জীবনের কিছু ভুল শোধরানো যায় না! তখন কি করবেন?

  • ফারজানা আক্তার 
  • মে ২১, ২০২০

একবার প্রচন্ড গরম পড়লো! প্রচন্ড গরমে একজন লোকের পানির তৃষ্ণা পেলো। ঠান্ডা পানি পান করার আশায় তিনি ফ্রিজ খুললেন। ফ্রিজ খুলে ঠান্ডা পানির বোতলের পাশে লেবু দেখে ভাবলেন ঠান্ডা পানি দিয়ে লেবুর শরবত বানাবেন।

যেই ভাবা সেই কাজ! তিনি লেবু আর পানি বের করে শরবত বানানোর কাজে লেগে গেলেন। লেবু কেটে রস বের করার সময় তার বন্ধু তাকে ফোন করলো। ফোন রিসিভ করে তিনি কথা বলছিলেন আর কাজ করছিলেন। কথা বলতে বলতে তার শরবত বানানো শেষ। ফোন রেখে যেই শরবত মুখে দিলে তখন টের পেলেন সেটা লেবুর শরবত না হয়ে লেবুর টক হয়ে গেছে।

কথা বলতে বলতে তিনি বুঝতে পারেন নি। এক লেবুর জায়গায় তিনি কয়েকটি লেবু কেটে পানির সাথে মিশিয়ে শরবত করেছেন। শরবত থেকে কি অতিরিক্ত লেবুর রস আলাদা করা সম্ভব, বলুন? আমাদের জীবনেও এমন কিছু ভুল হয় বা আমরা এমন কিছু ভুল করি যখন আমরা চাইলেও সেই ভুল শুধরে নিতে পারি না। জীবনের সকল ভুল শুধরে নেওয়া যায় না। তাহলে কি করতে হবে?

এই যে শরবতে অতিরিক্ত লেবুর ফলে খাওয়ার অনুপোযোগী হয়ে গেলো একে খাওয়ার উপযোগী কিভাবে করবেন? আরো পানি মিশাতে হবে। আপনি যখন অতিরিক্ত পানি মেশাবেন তখন লেবুর রসের সাথে ব্যালেন্স হবে। নিজে খাওয়ার পরেও আপনি চাইলে আরো কয়েকজনকেও তখন সেই শরবত খাওয়াতে পারবেন অথবা পরে নিজেও খেতে পারবেন।

জীবনের যে ভুল শুধরানো যায় না, সেই ভুলকে শুদ্ধ রূপে পরিণত করতে হবে। আপনার জীবনের ভুলকে কিভাবে শুদ্ধ রূপে পরিণত করবেন সেটা আপনাকে খুঁজে বের করতে হবে।

কিছু সূত্র সবার জন্য সমান যেমন : কষ্ট করতে হবে, ধৈর্য ধরতে হবে, পরিস্থিতির সাথে তাল মেলাতে হবে, কখনো কখনো টুকটাক কঠিন সিদ্ধান্ত নিতে হবে ইত্যাদি। প্রতিটা মানুষের জীবন, পরিস্থিতি আলাদা তাই তাদের যুদ্ধটাও আলাদা।

লেবুর শরবত খাওয়ার গল্পটি Gaur Gopal Das। গল্পের লোকটিও উনি। চমৎকার একজন মানুষ 

Leave a Comment