপরে চাপ থাকলে অন্যদের ওপর রাগ ঝাড়েন কেউ কেউ। এটা মোটেই ঠিক নয়। এতে নিজের স্ট্রেসটা চারপাশে ছড়িয়ে দিচ্ছেন নিজের অজান্তেই! ঠিকঠাক ব্যায়াম, ইতিবাচক চিন্তাভাবনা খুব সহজেই স্ট্রেস থেকে বেরিয়ে আসা সম্ভব হবে৷

৭. সবকিছু নিয়ে এতো দুশ্চিন্তায় আছেন যে কাজের মাঝে জীবনের কথা একবারও ভাবছেন না আপনি। এতে স্ট্রেস আরও বেশি বেড়ে যাবে। সময় বের করুন। জীবনটা আপনারই। উপভোগ করুন। নিজেকে নিয়ে নেতিবাচক চিন্তা বাদ দিয়ে ইতিবাচক চিন্তা করুন, জীবন বদলে যাবে।

টি/আ

 

 

Leave a Comment