একজন অনলাইন ব্যবসায়ীর বিড়ম্বনা!

  • প্রেমা নবী
  • সেপ্টেম্বর ২৫, ২০১৯

আমাদের বাংলাদেশের মানুষ এখন দিন দিন সবাই ব্যস্ত হয়ে পড়ছে। ব্যস্ততার এই ভীড়ে এখন ৮০% মানুষ অনলাইনের মাধ্যমে কেনাকাটা করে। অনলাইনে কেউ ক্রেতা, কেউ বিক্রেতা। আজকের আমার মূল কথাগুলো হচ্ছে অনলাইনে যারা কাজ করে, যারা বিক্রেতা তাদের নিয়ে: বাংলাদেশের অনেক মেয়েরা এখন ঘরে বসে অনলাইনে কাজ করছে। কেউ বাংলাদেশের বাইরে থেকে বিভিন্ন পণ্য আনায়, কেউবা দেশীয় বিভিন্ন পণ্য নিয়েই পথচলা শুরু করে। কি শুনতে মনে হয় না? অনলাইনে ঘরে বসে কাজ করে। কি আর করে। সহজই তো। ঘরে বসেই টাকা পেয়ে যায়। আসুন তাহলে কিছু তথ্য জানুন।

- চাকরি করলে ৮ ঘন্টা ডিউটি দিয়ে বাসায় চলে আসা যায়, কিন্তু অনলাইন বিজেনেসে রাত নেই, দিন নেই। সবসময় আপনাকে সময় দিতে হবে।

- ঠিকসময় কাস্টমারের প্রশ্নের উত্তর না দিলে আপনাকে শুনতে হতে পারে নানা ধরনের কথা।

- কাস্টমারের আপনার বলা দাম পছন্দ না হলে সে আপনার সাথে মিসবিহ্যাভ করতে পারে। এমনকি হুটহাট পেজে নেগেটিভ রিভিউও দিতে পারে।

- অনেক সম কাষ্টমার যদি কখনও ব্যবহার খারাপ করে সেই ক্ষেত্রে অনেক জায়গায় পেইজ ওনাররা চুপ থাকে । এই চিন্তা করে কথা বাড়ালে থামবে না সেটা ।

- অনেক সময় কাস্টমার কেনার উদ্দেশ্য আসে না, তবে হয়রানি করে এমন অনেক সমস্যা হয় যখন কোনো পেইজ ওনার সেটা সমাধান করতে চাইলে ও অনেক সময় কাষ্টমার রাগ হয়ে গিয়ে নেগেটিভ রিভিউ দেয় । যেটা কিনা অনায়াসে সমাধান করা যায় ২ জনের মধ্যে।

আমি বলবো না শুধু অনলাইনে যাদের পেইজ আছে তাঁরা কোনো ভুল করে না। অবশ্যই করে। অনেকে ঘর সামলিয়ে অনলাইনে বিজনেস করে, সেখানে টুকটাক ভুল হতেই পারে। দুইপক্ষের মধ্যে ভালো ব্যবহার যদি করা হয়, ক্রেতা এবং বিক্রেতার মধ্যে তাহলে কোনো ধরনের ভুল বোঝাবুঝি হবে না । আমরা যদি একজন আর একজনের সমস্যা না বুঝি এই অনলাইনে সবার জন্য কাজ করা কঠিন হয়ে যাবে।

টি/শা 

Leave a Comment