সংসারের খরচ কমানোর দারুণ কিছু উপায়

  • তাসফিয়া আমিন
  • জুন ১, ২০২০

করোনার আতঙ্ক এখন বিশ্বজুড়ে। সবাই ঘরবন্দী জীবন কাটাচ্ছেন। অফিস, ব্যবসা প্রতিষ্ঠান সবই বন্ধ। অনেকে ঘরে বসেই করছেন অফিসের কাজ। ঘরবন্দী থাকলেও সংসারের খরচ যেনো কিছুতেই কমছেনা।

তবে আমাদের সবারই এখন উচিত সংসারের বাড়তি খরচ কমিয়ে সংযত হওয়া, জমা করা। লকডাউনে ঘরে বসে সেটা সবাই-ই বুঝেছেন কমবেশি। এছাড়া আয় ও ব্যয়ের সঠিক ভারসাম্য থাকলেই সংসারে উন্নতি করা খুব কঠিন কিছু নয়। চলুন আজ তবে জেনে নিন সংসারের খরচ কমানোর দারুণ কিছু উপায়-

১. অনেকেই কার্ডে বা মোবাইল ব্যাংকিং এ কেনাকাটা করেন। আবার অনেকেই ক্রেডিট কার্ড ব্যবহারের মাধ্যমে অতিরিক্ত খরচ করেন। এতে বাড়তি খরচ হয়। এই খরচ বাঁচাতে চেষ্টা করুন কার্ড ব্যবহার না করে নগদে কেনাকাটা করার।

২. অপ্রয়োজনীয় খরচ বাদ দিন। যেমনঃ যদি ইন্টারনেটে সংবাদ পড়ে থাকেন তাহলে খবরের কাগজ না নেয়াই ভালো। জিমে নিয়মিত না গেলে সদস্যপদ বাতিল করুন। ব্রডব্র্যান্ড ব্যবহার করলে বাসায় ইন্টারনেট প্যাক এর খচর কমাতে পারেন।

৩. গরমে ইলেক্ট্রিসিটি বিল একটু বেশি বেড়ে যায়। আমাদের অসচেতনতাই মাস শেষে বড় একটা বিল হাতে ধরিয়ে দেয়। তাই যেসব ডিভাইস ব্যবহার করছেন, সেগুলো ব্যবহার করার পরে বন্ধ করে দিন। রাতে ঘুমানোর আগে বাথরুমের লাইট বন্ধ করেছেন কিনা দেখে নিন। বাসায় এলইডি বাল্ব ব্যবহার করুন। তাতে আপনার বিদ্যুৎ সাশ্রয় হবে ৫০ শতাংশ পর্যন্ত।

৪. এসি রাতে স্লিপ মোডে দিয়ে ২ থেকে ৩ ঘন্টা টাইমারে দিয়ে দিন। আরেকটা ব্যপার মনে রাখবেন, এসি চালু হওয়ার সময় অনেক বেশি বিদ্যুৎ খরচ হয়। তাই বার বার অন অফ করবেন না। আপনার রুমের পরিমাপ অনুযায়ী এসি কিনুন। ছোট রুমের জন্য বড় এসি কনলে শুধুশুধু ইলেক্ট্রিসিটি বিল বাড়বে।

৫. বাইরের খাবার খাওয়ার অভ্যাস থাকলে তা আজই ত্যাগ করুন। এটা আপনার স্বাস্থ্য ও পকেট দুটোর জন্যই খারাপ। বাসায় তৈরি করা খাবার খান। অফিসেও বাসায় তৈরি করা খাবার নিতে পারেন। এতে আপনার খরচ অনেকটাই কমে আসবে।

৬. বাসায় থাকা অপ্রয়োজনীয় বস্তু বিক্রি করে দিন। প্রতি মাসে কেনা তেলের বোতল, বস্তা, খবরের কাগজ এগুলো একেবারেই অপ্রয়োজনীয়, তাই এগুলো বিক্রি করে দিতে পারেন। এতে বাড়তি কিছু টাকা হাতে আসবে।

৭. সারা মাসের বাজার একসঙ্গে করুন। মশলাও পাইকারি দোকান থেকে একবারে কেনার চেষ্টা করুন। তাতে যেমন ফ্রেশ পাবেন, দামে কম পাবেন।

Leave a Comment