মানুষের মন জয় করার সহজ উপায়

  • কামরুন নাহার স্মৃতি
  • ফেব্রুয়ারি ২৩, ২০২০

আপনি নতুন কোন মানুষের সাথে দেখা করতে লজ্জা পান। কাজ করে অনেক সংকোচ এবং দ্বিধা।

মানুষকে আপন করে নেওয়ার কলা কৌশল খুব মানুষই জানে। এটি এক বিশেষ দক্ষতা। হয়তো দেখে থাকবেন, আপনার পরিচিত কেউ অল্প কিছুক্ষণের মধ্যে মানুষের প্রিয়পাত্র হয়ে ওঠে, মিশতে পারে সহজেই। আর আপনি সংকোচ, দ্বিধা আর লজ্জা পান।

তাই আসুন জেনে মানুষের মন জয় করার সহজ কিছু উপায়...

প্রথম সাক্ষাতে কুশল বিনিময় করুনঃ কুশল বিনিময় একটি সাধারণ ভদ্রতা। আপনি আপনার ধর্মীয় বিশ্বাস অনুযায়ী সালাম কিংবা নমস্কার করতে পারেন। পুরুষ হলে তার সাথে হ্যান্ডসেক করুন। মৃদ্যু হাসি বিনিময় করতে পারেন।

চোখে চোখ রেখে কথা বলুনঃ মানুষকে আপন করে নিতে মানুষ এখানেই ভুলটা বেশি করে। ধরুন আপনি কারো উদ্দেশ্যে কিছু বলছেন, সে যদি ফোন কিংবা অন্যকিছু নিয়ে ব্যস্ত থাকে। তাহলে আপনার ভালো লাগবে? নিশ্চয় না! তেমনি অন্য কারো বিষয়টা ভালো লাগবে না।

ঝুঁকে বসুনঃ মানুষের মন জয় করার অন্যতম কৌশল। যখন বসে কথা বলবেন তখন হেলান দিয়ে না বসে, ঝুঁকে কথা বলুন। এতে পাশের মানুষটা আপনার কাছে গুরুত্ব পাচ্ছেন ভেবে আপনাকে আপন করে নেবে সহজেই।

কথার উত্তর দিনঃ সবসময় নিজে কথা বলে গেলে, পাশের মানুষ ভাববে তার কথার গুরুত্ব দিচ্ছেন না। তবে আবার রোবটের মতো চুপচাপ থাকবেন না। কথার প্রসঙ্গে হু, হ্যাঁ, আচ্ছা ব্যবহার করুন।

আমি, আমার এই শব্দগুলো পরিহার করুনঃ প্রতিটা মানুষ চায় তার পাশের মানুষটা তাকে গুরুত্ব দিক কিন্তু আপনি যখন শুধু আমি, আমার করবেন তখন পাশের মানুষটা ভাববে আপনি আমি, আমার বাহিরে কাউকে গুরুত্ব দেননা। আমার এই হয়েছে, ওই হয়েছে এসব কম বলার চেষ্টা করুন।

Leave a Comment