অফিসের কাজের চাপ থেকে মুক্ত থাকুন

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুন ১২, ২০১৯

অফিসের কাজের চাপ থেকে মুক্ত থাকুন

১. আপনার কাজকে ছোট ছোট ভাগে ভাগ করে নিন – প্রত্যেকটি বড় কাজের থাকে ছোট ছোট করনীয় ধাপ । কাজগুলোকে এভাবে ধাপে ধাপে ভাগ করে নেয়ার ফলে কাজের চাপ কমে আসবে এবং কাজ করা সহজ হবে ।

২. পরিমিত মাত্রায় কাজ করুন – সবারই নির্দিষ্ট কর্মক্ষমতা রয়েছে, এর বেশী কাজ করলে একসময়ে কাজের চাপে অচল হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে । একে বলা হয় বার্ন আউট। তাই পরিমিত মাত্রায় কাজ করুন।

৩. পরিবারের সদস্যদের সাহায্য নিন – সারাদিন অফিসে কাজ করে মনে অনেক কথা জমে থাকে, জমে থাকে অনেক মানসিক চাপ । এই কথাগুলো পরিবারের সদস্যদের সাথে শেয়ার করলে মানসিক চাপ কমে যায় ।

৪. নিকোটিন, অ্যালকোহল সহ যেকোন মাদক দ্রব্য পরিহার করুন – যেকোন ধরনের মাদক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলে থাকে । এটি মানুষের কর্মক্ষমতা কমিয়ে দেয় । তাই মাদক দ্রব্য পরিহার করুন তাছাড়া কাজে শান্তি পাবেন না।

৫. একটি নির্দিষ্ট তালিকা তৈরি করুন – প্রতিদিন একটি নির্দিষ্ট তালিকা অনুসরণ করে কাজ করলে তা সুবিধাজনক হয় । এর ফলে কোন কাজের পর কোন কাজ করবেন তা বুঝতে সুবিধা হয় এবং কাজ বাদ পড়ে যাওয়ার ঝুঁকি থাকেনা।

৬. কাজের মাঝে বিরতি নিন – একটানা কাজ করলে কাজের মধ্যে একঘেয়েমি চলে আসে। যার কারণে কাজ উল্টাপাল্টা হয়। একটানা কাজ না করে তাই মাঝে মাঝে কাজ থেকে বিরতি নেয়া প্রয়োজন। তারপরেও বিভিন্ন কারণে কাজের চাপ তৈরি হতে পারে তবে এটি মোকাবেলা করার কিছু পদ্ধতি রয়েছে যেমন –এব্যাপারে দায়িত্বশীল কর্মকর্তাদের সাথে কথা বলা । কাজগুলো ব্যক্তির সক্ষমতা অনুযায়ী দেয়া হচ্ছে কিনা সেদিকে খেয়াল রাখা । কর্মক্ষেত্রে দ্বন্দ্ব ও যেকোন ঝামেলা সমাধান করা ইত্যাদির মাধ্যমে কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য উন্নত রাখা যায় ।

টি/শা 

Leave a Comment