মন খারাপ দূর করুন সহজেই!

  • কামরুন নাহার স্মৃতি
  • ফেব্রুয়ারি ২৫, ২০২০

অনেক বেশি মন খারাপ থাকলে তা স্বাভাবিক কাজকর্মের ওপর ব্যাপক প্রভাব ফেলে। কাজে ঠিকমতো মন বসেনা এবং অনেকক্ষেত্রে দেখা যায়, ভুল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আবার এই সময়ে নেওয়া সিদ্ধান্তগুলো পরবর্তী জীবনের জন্য খারাপ হয়। তাই চলুন জেনে নেই, মন খারাপ দূর করার উপায়...

১. আপন কোন মানুষের সাথে কথা বলুনঃ যখন আপনি খুব মন খারাপ অনুভব করছেন তখন আপন কোম মানুষের সাথে মন খুলে কথা বলুন। মন খারাপের বিষয় নিয়ে যত কথা বলবেন তত দেখবেন মন খারাপ কমে যাচ্ছে। কারণ, দুঃখ ভাগ করলে কমে।

২. বাহিরে কোথাও ঘুরতে যানঃ মন খারাপ থাকলে চুপচাপ ঘরে বসে না থেকে বাহিরে কোথাও ঘুরতে যান। বাহিরে কোথাও ঘুরতে গেলে এবং হাঁটাহাটি বা ঘোরাঘুরির মাধ্যমে প্রাকৃতিক দৃশ্য অনুভব করলে মন দ্রুত ভালো হয়।

৩. নিজেকে উপহার দিন মজার কোন খাবারঃ মন খারাপ থাকলে চুপচাপ বসে না থেকে নিজের পছন্দের কিছু খাবার খেয়ে নিন। বিশেষ করে চকলেট ধরনের কিছু খাবার। এতে করে ভালোলাগা আপনা আপনি উৎপন্ন হবে এবং দূর হবে মন খারাপ।

৪. বড় করে শ্বাস নিনঃ যখন অনেক বেশি মন খারাপ হবে তখন তা আমাদের মস্তিষ্কের ওপরও প্রভাব বিস্তার করে এবং মানসিক চাপ ও অশান্তি বাড়তে থাকে। তাই এ সময় বড় করে শ্বাস নিন এবং ধীরে ধীরে ছাড়ুন। এতে মস্তিষ্ক রিল্যাক্স হবে এবং মন খারাপ কমবে।

৫. মন খারাপের বিষয়টি মাথা থেকে সরিয়ে ফেলুনঃ মন খারাপের বিষয়টি নিয়ে যত ভাববেন তত মন খারাপ বাড়তেই থাকবে। তাই মন খারাপের সময় অন্য বিষয়ে নিজেকে ব্যস্ত রাখুন, এমন কোন বিষয় যা আপনার ভালোলাগার। সৃজনশীল বিষয়ে মন দিন, নিজের পছন্দমতো কাজ করুন। এতে করে মন খারাপ দূর হবে সহজেই।

৬. চিৎকার করে নিনঃ সাইকোলজিস্টদের মতে, আমরা যখন চিৎকার করি তখন আমাদের মস্তিষ্কে এক ধরনের হরমো সৃষ্টি হয় যা আমাদের মন খারাপের বিষয়টি দূর করে দেয়। তাই যখন অনেক বেশি মন খারাপ লাগবে তখন চিৎকার করুন আপন মনেই, দেখবেন মন ভালো হয়ে গেছে।

৭. নিজের জন্য কিছু করুনঃ মন খারাপ তখনই হয় যখন আমরা কিছু আশা করেও না পাই। তাই মন খারাপের সময় নিজের জন্য কিছু করুন। এতে দূর হবে মন খারাপ।

৮. পানি পান করুনঃ অনেক সময় ডিহাইড্রেশনের জন্য আমাদের মানসিক চাপ বেড়ে যায় এবং মন খারাপটি আরো বেশি করে আমাদের সামনে চলে আসে। তাই মন খারাপ দূর করতে এক নিঃশ্বাসে পানি পান করে নিন এক গ্লাস। পানি পানের ফলে অনেক হালকা হয়ে যাবে মন।

Leave a Comment