আপনি নানান কারণে কিছুটা হতাশ? ধৈর্যের এই গল্পটি পড়ুন  

  • ফারজানা আক্তার 
  • মার্চ ১৫, ২০২০

বিয়ে হওয়ার কিছুদিন পর মেয়ে বাবার বাড়ি বেড়াতে আসে। বাবার বাড়িতে আসার পর থেকে মেয়ে কিছুটা আনমনে থাকে। মা মেয়ের আনমনে ব্যাপারটা লক্ষ্য করে। সেদিন বিকেলে মা মেয়ের সাথে চা নিয়ে বাগানে গল্প করতে বসে। কথায় কথায় মা মেয়েকে তার নতুন জীবনের কথা, নতুন পরিবারের কথা জিজ্ঞেস করে। 

মেয়ে কিছুটা বিরক্ত হয়ে উত্তর দেয় শ্বশুরবাড়িতে তার ভালো লাগে না। শ্বশুরবাড়ির লোকজনকেও তার ভালো লাগে না। সবার কথাবার্তা, আচার আচরণ কেমন জানি! মেয়ে তার নতুন জীবন আর নতুন পরিবার নিয়ে অনেক অভিযোগ করেন। মা অনেক মনোযোগ দিয়ে মেয়ের কথা শুনেন। তারপর কথার মোড় ঘুরিয়ে অন্য বিষয়ে গল্প করেন। সেদিন বিকেলের পর থেকে যে কয়টাদিন মেয়ে মায়ের কাছে ছিলো মা তার সর্বোচ্চ সময়টুকু মেয়ের সাথে নানান ধরণের গল্প বলে কাটিয়ে দিয়েছেন। 

এবার মেয়ের শ্বশুরবাড়িতে ফেরার পালা! সেদিন সকালে মা রান্নাঘরে ঢুকে মেয়েকে ডেকে নিলেন। তারপর একটি পাত্রে পানি দিয়ে চুলায় বসালেন। পানি যখন ফুটতে শুরু করলো তখন মা সেই ফুটন্ত পানিতে গাজর, ডিম আর কফির বীজ ছেড়ে দিলেন। অনেকক্ষন ফুটিয়ে মা চুলা বন্ধ করে দিলেন। 

চুলা বন্ধ করে মা মেয়েকে জিজ্ঞেস করলেন, 'আমি এতক্ষন যে কাজ করলাম সেটা কেন করলাম বুঝতে পেরেছো?' মেয়ে দুইপাশে মাথা নেড়ে না বললো। মা বললেন, 'কফির বীজ খুব শক্ত, গাজর কিছুটা নরম আর ডিম একদম হালকা। আমি যখন এই তিনটি জিনিস ফুটন্ত পানিতে দিলাম তখন তিন ধরণের পরিবর্তন হলো। গাজর নরম হয়ে গেলো, ডিম শক্ত হয়ে গেলো আর কফির বীজ সুগন্ধী আর রং ছড়িয়ে পানিতে মিশে গেলো।'

মেয়ে অবাক হয়ে মায়ের দিকে তাকিয়ে জিজ্ঞেস করলো, 'তুমি একথা আমাকে বলছো কেন?'

মা বললেন, 'তুমি যদি তোমার শ্বশুরবাড়িতে নিজেকে কঠিনভাবে উপস্থাপন করো তাহলে সেখানকার প্রতিকূল পরিবেশের সাথে তোমার সংঘর্ষ হবে। প্রতিকূল পরিবেশ তোমাকে গাজরের মতো দুর্বল করে দিবে। তোমার ব্যক্তিত্বকে ভেঙে দিবে। 

তুমি যদি নিজেকে নরমভাবে উপস্থাপন করো তাহলে প্রতিকূল পরিবেশ তোমাকে একদম শেষ করে দিবে। আঘাতের পর আঘাত করে তোমার হৃদয় আর মনকে চূর্ন বিচূর্ণ করে দিবে। চূর্ন বিচূর্ণ হৃদয় আর মন নিয়ে একসময় তুমি ডিমের মতো শক্ত হয়ে যাবে।  

আর, তুমি যদি তোমার ভালোবাসাময় হৃদয় দিয়ে প্রতিকূল পরিবেশে নিজেকে মিশিয়ে সেই পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পারো তাহলে পরিবেশ খুব সুন্দর হয়ে উঠবে ঠিক তুমি যেমনটা চাও। 

কফির বীজ যেমন নিজের রং আর মিষ্টি ঘ্রানে চারপাশ ভরিয়ে দিয়ে পানির সাথে মিশে গিয়েছে, তুমিও সেভাবে চারপাশে তোমার ভালোবাসা ছড়িয়ে দিয়ে সবার সাথে সুন্দর সম্পর্ক স্থাপন করতে পারবে।  '  

মেয়ে এবার তার মায়ের সব কথা বুঝতে পারলো। নতুন পরিবেশ আর নতুন মানুষের সাথে মানিয়ে নেওয়া কঠিন কিন্তু অসম্ভব নয়। 

বাহির থেকে আপনি কোনকিছু পরিবর্তন করতে পারবেন না। কোন প্রতিকূল পরিবেশ আপনি পরিবর্তন করতে চাইলে সেই পরিবেশে প্রবেশ করতে হবে। সেই পরিবেশের সাথে মিশে ধৈর্যের সাথে ভালোবাসা দিয়ে পুরো পরিবেশের নিয়ন্ত্রণ নিতে হবে। 

আমাদের জীবন সবসময় অনুকূলে থাকবে না। সময়ে সময়ে নানান ধরণের প্রতিকূলতার মুখোমুখি হতে হবে। প্রতিকূল পরিবেশ মোকাবেলা করার প্রথম শর্ত হলো ধৈর্য। ধৈর্য ধরা দুনিয়ার সবথেকে কঠিন কাজ কিন্তু প্রতিকূল পরিবেশকে নিজেকে অনুকূলে নিয়ে আসতে ধৈর্যের কোন বিকল্প নেই। 


নোট : মা মেয়ের গল্পটা ইন্টারনেট থেকে নেওয়া। আমি নিজের মতো করে সাজিয়ে লিখেছি। 

Leave a Comment