যৌথ পরিবারের সুবিধা অসুবিধা

  • রোজী আরেফিন
  • আগস্ট ৪, ২০১৯

যাই বলুন না,কেন একটা যৌথ পরিবারে কিন্তু সব কিছুই একটু বেশী বেশী। এখানে বিভিন্ন  সাংসারিক কাজ, নানান ঝামেলা, অথবা আজাইরা ক্যাচাল যেমন বেশী তেমনি আবার একে অপরকে সাপোর্ট করার প্রবনতা কিংবা একে অপরের প্রতি আদর ভালোবাসা সহমর্মিতা, সহানুভূতি সবই কিন্তু এখানে অনেক বেশী বেশী।  আজকে চলুন দেখি যৌথ পরিবারের কিছু অসুবিধা এবং সুবিধা সমূহ।

যৌথ পরিবারের অসুবিধা সমূহঃ

আগে তেতো জিনিস গুলোই সামনে আনি চলেন।একটা যৌথ পরিবারে কি কি অসুবিধা হতে পারে চলুন জেনে  নিই এবার।

১.যৌথ পরিবারে সাধারণত কর্তা কেন্দ্রিক হয়ে থাকে।তাই পরিবারের ছোট বড় সকল কিছুর সিদ্ধান্তই এক কর্তার থ্রোতে আসে।তাই এখানে ওই একজন ছাড়া বাকীদের মতামত এর গুরুত্ব কম থাকে।

২.যৌথ পরিবারের সদস্য সংখ্যা যেহেতু বেশী  তাই প্রায়শই এইসব সদস্যদের মধ্যে ঝগড়াঝাটি, রাগা রাগি মান অভিমান ইত্যাদি অনেক বেশী হয়ে থাকে এবং এর ফলে পরিবারের পরিবেশ এবং শান্তি দুটোই নষ্ট হয়।

৩.নারীদের কাজ করতে হয় অনেক বেশী এসব পরিবারে।একান্নবর্তী পরিবারগুলো তে সকল কাজই বেশী থাকে, সবার জন্য রান্নাবান্না, ঘর গোছানো, খাওয়ানো দাওয়ানো এসব কাজ করতে করতেই পরিবারের বউঝি দের সারা দিন শেষ। 

৪.অর্থনৈতিক অসচ্ছলতা একান্নবর্তী পরিবারব বেশি চেপে ধরে।দেখা যায় পরিবারের কর্তার একার আয়ে এত বড় সংসার সামলানো মাঝেমধ্যেই দুরুহ হয়ে পরে।

৫.একান্নবর্তী পরিবারের শিশুদের শিক্ষা ব্যবস্থায় খুব বেশী উন্নতির ছোঁয়া আসলে লাগেনা।তুলনামূলক ভাবে একক পরিবারের শিশুরাই এসব সুযোগ বেশী পায়।

৬.তুলনামূলক ভাবে যৌথ পরিবারের সদস্যদের সামাজিক কিংবা পারিবারিক যে কোন দায়বদ্ধতা একক পরিবারের তুলনায় অনেক বেশী থাকে।


সুবিধাসমূহঃ

১.একান্নবর্তী পরিবারের সদস্যদের সবার একে অপরের প্রতি অগাধ ভালোবাসা,আদর স্নেহ ইত্যাদি সবসময়ই অটুট থাকে। যে কোন বিপদে আপদে কিংবা উৎসব, পালা পার্বণে একান্নবর্তী পরিবারের সদস্যদেরই সবচেয়ে বেশি সুবিধা এবং আনন্দ হয়।

২.এসব পরিবারের শিশুরা বড় হয় বড়দের দোওয়া আদর ইত্যাদি নিয়ে।পরিবারের দাদা-দাদি, চাচা-চাচী দের উপস্থিতিতে যেসব শিশু বড় হয় তাদের স্বার্থপর হওয়ার সুযোগ কম থাকে।

৩.যৌথ পরিবারের সদস্যরা কখনো নিজেকে একা অনুভব করেনা অথবা কোন ইনফেরিয়র কমপ্লেক্সেও ভোগে না।

৪.একান্নবর্তী পরিবারের যে কোন কাজ,জিনিসপত্র ইত্যাদি সকলকিছুই সদস্যদের মাঝে ভাগাভাগি হওয়ার সিস্টেম দেখে এ পরিবারের শিশুরাও ছোট থেকেই উদার মনমানসিকতা নিয়ে বড় হতে শেখে,দায়িত্বশীল হতে শেখে।

৫.পারিবারিক সাপোর্ট বেশী থাকায় যৌথ পরিবারের চাকুরিজীবী মায়েদের জন্য অনেক সুবিধা পাওয়া যায়।

ভালো থাকুন, ভালো রাখুন।

ধন্যবাদ।

Leave a Comment