অন্যের ভিডিও লিংকে গিয়ে নিজের কাউকে দেখে ফেললেন! তখন?

  • ফারজানা আক্তার 
  • সেপ্টেম্বর ১৮, ২০১৯

'লিংক' শব্দটা দেখার পর সবাই একটু নড়েচড়ে বসে। ওই পোস্টার পুরো লেখাটা কোনরকমে পড়ে কি পড়ে না সোজা কমেন্ট বক্সে গিয়ে লিংক খোঁজা শুরু করে। তারপর পুরো ফেসবুকে লিংক লিংক বলে একটা ঝড় উঠে যায়। আপনারা যারা এই লিংক লিংক করে ঝড় তোলেন সেই লিংকে গিয়ে যদি নিজের আপন মানুষকে দেখেন সহ্য করতে পারবেন তো?

মনে করেন কারো একটি এডাল্ট ভিডিও সত্যি বের হলো। কোনভাবে আপনার চোখে সেটা পড়ে গেলো। আপনি যদি সেটা স্কিপ করে যেতেন সেটা কি খুব ক্ষতি হয়ে যেতো? আপনি স্কিপ না করে কি করলেন! সেই ভিডিওর কোয়ালিটি ভালো কি খারাপ! যার নামে ভিডিও ছড়িয়েছে সেটা তার, কি আরেকজনের! ভিডিওয়ের সময় কম কি বেশি সেটা নিয়ে রসালো একটা পোস্ট দিলেন।

আপনার পোস্ট হিট এবং সেই সাথে ভিডিওটাও হিট হয়ে গেলো। সবার টাইমলাইন আর ইনবক্স ভিডিওয়ের লিংক দিয়ে ভরে গেলো। যার নামে ভিডিওটা ছড়িয়েছে এবং ভিডিওটা যার তার কথা একবার ভেবেছেন? তার যে পরিবার পরিজন আছে সেই কথা কখনো ভেবেছেন?

আপনি কয়েকশ লাইক বা কয়েকটি শেয়ার পাওয়ার জন্য কতগুলো মানুষের জীবন হুমকির মুখে ফেলে দিয়েছেন আপনি কি সেটা জানেন? ভিডিওর মেয়েটির জায়গায় একবার আপনার আদরের ছোট বোন, আপনার ভালোবাসার মানুষ অথবা নিজের মেয়েকে বসিয়ে দেখুন তো সুস্থ থাকতে পারেন কিনা!অনেকে বলবে ফেসবুক মজার জায়গা। মজা করার জন্য আসি। জ্ঞানী জ্ঞানী কথা শুনতে বা দেখতে নয়। ওকে ফাইন! আপনি ফেসবুকে মজা করেন। সমস্যা তো নেই।

কিন্তু আপনার করা যেসব মজা অন্যের জীবন শেষ করে দেয় সেটাকে আপনি কোন ধরণের মজা বলবেন? সেটা কি আদৌ মজা থাকে? ফান করার ধরণ আছে। অশ্লীল ফান কখনোই কাম্য নয়। অন্যের জীবন নিয়ে ফান করার অধিকার আমাদের কারো নেই। এডাল্ট ভিডিও নিয়ে ফেসবুকে সবাই যেভাবে মাতামাতি করে! ভিডিওগুলো খুব দ্রুত ভাইরাল হয়ে যায়! এটাও যে এক ধরণের সেক্সচুয়াল হ্যারাজমেন্টের মধ্যে পড়ে অনেকেই হয়তো জানে না।

ফেসবুকে যারা আছি সবাই ১৮+ (এখন অবশ্য অনেক ফেইক ১৮+ আইডি আছে )। আমরা অনেক কিছু জানি বুঝি করি কিন্তু সবকিছু সবাইকে জানানোর কিছু নেই। কারণ সবাই সবকিছু জেনে হজম করতে পারে না এবং সেই সাথে সব ব্যাপার সবাই পজেটিভলি নিবে সেটা ভাবারও কারণ নেই।

আপনি একজন এডাল্ট মানুষ। সারারাত এডাল্ট ভিডিও দেখেছেন। সেটা সকালে খুব গর্বের সাথে পোস্ট দিলেন। আপনার লিস্টে মনে করেন ১০০মানুষ আছে। এই ১০০জন আপনার পোস্ট দেখে একই কাজ করে তারাও পোস্ট দিলো। এবার চিন্তা করেন আপনার করা ছোট্ট একটি পোস্ট দিয়ে কতজন মানুষের উপর আপনি প্রভাব ফেলেছেন!

আজকে আপনি একটি ভালো কাজ করে পোস্ট দেন সেখানে হয়তো রেসপন্স কম থাকবে কিন্তু কিছু মানুষ ঠিক আপনার এই ভালো কাজটি ফলো করবে।কিন্তু আপনি যখন নেগেটিভ কিছু করবেন সেটা খুব দ্রুত ছড়াবে। মানুষ নেগেটিভ বিষয়ে প্রচুর আগ্রহ দেখায় এবং ফলো করে।

নিজেদের স্বার্থে হলেও নেগেটিভ বিষয়গুলো আমাদের এড়িয়ে যেতে হবে। একটা এডাল্ট ছবি, একটা এডাল্ট ভিডিও ছড়িয়ে দেওয়ার আগে নিজের পরিবারের মেয়েদের মুখখানা একবার কল্পনায় ভাসিয়ে নিবেন প্লিজ। কারো ভালো করতে না পারেন অন্ততপক্ষে কারো বেঁচে থাকাটুকু দুর্বিষহ করবেন না।

Leave a Comment