আসুন জেনে নেওয়া যাক, আপনি মনোযোগী নাকি অমনোযোগী

  • কামরুন নাহার স্মৃতি
  • জুলাই ২২, ২০১৯

বর্তমানে মানুষের মনোযোগ দিন দিন কমে যাচ্ছে। এর কারণ হিসেবে গবেষকরা দায়ী করছেন স্মার্টফোনকে। স্মার্টফোনে আসক্তির কারণে বাকি অন্যসব কাজ থেকে ধীরে ধীরে মনযোগ কমে যাচ্ছে। এমনকি কিছু মানুষের ক্ষেত্রে মনোযোগ ধরে রাখার খুব বেশি কঠিন।

আসুন জেনে নেই, আপনার কি অবস্থা? আপনি মনোযোগী না অমনোযোগী? আপনার অবস্থান জানতে হলে মনোযোগ দিয়ে ছবিটির দিকে কিছুক্ষণ তাকিয়ে থাকতে হবে আপনাকে। গুনে দেখুন আর্টিকেলে দেওয়া ছবিতে ক’টি পা দেখতে পাচ্ছেন। তবে হ্যা, উত্তর আগেই মেলাবেন না। আগে নিজে ভালো ভাবে লক্ষ্য করুন।

এবার উত্তর মিলিয়ে দেখুন। ছবিতে ক’টি পা দেখতে পেয়েছেন? ছয়টি? আপনি যদি ছয়টি পা দেখে থাকেন তাহলে বলতে হবে আপনি যথেষ্ট মনোযোগী না। আপনাকে নিয়মিত চর্চা করতে হবে মনোযোগ বাড়ানোর জন্য। গঠনমূলক কাজে নিজেকে ব্যস্ত রাখতে হবে। একসাথে একাধিক কাজ না করে একটিই করার চেষ্টা করুন। এবং যথাসম্ভব মোবাইল অথবা ল্যাপটপ থেকে আসক্তি কমিয়ে আনুন।

আর যদি আপনি ১২টি পা দেখে থাকেন তাহলে আপনার জন্য অভিনন্দন। কেননা, আপনার উত্তর সঠিক হয়েছে। হ্যা, আপনিই ঠিক। আপনি মনোযোগী। মনোযোগ দিয়ে উপরে এবং নিচে দেখলে খুব সহজেই আপনার উত্তর মিলে যাবে।

কেএস/

Leave a Comment