ভালোবাসার সম্পর্ক ভুলে থাকার উপায়

  • কামরুন নাহার স্মৃতি
  • জুলাই ৪, ২০১৯

আজকালকার দিনে ভালোবাসা শব্দটা এমন পর্যায়ে পৌঁছেছে, যেখানে ভালোবাসতেও সময় লাগে না আর ভাঙতেও সময় লাগে না। খুব সহজেই একে অপরের সুখ, দুঃখ, অনুভূতির দায়িত্ব নিয়ে নেওয়া যায় আবার চাইলেই সব অস্বীকার করে দূরে সরে যাওয়া যায়৷ যে দূরে সরে যায় তার কষ্টটা না হলেও, অন্যপাশের যে মানুষটা মন প্রাণ উজাড় করে দিয়ে ভালোবেসে গেছে সেই মানুষটার কষ্টের শেষ থাকে না। সেই মানুষটা বেরিয়ে স্বাভাবিক জীবন থেকে। কিছু মানুষের কাছে ভুলে যাওয়া কঠিন হয়ে পড়ে। পৃথিবীটাই যেন থমকে গেছে মনে হয়, জীবনে এগিয়ে যাওয়ার সব ইচ্ছে একনিমিষেই শেষ হয়ে যায়। কিন্তু এভাবে কতদিন! যে মানুষটা আপনাকে পাত্তা দেয়না, দিনের পর দিন কষ্ট দেয় তাকে মনে রেখে আপনি কেন এভাবে কষ্ট পাবেন! তাই জেনে নিন এই অবস্থা কাটিয়ে ওঠার বেশ কিছু উপায়

- পরিবার কখনো আপনার সাথে খারাপ কিছু করতে পারে না। বাবা মায়ের চেয়ে বেশি এই পৃথিবীতে আর কেউ আপনাকে ভালোবাসতে পারেনা। নিজের লুকানো কথা, যন্ত্রণা, ব্যথা, কষ্ট সবটা পরিবারের কারো সাথে শেয়ার করুন। যার কাছে নিজেকে প্রকাশ করতে স্বস্তি পান, তার কাছেই প্রকাশ করুন। এই অবস্থায় পরিবারের চেয়ে বেশি সহযোগিতা আর কারো কাছে পাবেন না। তাই যথাসম্ভব পরিবারের সাথে সময় কাটান এবং পরিবারের মানুষের কাছে নিজেকে প্রকাশ করুন। তাদের সাথে কাটানো ভালো ভালো মুহূর্ত খুব সহজেই আপনাকে ভালোবাসা ভাঙার কষ্ট থেকে দূরে সরিয়ে আনবে।

- এ অবস্থায় যত বেশি সম্ভব বন্ধুবান্ধবদের সাথে সময় কাটান। তবে খেয়াল রাখবেন, অযাচিত কথাবার্তা কিংবা খোঁচানো কথা বলে এমন সঙ্গ ত্যাগ করাই ভালো। যে আপনাকে ভালো মতো বোঝে তার সাথে সময় কাটান, তবে এ সময় বেশি অতীত মন করলে ভুলে যাওয়া কঠিন হবে। তাই অতীত ভুলে যাওয়ার চেষ্টা করুন।

- মানুষ যখন নিজের পছন্দের কাজ করে তখন সব কষ্ট, ব্যথা ভুলে থাকতে পারে। তাই যতটা সময় পারেন আপনার পছন্দের কাজে মন দিন।

- অনেকেই ভাবে যোগাযোগ থাকলে সম্পর্ক একদিন না একদিন ঠিক হয়ে যাবে। কিন্তু এতে করে আপনি না সম্পর্ক থেকে বেরিয়ে আসতে পারবেন, আর না সম্পর্কে আবার জড়াতে পারবেন। এতে আপনি নিজেকে নিজেই আরো কষ্টের দিকে ঠেলে দিচ্ছেন। এর থেকে একেবারে যোগাযোগ বন্ধ করে দিন।

- চলে যাওয়া মানুষটার ছবি, উপহার আপনাকে অতীত ভুলতে দেবে না বরং প্রতিনিয়ত আপনাকে অতীতে ডুবিয়ে দেবে। আর এতে আপনি তাকে ভুলতে পারবেন না। তাই যে চলে গেছে তাকে নিয়ে ভাবা বন্ধ করুন। যে থাকার নয়, তাকে ধরে রেখে কি লাভ! নিজেকে নিজের মতো করে থাকতে দিন, নিজের মতো ভালো থাকতে শিখুন।

কেএস/

Leave a Comment