প্রেমে ব্যর্থ হলে স্বাভাবিক জীবনে ফিরুন, নিজের দিকে নজর দিন

  • কামরুন নাহার স্মৃতি
  • জুন ১৬, ২০১৯

প্রেমে ব্যর্থ হয়ে অনেকেই স্বাভাবিক জীবন থেকে দূরে সরে যায়। যার ফলে সমাজ, সংসার সবকিছুতেই উদাসীন হয়ে পড়ে। যা বয়ে আনে এক দুর্বিষহ জীবন। এ জীবন আমাদের কারোরই কাম্য নয়। তাই প্রেমে ব্যথা পেলে নিজেকে স্বাভাবিক করতে যা করবেন।

- ঘুম মানুষকে খুব সহজেই কষ্ট, যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে। তাই বেশি বেশি ঘুমানোর চেষ্টা করুন। পর্যাপ্ত ঘুম আপনাকে ব্যথা ভুলিয়ে সুখী মানুষ করে তুলতে পারে। তাই প্রেমের ব্যথা থেকে মুক্তি পেতে ঘুমের চেয়ে ভালো আর কিছু নেই।

- অনেক মানুষ আছে যাদের কষ্ট পেলে ক্ষুধা বেড়ে যায় কিন্তু খাওয়ার রুচি থাকেনা। কষ্ট ভুলে থাকার জন্য প্রচুর পরিমাণে খাবার খান, যখন খাবার খাবেন তখন আপনি সমস্ত ব্যথা, বেদনা খুব সহজেই ভুলে যাবেন।

- সারাক্ষণ ঘরে বসে থাকলে কষ্ট কমবে না বরং কষ্ট আরো জেঁকে বসবে। সারাদিন ঘরে না থেকে বাহিরে বের হন, কাজ করুন। কাজের মধ্যে থাকলে কখনোই মন খারাপ হওয়ার সম্ভাবনা থাকে না।

- প্রেমে দুঃখ পেয়েছেন বলে দিনরাত কেঁদে, খাওয়া বন্ধ করে কিংবা নিজের ক্ষতি করে কোন ফল হবেনা। এরচেয়ে বরং নিজের স্বাস্থের দিকে নজর দিন। আপনার কষ্ট আপনার পরিবারকেও কষ্ট দেবে।

- খুব বেশি মন খারাপ থাকলে উচ্চস্বরে গান গেয়ে উঠুন। পছন্দের গান খুব সহজেই আপনার মন খারাপ দূর করতে পারে। তাই মন খারাপ থাকলে নিজেকে কষ্টে জর্জরিত না করে পছন্দের গান শুনুন।

- পছন্দের গানের সাথে নাচুন। এতে ব্যায়ামও হয় আর মনও ভালো থাকে৷

- গল্প, কবিতা, উপন্যাস খুব সহজেই আপনার কষ্ট ভুলিয়ে দিতে পারে। প্রেমে দুঃখ পেলে মন খারাপ করে না থেকে সময় পেলেই গল্প, কবিতা, উপন্যাস পড়ুন। সাহিত্য আপনাকে প্রাণবন্ত রাখবে এবং মন ভালো রাখবে।

- হা-হুতাশ করা বন্ধ করুন। আপনি কষ্টে, দুঃখে থাকলে কারো কিছু আসবে যাবে না, তাই নিজেকে দুঃখী ভাবা বন্ধ করুন, মুভি কিংবা আড্ডায় সুখী সময় পার করুন।

- ভ্রমণের সময় কষ্ট, ব্যথা খুব সহজেই ভুলে থাকা যায়। তাই বেশি বেশি ভ্রমণ করুন।

- পরিবারের সাথে বেশি বেশি সময় কাটান। পরিবারের সাথে কাটানো সময়ে আপনি কাউকে মনে করে কষ্ট পাবেন না তাই পরিবারকে সময় দিন।

- ক্যারিয়ারের দিকে বেশি মনোযোগ দিন। যখন ক্যারিয়ারের গুরুত্ব বেশি দিবেন তখন আর সবকিছু আপনার কাছে ফিকে মনে হবে। তাই সেদিকেই বেশি নজর দিন, আপনার মন ভালো থাকবে।

 

কেএস/

 

Leave a Comment