পরিবারের প্রথম সন্তান মেয়ে হলে সৌভাগ্য বয়ে আনে কিন্তু কীভাবে?

  • কামরুন নাহার স্মৃতি
  • মে ২৯, ২০২০

পরিবারের প্রথম সন্তান যদি মেয়ে হয় তবে সে অনেকবেশি যোগ্যতাসম্পন্ন হয়। কারণ তার উচ্চাকাঙ্ক্ষা থাকে কিন্তু এই সাফল্যের ক্ষেত্রে পরিবারের প্রথম ছেলে সন্তান অনেক পিছিয়ে।

বিজ্ঞানীরা এখন এ বিষয় নিয়ে অনেক গবেষণা করছেন। কেন ঘরের বড় মেয়েরা এগিয়ে যেতে পারে, এর পেছনে তারা কিছু তথ্য সংযোগ করেছেন। আসুন জেনে নেওয়া যাক....

১. স্বাভাবিকভাবেই তারা অর্জন করেনঃ মার্কিন প্রেসিডেন্ট ও নোবেল পুরষ্কার প্রাপ্তদের মাঝে অর্ধেকের বেশি মানুষ পরিবারের বড় সন্তান। তবে এক্ষেত্রে ছেলেরা এগিয়ে থাকলেও ঘরের বড় মেয়েরা উচ্চাকাঙ্ক্ষী হয়।

২. শীর্ষ বিজ্ঞানী হনঃ আপনি বিজ্ঞানীদের একটু খোঁজ করলেই জানতে পারবেন যে নারী বিজ্ঞানীদের অধিকাংশ পরিবারের প্রথম সন্তান।

৩. অভিভাবকের ভালবাসা বেশি পায়ঃ প্রথম সন্তানের প্রতি সকল বাবা মায়ের একটু বেশি ভালোবাসা থাকে। প্রথম সন্তান তার পরবর্তী ভাইবোনের তুলনায় ৭শতাংশ বেশি পড়াশুনা করে এবং আগ্রহও বেশি থাকে।

৪. তারাই বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারীঃ ফোবর্সের তথ্যানুযায়ী, প্রথম সন্তান নারী হলে তারা বিশ্বের ক্ষমতাধর নারী হিসেবে পরিচিতি লাভ করেন। অ্যাঞ্জেলা মার্কেল, খ্রীস্টিন লাগারদে, শেরিল সান্ডবার্গ এবং আরো অনেকে, তারা পরিবারের প্রথম সন্তান।

৫. সাফল্য লাভের সম্ভাবনা বেশিঃ এসেক্স বিশ্ববিদ্যালয় থেকে সমাজ ও অর্থনৈতিক গবেষণা ইন্সটিটিউট ফেইফেই বু একটি গবেষণার পর ফলাফলে জানান, পরিসংখ্যানগত হিসেবে পরিবারের বড় কন্যারা তার ভাইবোনের চেয়ে আরও ভাল, উচ্চাকাঙ্ক্ষী এবং নিজেকে যোগ্য হিসেবে গড়ে তোলে।

Leave a Comment