ছোটোখাটো ভুলে কখনো সম্পর্ক ছিন্ন করবেন না!

  • ফারজানা আক্তার 
  • মে ৩১, ২০২০

একদেশে একজন রাজা ছিলেন। তার ১০টি ভয়ংকর কুকুর ছিলো। যখন কোন মন্ত্রী কোন ভুল করতো রাজা সেই মন্ত্রীকে এই ভয়ংকর ১০ কুকুরের মাঝে ছেড়ে দিতেন। সেই ভুল করা মন্ত্রীকে এই ১০ কুকুর কামড়ে, ছিড়ে রক্তাক্ত করে মেরে ফেলতো। সেই রাজ্যে একজন মন্ত্রী ছিলেন। তিনি খুব দায়িত্ববান ছিলেন। একদিন দুৰ্ভাগ্যবশত তিনি ছোট্ট একটি ভুল করে ফেললেন। রাজা তখন রেগেমেগে আগুন হয়ে গেলেন। এবং সেই মন্ত্রীকে কুকুরদের মাঝে ছুঁড়ে ফেলতে নির্দেশ দিলেন।

মন্ত্রী খুব আকুতি মিনতি করে ক্ষমা চাইলেন, কিন্তু রাজার মন নরম হলো না। তখন মন্ত্রী বললেন, 'আমি রাজ্যে ১০বছর ধরে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে গিয়েছে। আজকে ছোট্ট একটি ভুলের জন্য এতবড় শাস্তি দিবেন না প্লিজ!' দয়ামায়াহীন রাজার মন একটুও নরম হলো না। মন্ত্রী শেষে হাল ছেড়ে দিয়ে বললো, 'আচ্ছা মহারাজ! আপনি যেমন সিদ্ধান্ত নিয়েছেন সেটাই হবে। তবে মরে যাওয়ার আগে আমি ছোট্ট একটি অনুরোধ করবো। আমার এই ছোট্ট অনুরোধটি রাখবেন?'

রাজা মন্ত্রীর সেই অনুরোধ জানতে চাইলো। মন্ত্রী বললো, 'আমাকে ১০দিন সময় দিন। এই ১০দিন আমি আমার মতো করে একটু বেঁচে থাকতে চাই। ১০দিন পর আপনি যেমনটা চাচ্ছেন সেটাই হবে। '

রাজা মন্ত্রীর কথায় রাজি হলো।

সেই ১০কুকুরকে দেখাশোনা করার জন্য যে প্রহরী ছিলো মন্ত্রী তাকে গিয়ে বললো, 'আজকে থেকে লাস্ট ১০দিন আমি এই কুকুরদের দেখাশোনা করবো। ' শুরুতে প্রহরী কিছুটা অবাক হলো। পরে খুশী হলো। যাক এই কয়দিন একটু আরাম করে সময় কাটানো যাবে। মন্ত্রী সেই কুকুরদের নিজ হাতে খাবার দেওয়া, গোসল করানো, ওদের সাথে খেলা করা, সময় কাটানো শুরু করলেন। সেই ১০দিনের পুরোটা সময় মন্ত্রী কুকুরদের সাথে কাটিয়ে দিলেন।

১০দিন পর রাজার আদেশে মন্ত্রীকে সেই কুকুরদের মাঝে নিক্ষেপ করা হলো। কিন্তু কুকুররা সেই মন্ত্রীকে আক্রমণ করার বদলে মন্ত্রীর কোলে ঝাঁপিয়ে পড়লো। রাজা রেগে গিয়ে বললো, 'এই কুকুররা ওকে আক্রমণ করছে না কেন?' তখন মন্ত্রী বলতে শুরু করলো, 'আমি নিষ্ঠার সাথে ১০বছর ধরে আপনার সেবা করে গিয়েছি। কিন্তু আমার ছোট্ট একটি ভুলে আপনি আমার ১০বছরের সেবার কথা ভুলে গেলেন। এই কুকুরদের আমি মাত্র ১০দিন সেবা করেছি, কিন্তু তারা আমাকে মনে রেখেছে। এখন আপনি যতই চেষ্টা করেন তাদের দিয়ে আমাকে আক্রমণ করাতে পারবেন না। তারা সম্পর্কের সম্মান দিতে জানে, আপনি জানেন না। '

আমাদের জীবনে যখন কোন সমস্যা আসে এবং যার কারণে আসে, অথবা যে কোন সম্পর্কের যে কেউ একজন কোন ভুল করে তখন আমরা তার ভালোদিক ভুলে যাই। তার দোষের জন্য তাকে সর্বোচ্চ শাস্তি দিতে চাই। কেউ ভুল করার পর বারবার তার ভুলের কথা মনে করিয়ে তাকে অপমান করতে চাই, কিন্তু একবারও তার ভালো দিকগুলো মনে করে তখন তাকে মানসিক সাপোর্ট দিতে চাই না।

আজকাল উঠতে, বসতে, চলতে, ফিরতে সম্পর্ক ভেঙ্গে যাচ্ছে। সম্পর্ক ভাঙ্গার পর আপনি কখনো শুনবেন না অপর পক্ষের কোন ভালো গুণ ছিলো! সবসময় শুনবেন অপরপক্ষ খুব খারাপ ছিলো। সম্পর্ক ভাঙ্গার আগে কেউ সম্পর্কে থাকাকালীন ভালো সময় নিয়ে ভাবে না বা ভাবতে চায় না। তারা তখন খারাপ সময়টুকু বড় করে দেখে এবং অন্যকে দেখায়। প্রতিটি সম্পর্কে কৃতজ্ঞতাবোধ থাকা উচিত। যে সম্পর্কে কৃতজ্ঞতাবোধ থাকে সেই সম্পর্ক অন্য সকল সম্পর্ক থেকে অনেক বেশি সুন্দর এবং সুস্থ হয়।

সম্পর্ক কোন ছোটখাটো বিষয় নয়। সেটা যে কোন সম্পর্কই হোক। তাই ছোটোখাটো ভুলে কখনো সম্পর্ক ছিন্ন করা উচিত নয়। ভুল সময়ে ভুলগুলো ভুলে ভালো সময়গুলো মনে করুন, মনে রাখুন। ভালো থাকুক দুনিয়ার সকল সম্পর্ক।

গল্পটি Gaur Gopal Das - এর ভিডিও থেকে নেওয়া

Leave a Comment