অন্যের কাঁধে দায়িত্ব চাপিয়ে দিয়ে নিজের দায়িত্ব অবহেলা করছেন ?

  • ফারজানা আক্তার 
  • মে ৯, ২০২০

একবার এক গ্রামে প্রচন্ড খরা দেখা দিলো। চারদিকে পানির অভাব, মাঠ - ঘাট ফেটে চৌচির, এলাকা জুড়ে হাহাকার! সেই দূর দূরান্ত থেকে পানি সংগ্রহ করতে হয়। এতো দূর থেকে পানি সংগ্রহ করে জীবন চালানো মুশকিল হয়ে গিয়েছিলো। এক বিকেলে এলাকার সবাই একত্রিত হয়ে সিদ্ধান্ত নিলো সবাই একত্রে বৃষ্টির জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করবে। যেই ভাবা, সেই কাজ! সবাই একত্রিত হয়ে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করলো। সৃষ্টিকর্তা তখন একজন দূত পাঠালো এলাকাবাসীকে একটি মেসেজ দেওয়ার জন্য। 

দূত এসে এলাকাবাসীকে জানালো তারা সবাই যেন এক গ্লাস করে দুধ এলাকার কুয়ায় ফেলে। যত দ্রুত এলাকার সবাই এক গ্লাস করে দুধ কুয়ায় ফেলবে তত দ্রুত বৃষ্টি হবে।  দূতের কথা শুনে সবাই এক গ্লাস করে দুধ কুয়ায় ফেলতে শুরু করলো। 

একালাবাসীর একজন ভাবলো সবাই দুধ ফেলছে। আমি একা এক গ্লাস পানি ফেললে কিছুই হবে না। কেউ বুঝতে পারবে না। সে এক গ্লাস পানি কুয়ায় ফেলে দিলো। এলাকাবাসী সবার দুধ ফেলা শেষ কিন্তু বৃষ্টির দেখা নেই। এলাকাবাসী চিন্তিত হয়ে পড়লো। সবাই ভাবলো বৃষ্টি কেন হচ্ছে না! কুয়ায় কোন সমস্যায় নেই তো!

তখন গ্রামের কয়েকজন মুরুব্বি কুয়ার দিকে তাকিয়ে দেখে দুধ নেই, সব পানি। যার অর্থ হলো সেই এলাকার কেউ কুয়ায় দুধ ঢালে নি। সবাই পানি ঢেলেছে। সবাই ভেবেছে আমি এক গ্লাস পানি ঢাললে কেউ বুঝতে পারবে না। অন্যরা তো দুধ দিচ্ছে। এই কথা ভেবে সবাই এক গ্লাস পানি কুয়ায় ঢেলে দিয়েছে। 

আমাদের দেশের, সংসারের, জীবনের ক্ষেত্রেও সেইম অবস্থা হচ্ছে। সবাই ভাবছে আমি আমার দায়িত্বে অবহেলা করলে কি হবে, অন্যরা তো সব ঠিকঠাক করছে। এই এক ভাবনা আমাদের সকলকে দায়িত্ব থেকে দূরে সরিয়ে দিচ্ছে। আর আজকে আমাদের সকলের এই দুর্দশা!  আমরা সবাই যদি নিজ নিজ জায়গা থেকে নিজের দায়িত্ব ঠিকভাবে পালন করি তাহলে কোন সমস্যা থাকে না। কিন্তু আমরা সবসময় অন্যের উপর দায়িত্ব ঠেলে দিয়ে, নিজের দায়িত্ব অবহেলা করি। 

কোনকিছুর পরিবর্তন করতে হলে আগে নিজেকে পরিবর্তন করতে হবে। কোন সমস্যার সমাধান করতে হলে নিজের ভিতরে কি ধরণের সমস্যা আছে সেগুলো বের করে আগে সমাধান করতে হবে। অন্যের দোষ খুঁজে বের না করে গুন খুঁজে বের করতে হবে, আর নিজের দোষ খুঁজে বের করে সংশোধন করে নিতে হবে। 

Leave a Comment