স্ট্রেস থেকে মুক্তির সহজ উপায় জানুন

  • কামরুন নাহার স্মৃতি
  • জুলাই ৩, ২০১৯

প্রতিদিনের জীবনযাপনে ব্যস্ততা, অতিরিক্ত কাজের চাপ, পড়াশোনা, ক্লান্তি সবকিছু মিলিয়ে মানসিক চাপ আমাদের ঘিরে রাখে। যাকে আমরা স্ট্রেস বলে থাকি। খুব কম মানুষই আছে যাদের জীবন স্ট্রেস থেকে মুক্ত, কম বেশি সবাই স্ট্রেসের মাঝখান দিয়ে জীবন পাড়ি দেই। স্ট্রেসের সময় সবসময় মাথায় চিন্তা ঘুরপাক খাওয়া, কাজও ভালো করে করা যায় না, ঠিকভাবে কোন কিছুই সামলানো সম্ভব হয়না। স্ট্রেসে শারিরীক সমস্যাও দেখা দেয়। সেজন্য জেনে নিন স্ট্রেস মুক্তির সহজ কিছু উপায়

- মেয়েরা সাজগোজ খুব পছন্দ করে। দু'একজন বাদে প্রায় সবারই মন ভালো করে দিতে পারে সাজগোজের সরঞ্জাম। স্ট্রেসমুক্ত থাকতে চাইলে কাজের ফাঁকে সময় বের করে নিজের পছন্দমতো সাজুন। অন্যের কথায় কান দেওয়া বাদ দিয়ে মেকআপ করতে বসুন, গাঢ় রঙের লিপস্টিক দিন, মোটা করে কাজল দিন দেখবেন নিজেকে অন্যরকম লাগবে। সাজলে সবাইকে সুন্দর এবং অন্যরকম লাগে। দেখবেন আয়নার নিজের সুন্দর চেহারা খুব সহজেই আপনার মন ভালো করে দেবে।

- অফিসে কাজের চাপ, অতিরিক্ত পড়াশোনা যখন আপনাকে স্ট্রেস করে ফেলে তখন পছন্দের গান শুনুন কিংবা রেডিও চালান মন ভালো হয়ে যাবে সহজেই। গান এক মুহূর্তে ভাঙা মনকে চাঙা করে তুলতে পারে। বাড়িতে কাজের সময় কিংবা অফিসে কাজের ফাঁকে হেডফোনে পছন্দের গান খুব সহজেই আপনার মন ভালো করে তুলতে পারে। নিজের পছন্দের কিছু গান অফিসের কম্পিউটারে সংরক্ষণ করে রাখতে পারেন। কাজের চাপ কিংবা স্ট্রেস থেকে মুক্তি পেতে এক মুহূর্তে পেতে পারেন বিনোদন।

- স্ট্রেস থেকে মুক্তি পেতে ফোনে কথা বলুন। যার কাছে আপনি নিজেকে প্রকাশ করতে পারেন সম্পূর্ণভাবে, হতে পারে আপনার কাছের বন্ধু অথবা পরিবারের কেউ একজন যে আপনার খুব কাছের তাকে ফোন দিয়ে কথা বলুন। নিজের সব সমস্যা, দুশ্চিন্তা, কাজের চাপ, কষ্ট, না বলা কথা শেয়ার করুন। দেখবেন মুহূর্তেই আপনি স্ট্রেস থেকে মুক্তি পাবেন। স্ট্রেসমুক্ত হতে হলে কথা বলা প্রয়োজন, চুপচাপ বা একাকী থাকলে আরো বেশি মন খারাপ হয়ে যায়। তাই নিজেকে স্ট্রেসমুক্ত রাখতে কথা বলুন, নিজের কথা শেয়ার করুন ভালো লাগবে।

- এমন অনেক মানুষ আছে যাদের স্ট্রেসের সময় প্রিয় মানুষ কিংবা বন্ধু, পরিবার কারো সাথে কথা বলার ইচ্ছে থাকে না। এমনকি শেয়ার করলে হালকা লাগবে জেনেও শেয়ার করতে পারে না। তারা ডায়েরি লিখতে পারেন। আপনার যদি এমন সমস্যা হয় তাহলে ডায়েরি লেখার অভ্যাস করুন। মনের সব কথা লিখে ফেলুন। দেখবেন সহজেই মন ভালো হয়ে যাবে আর আপনি স্ট্রেস থেকে মুক্তি পাবেন।

কেএস/

Leave a Comment