আপনি যদি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন! আপনার বউ কার কাছে হাত পাতবে?

  • ফারজানা আক্তার 
  • ফেব্রুয়ারি ১৩, ২০২০

' আমি তো ইনকাম করি, নাকি? তোমার কেন বাহিরে গিয়ে কাজ করতে হবে? তোমাকে কেন টাকা ইনকাম করতে হবে আমার তো মাথায় ঢুকছে না! ইত্যাদি' কোন মেয়ে যদি চাকরি করতে চায় আর সেই চাওয়া যদি তার স্বামীর কাছে বলে তাহলে উল্লেখিত বা তার থেকে অনেক বেশি কথা তাকে শুনতে হয়।

ওকে! ধরে নিলাম আপনি খুব ভালো একটি চাকরি করেন। অনেক স্মার্ট স্যালারি পান। খুব ভালো কথা। আপনি যদি সরকারি চাকরি না করেন তাহলে আপনার চাকরির গ্যারান্টি আপনার বসও আপনাকে দিতে পারবে না। আমাদের দেশে সরকারি চাকরি করে হাতে গোনা লোকজন। বাকি সবার ভরসা ওই প্রাইভেট আর নিজের ছোট খাটো বিজনেস অথবা দেশের বাহিরে চলে যাওয়া।

এই যে আপনার চাকরির গ্যারান্টি আপনার বসও আপনাকে দিতে পারছে না! হুট করে চাকরিটা চলে গেলে কি করবেন? বর্তমানে সব জিনিসপত্রের দাম আকাশচুম্বী। একজনের ইনকামে হয়তো সংসার ভালোমতো চলছে কিন্তু সঞ্চয়ের কথা চিন্তা করা যাবে না ( আমি হালাল পথে ইনকামের কথা বলছি। যাদের ফাঁকফোকর দিয়ে টাকা পয়সা আসে তাদের কথা আলাদা।)

এবার ভাবুন হুট করে আপনার চাকরি চলে গেলে পুরো সংসার নিয়ে কি করবেন? মনে করুন আপনার চাকরি গেলো না। হুট করে আপনি কঠিন কোন রোগে আক্রান্ত হলেন। চিকিৎসা অনেক ব্যয়বহুল। অসুস্থ হয়ে পড়ে থাকলে অফিস হয়তো একমাস আপনাকে কনসিডার করবে। তারপর? মাসের পর মাস যখন বিছানায় পড়ে থাকবেন তখন আপনার চিকিৎসা কিভাবে চলবে ? আর, সংসার কিভাবে চলবে ?

আপনি মোটামুটি মানের একটি চাকরি করেন। সংসার চালিয়ে, ছেলেমেয়েদের পড়াশোনা করিয়ে মাসের শেষে নাভিশ্বাস উঠে আসে। যদি আপনার বউ আজকে আর্থিকভাবে স্বাবলম্বী হতো তাহলে আপনার নাভিশ্বাস উঠতো? কিছুটা স্বস্তি পেতেন না? দেখুন আপনি চান না আপনার বউ ঘরের বাহিরে যাক। আপনি চান না আপনার বউ কোন চাকরি করুক। আপনার চাওয়ার প্রতি সম্মান জানিয়ে আপনার বউ তার ইচ্ছে, শখ, স্বপ্ন গলা টিপে হত্যা করলো।

এখানে আমি যে কয়টা সমস্যার কথা উল্লেখ করলাম যদি এর কোনটা আপনার জীবনে আসে তখন আপনার বউ কি করবে? আপনি কি করবেন ? নিজে তো শেষ হবেনই, সাথে নিজের ছেলে মেয়ে আর বউকেও শেষ করে রেখে যেতে চান? ভাবুন খুব ভালো করে ভাবুন...

Leave a Comment