নিজেকে খুশি রাখতে চান? জানুন উপায়

  • কামরুন নাহার স্মৃতি
  • জুলাই ২৭, ২০১৯

জীবন সবসময় একরকম চলে না। উত্থান - পতনই জীবনের নিয়ম। কখনো কখনো আপনার মনে হতে পারে, আপনি ভীষণ একা, দুঃখী। আপনার প্রিয়জন বলে কেউ নেই। কিংবা আপনি কিছুতেই আনন্দ খুঁজে পাচ্ছেন না।

অন্যদের সুখ দেখে হয়তো আপনার হিংসা হয়। অন্যেরা এতো ভালো থাকে আর আপনি হাসিখুশি থাকতেই পারছেন না! তাদের হাসিখুশি থাকার রহস্য কী! প্রত্যেক মানুষের জীবনেই কষ্ট আছে কিন্তু তারা সেসব সরিয়ে খুশি থাকার উপায়টা জানে। আসুন জেনে নেই উপায়।

না বলতে শিখুন
আপনার হাসিখুশি না থাকার কারণ হতে পারে আপনার সোজাসাপ্টা কথা বলতে না পারার জন্য। সোজাসুজি কথা বলতে পারাটা খুব জরুরি। কথায় কথায় মিথ্যার আশ্রয় নেবেন না। নিজের সঙ্গে নিজে কথা বলুন। সবসময় অন্যের মতো চলতে পারবেন না। এজন্য নিজের প্রয়োজনে না বলতে পারাটা জরুরি। সেল্ফ মোটিভেশন খুব প্রয়োজনীয়।

নিজেকে সময় দিন
নিজের জন্য সময় রাখুন। নিজেকে সময় দিন। নিজের ইচ্ছা, চাওয়া, শখের দিকে গুরুত্ব দিন। আপনি কি করতে চান, কি করতে ভালো লাগে কিংবা নিজেকে কোথায় দেখতে চান অথবা নিজের জীবনটা কিভাবে সাজাতে চান, সেই অনুযায়ী পরিকল্পনা করে এগিয়ে চলুন। নিজের ভুল ধরতে শিখুন। খুশি থাকতে পারবেন।

অতিরিক্ত আশা করা থেকে দূরে থাকুন
অতিরিক্ত আশা বেশিরভাগ ক্ষেত্রে মন খারাপের কারণ হয়। সবসময় জয় পাওয়া যায় না, কখনো কখনো পরাজয় মেনে নিতে হয়। যেটুকু পেয়েছেন সেটুকু নিয়েই ভালো থাকার চেষ্টা করুন। এতে খুব সহজেই ভালো থাকতে পারবেন।

অন্যেকে নিয়েও ভাবুন
সবসময় নিজেকে নিয়ে ভাবলে দিনদিন স্বার্থপর হয়ে উঠবেন। আর এতে করে আপনি হয়ে উঠবেন অসুখী মানুষ। অন্যকে নিয়েও ভাবুন। অন্যের ভালো লাগা, খারাপ লাগা, আনন্দ, কষ্টের দিকে নজর দিন। এতে করে সহজেই খুশী থাকবেন।

মাথা ঠান্ডা রেখে কাজ করুন
হুটহাট কোন সিদ্ধান্ত নিলে বেশিরভাগ সময় সেই কাজে ভুল হওয়ার সম্ভাবনা থাকে। তাই রাগের বশে হুটহাট কোন সিদ্ধান্ত নেবেন না। সিদ্ধান্ত নেওয়াত আগে পর্যাপ্ত সময় নিন। ঠান্ডা মাথায় ভাবুন। কাজটা আপনার জন্য ভালো হবে কি না সেসব ভেবে কাজ করুন। নিজের ওপর ভরসা রাখুন। খুশী হবেন সহজেই।

কেএস/

Leave a Comment