সংসার সবসময় মেয়েদেরকেই কেন ছেড়ে যেতে হবে?   

  • ফারজানা আক্তার 
  • নভেম্বর ২৬, ২০১৯

আমাদের মেয়েদের জীবনে 'ছাড় দেওয়া' আর 'ছেড়ে দেওয়া' এই দুইটি শব্দ বেশ প্রচলিত। প্রায় সবকিছুতে ছাড় দিতে হয় অথবা ছেড়ে দিতে হয়। 

নতুন বাসা প্রায় গুছিয়ে উঠেছি। পুরাতন বাসায় অনেক কিছু ফেলে এসেছি। নতুন বাসা গুছানোর সময় আরো বেশ কিছু ফেলে দিয়েছি। নতুন বাসা একটু নতুনভাবেই গুছানোর চেষ্টা করছি। তো আজকে দুপুরে মনে হলো আরো বেশ কিছু টুকিটাকি জিনিসপত্র কিনতে হবে।  কেনাকাটার লিস্ট করতে গিয়ে মনে হলো এই যে আজকে ধরে ধরে নিজ হাতে মনের মতো করে সংসার সাজাচ্ছি! কাল যদি বনিবনা না হয় নিজের হাতের সাজানো সংসার ছেড়ে আমাকেই চলে যেতে হবে। এই সংসার কিন্তু আমার স্বামী ছেড়ে যাবে না। ছাড়তে হবে আমাকেই। 

জন্মের পর থেকে বাপের বাড়িতে বড় হয়েছি। সেখানে আমার একটা রুম ছিলো। নিজের জিনিসপত্র ছিলো। সেই রুমে আমার গায়ের গন্ধ ছিলো । সেই রুমের প্রতিটি জিনিসপত্রে আমার হাতের ছোঁয়া ছিলো । ঢাকা যখন এসেছি নিজের সেই ঘরে ফেলে এসেছি। একবার বাপের সেই ঘর ছেড়ে এসেছি। তারপর থেকে যতবার বাপের বাড়ি গিয়েছি কয়েকদিনের অতিথি হয়ে গিয়েছি। নিজের হাতের ছোঁয়া বা নিজের গায়ের গন্ধ মাখা সেই ঘর আর পাই নি। 

বিয়ের পর স্বামীর ঘরে এসেছি। দুইজন মিলে আমাদের সংসার শুরু করেছি। সংসারের প্রতিটি জিনিসপত্র নিজেদের ইনকামের টাকায় কিনেছি। আজকে যদি আমি আমার জায়গা থেকে ছাড় দিতে না পারি অথবা কোন কারণে বনিবনা না হয় তাহলে এই সংসার আমাকে ছেড়ে দিতে হবে। ছেড়ে দিতে হবে মানে একদম ছেড়ে দিতে হবে। এই সংসারের কোন জিনিসপত্রে আমার কোন অধিকার থাকবে না। 

আবার, দেখুন আজকে যদি আমার স্বামী আমার সাথে না থাকে তবুও আমাকে এই সংসার ছেড়ে দিতে হবে। আমার সমস্যা হলেও এই সংসার আমাকে ছেড়ে দিতে হবে। আবার, আমার স্বামীর সমস্যা হলেও আমাকে এই সংসার ছেড়ে দিতে হবে। 

দিনশেষে এই সংসার নামক মরীচিকায় মেয়েদের পরিচয় কী? এই সংসারে আমি কে? এই সংসারে আমাদের অবস্থান কোথায়? 

সংসারে সবসময় মেয়েদেরকেই কেন ছাড় দিতে হবে? সংসার সবসময় মেয়েদেরকেই কেন ছেড়ে যেতে হবে?   

Leave a Comment