ফুটিয়ে তুলতে চান নিজের ব্যক্তিত্ব? তাহলে জানতেই হবে

  • কামরুন নাহার স্মৃতি
  • জুন ১৬, ২০১৯

আমরা প্রায় সবাই এমন মানুষকে পছন্দ করি, অনুকরণ কিংবা অনুসরণ করি যে মানুষটা সকলের কাছে আকাঙ্ক্ষিত, সকলের খুব প্রিয়৷ সেই মানুষটার বলা প্রতিটা কথা মনের ভেতরে গভীর ছাপ ফেলে। একবার ভেবেছেন কেন? কেন এই মানুষটাই সবার এতো প্রিয়? এতো আকাঙ্ক্ষিত?

শুধু সৌন্দর্যের জোরে নয়, তাঁরা উজ্জ্বল হয়ে থাকেন তাঁদের ব্যক্তিত্বে। একটু খেয়াল করলে স্পষ্টই বুঝবেন, সেই মানুষগুলোর কথা বলাত ধরন, চালচলন সবকিছুতেই তাঁর ব্যক্তিত্বের প্রকাশ ঘটে। তাঁরা নিজেকে এতো সুন্দরভাবে উপস্থাপন করেন যে, খুব সহজেই আ মানুষের মন কেড়ে নেয়। আপনি চাইলে আপনিও হয়ে উঠতে পারেন ব্যক্তিত্বসম্পন্ন একজন। তবে মাথায় রাখবেন, ভালো মানুষ হতে না পারলে ভালো কাজ করাও হয় না। তাই প্রথমত ভালো মানুষ হওয়া জরুরী।

- নিজেকে সুন্দর ও আকর্ষণীয় করে তুলুন, তবে সবসময় চেষ্টা করবেন অন্যের থেকে আলাদা কিছু করার। এমন কিছু করুন যাতে সবাই আপনাকে অনুসরণ করে এবং পছন্দ করে।

- যে কাজ করার পরিকল্পনা করবেন সেই কাজেই মনোযোগ দিন। অফিসের কাজের সময় পরিবার কিংবা অন্য কাউকে সময় দিলে অফিসের কাজে সমস্যার সৃষ্টি হয়। আবার পরিবারে সময় দেওয়াকালীন সেখানেই শতভাগ দিন। এতে কাজ সম্পূর্ণ করতে কষ্ট কম হয় এবং কাজও ভালো হয়।

- সবাইকে সম্মান করার চেষ্টা করুন। অন্যের থেকে আপনি যে সম্মান পাওয়ার আশা করেন, তেমন সম্মান অন্যকেও করুন। তাহলে আপনিও সম্মান পাবেন।

- পদ অনুযায়ী মানুষকে বিচার না করে, মানুষ হিসেবে বিচার করে সবার সাথে আদব নিয়ে কথা বলুন। কৃষক, রিকশাওয়ালা, দর্জি কিংবা ভিক্ষুককে আপনি না বলে "তুই" বলতে হবে অথবা কাজের লোককে কথায় কথায় অপমান করতে হবে এমন তো কোন নিয়ম নেই। পদ হিসেবে বিচার না করে সম্মান করা মানুষই ভালো মানুষ হিসেবে বিবেচিত হয় এবং সম্মান করে।

- কারো ব্যক্তিগত জীবনে হস্তক্ষেপ করবেন না। কেননা, আপনার ব্যক্তিগত জীবনে হস্তক্ষেপ করলে যেমন আপনি পছন্দ করেন না। তেমনি কেউও করে না৷

- সবসময় দামী কাপড় পরে সেজেগুজে থাকলেই স্মার্ট হওয়া যায় না, স্মার্ট হতে হলে প্রয়োজন পরিপাটি হওয়া। আবার অপরিচ্ছন্ন কাপড় অন্যের চোখে আপনাকে ছোট করে তুলবে। শরীরের দুর্গন্ধ কারোরই পছন্দ নয়, এ দিকটাও খেয়াল রাখা দরকার।

- কথা বলার সময় ভেবে চিনতে কথা বলুন। অযাচিত, ফালতু কথা বলায় স্মার্ট হওয়া যায় না। তাই এ কাজ নিজেও করবেন না আর অন্যকেও উৎসাহিত করবেন না।

- নিজের প্রতি বিশ্বাস না থাকলে কোন মানুষই ব্যক্তিত্বসম্পন্ন হতে পারে না। তাই নিজের প্রতি বিশ্বাস রাখুন, আপনি পারবেন, এই ভাবনাটা আপনাকে বদলে দিতে পারে। আর খুব সহজেই সবার সামনে তিলে ধরবে আপনার ব্যক্তিত্ব।

- নিজের ব্যক্তিত্ব ফুটিয়ে তুলতে গিয়ে অতিরিক্ত ভাব দেখানোতে কেউ স্মার্ট হয় না বরং এতে অন্যের চোখে আপনি ছোট হয়ে যাবেন।

- সুন্দর করে কথা বলার অভ্যাস আপনাকে খুব সহজেই অন্যের কাছে আকর্ষণীয় করে তুলবে। গুছিয়ে বলা কথায় যে কেউ আপনাকে গুরুত্ব দেবে। বাহিরের পরিবেশে আঞ্চলিক কথা পরিহার করুন।

- আপনার কথায় আপনার ব্যক্তিত্ব ফুটে উঠে। কথা বলার সময় মুখে হাসি রাখার চেষ্টা করুন। সম্ভব হলে চোখে চোখ রেখে কথা বলুন, এতে খুব সহজেই আপনার কথার প্রতি বিশ্বাস প্রকাশ পাবে।

- মাতৃভাষাতে কথা বলার চেষ্টা করুন। মাতৃভাষাকে ভালোভাবে জেনে অন্যব্যক্তির সাথে সুন্দর ভাবে কথা বলুন। এতে আপনার ব্যক্তিত্ব ফুটে উঠে।

- অন্যের ভালো কাজে মন খুলে প্রশংসা করুন, কারো অর্জনকে হিংসা করবেন না। ব্যক্তিত্বহীন মানুষই অন্যের পাওয়াকে অস্বীকার করে।

কেএস/

Leave a Comment