গায়ের রঙ কালো হলেই মেয়ে অসুন্দর নয়

  • রোজী আরেফিন
  • জুলাই ৬, ২০১৯

স্কুলের পাশে বসেছিলাম,হঠাৎ একটা ছোট্ট মেয়ে এসে বসলো আমার পাশে।মেয়েটার চোখ দুটো এত আকর্ষণীয়, আর চেহারাটাও মাশাল্লাহ খুব মায়া ভরা দেখতে। ছোট মেয়েটার বয়স আর কত হবে,সাত কি আট বড়জোর । আমার পাশে বসতেই আমি তাকিয়ে বললাম,বাহ তুমি তো বেশ মিষ্টি দেখতে! আমার কথায় মেয়েটা লজ্জা পেলো মনে হয়,কিছুটা ম্লান হেসে উত্তরে বললো আন্টি আমি তো সুন্দর না দেখতে,আমি তো দেখতে কালো!

আহারে এতটুকু বয়সেই এই মেয়েটার মাথায় ঢুকানো হয়ে গেছে যে গায়ের রঙ কালো মানেই সুন্দর নয়?অথচ এই মেয়ের মায়াভরা মুখ দেখে যে কেউ বারবার তাকাতে বাধ্য হবে এটা আমি নিশ্চিত। একজন মানুষের জন্ম মৃত্যে বিয়ে সব যেমন সৃষ্টিকর্তা কর্তৃক নির্ধারিত তেমনি একজন মানুষের গায়ের রঙ কেমন হবে সে দেখতে কালো হবে না ফর্সা হবে সেটাও সম্পুর্ণ সৃষ্টিকর্তা প্রদত্ত। আমাদের দেশে অনেক মানুষের ভ্রান্ত ধারণা যে গায়ের রঙ ফর্সা মানেই মেয়েটা সুন্দর।চেহারা যাই হোক, তার বাচনভঙ্গি, আচার আচরন যাই হোক মেয়েটা ফর্সা মানেই মেয়েটা সুন্দর। সেই হিসেবে যে মেয়ে যত বেশী ফর্সা সেই মেয়ে তত বেশী সুন্দর।

আসলেই কি তাই? না আসলে তা নয়। সৌন্দর্য এমন এক অভ্যন্তরীণ শক্তি যা বিকশিত হয় আপনার বেশ কিছু চর্চায়।শুধু গায়ের রঙ দিয়ে একে বর্ণনা করা অহেতুক বোকামি এবং আমাদের দৃষ্টিভঙ্গি জনিত সমস্যাই কেবল আমরা প্রকাশ করি। একজন শ্যাম বর্ণা মেয়ে ও সুন্দর হতে পারে যদি সে যথেষ্ট স্মার্ট এবং ভদ্র সভ্য ভাবে নিজেকে সবার কাছে উপস্থাপন করতে পারে। সুন্দর কালো হয়,ফর্সা হয় আবার শ্যাম বর্ণা ও হয়।শুধু ফর্সা রঙের ব্যানারে সুন্দরের সঙ্গা ঝুলিয়ে দিলেই হবে না। আপনি নিজেই খেয়াল করে দেখুন,আপনার সামনে যদি পাশাপাশি দুটো মেয়েকে আনা হয় যার একজন ফর্সা কিন্তু স্মার্ট নয় পাশাপাশি আরেকজন গায়ের রঙ শ্যামলা হয়েও স্মার্ট আপনি কাকে দেখে মুগ্ধ হবেন? অবশ্যই দ্বিতীয় জনকে দেখে।

সৌন্দর্য মুলত সেই জিনিস যা আমাদের চোখকে মুগ্ধ করে,একটা জিনিস দেখলাম ভালো লাগলো আর নিজের অজান্তেই মুখ থেকে বের হয়ে এলো,বাহ,অপূর্ব! হ্যাঁ  সেটাই সৌন্দর্য।স্মার্টনেস যেমন সৌন্দর্যের মধ্যে পরে তেমনি ভদ্রতা,নম্রতা এবং শালীনতা ও এই সঙ্গাকে আরো বিস্তৃত করে। আমাদের সমাজে অনেক শিক্ষিত মানুষের ও সৌন্দর্য সম্পর্কে তেমন কোন স্পষ্ট জ্ঞান না থাকাতে ভুক্তভোগী হয় কেবলমাত্র সমাজের শ্যামবর্ণা মেয়েরা। জীবনের প্রতিটি ক্ষেত্রে তাদেরকে মোকাবেলা  করতে হয় এইসব মানুষের অবহেলা আর অনাদর। এসব অবহেলা অনাদর শিকেয় তুলে এবার সময় এসেছে সবার দৃষ্টিভঙ্গি পাল্টানোর। কালো, সাদা যাই হোক আসল সৌন্দর্যকে নিজের আত্বা দিয়ে অনুভব করতে শিখুন।বুঝবেন এতকাল ধরে কি ভ্রান্ত ধারণায় আপনার দিন গেছে!

ভালো থাকুন,ভালো রাখুন।

ধন্যবাদ।

কেএস/

Leave a Comment