আপনার কাছে সুখী মানুষের সংজ্ঞা কী?

  • কামরুন নাহার স্মৃতি
  • জুলাই ৭, ২০২০

আপনার কাছে সুখী মানুষের সংজ্ঞা কী? সুখী মানুষ বলতে আপনি ঠিক কেমন মানুষ ভাবেন! যারা সবসময় হাসিখুশি থাকে, নিজেকে হাসিখুশি ভাবে সবার সামনে উপস্থাপন করে, 'কেমন আছো' এর পরিবর্তে ঠোঁটে হাসি ফুটিয়ে যারা বলে 'ভালো আছি', যারা সবাইকে হাসিখুশি রাখার আপ্রাণ চেষ্টা করে, কথায় কথায় যারা হাসির ইমোজি দিয়ে আপনাকে জানান দেয় সে সুখী, না-কি গল্প কথায় যারা হাসাতে জানে কিংবা কথার প্রতিউত্তরে যারা মজার মজার কথা বলে যা শুনে আপনি হাসিতে লুটিয়ে পড়েন!

আসলে কি বলুন তো, সুখী মানুষের সংজ্ঞা আমরা কেউই জানিনা। আমরা শুধু জানি বাহিরের অবয়ব আর ভিতরের অবয়ব সম্পূর্ণ আলাদা। বাহিরে যে মানুষটার হাসিতে আপনি হাসেন, ভেতরে হয়তো সেই মানুষটার বালিশ আর অন্ধকার রাত জানে সেই মানুষটা কতটা একা। কতটা কষ্ট, যন্ত্রণা, ব্যথা লুকিয়ে মুখে হাসি ফোটায়। সে খবর আমরা কয়জনই বা জানি!

যে মানুষটা সারাদিন আপনাকে হাসিখুশি রাখে, খোঁজ নিয়ে দেখবেন সে মানুষটাও একবুক কষ্ট লুকিয়ে রাখে নিজের ভেতর ঘরে, যেখানকার খবর কেউ জানে না, যেখানকার খোঁজ কেউ রাখে না। দিনশেষে সে মানুষটা নিজেকে খুশি করার মতো কোন শব্দ খুঁজে পায়না। অথচ আমরা কিন্তু তাকে সুখী মানুষ ভেবে ভুল করি!

ফেসবুক ওয়াল কিংবা বন্ধুদের আড্ডায় যে মানুষ অবলীলায় হাসে বা হাসির ইমোজি দিয়ে, মজার মজার কথার জালে হাসাতে পারে, দিনশেষে শুধু তার অন্ধকার রাত জানে তার বুকেও লুকানো থাকে কতশত না পাওয়া, কষ্ট, ব্যথা। দিনের আলোয় যা কেউ জানে না। তাকে সুখী মানুষ ভেবে ভুল করবেন না।

আসলে আমরা কেউ সুখী না। সবাই সুখী মানুষের অভিনয় করি মাত্র। সুখী মানুষের চরিত্রে অভিনয় করে যাই কিছু অযাচিত কথা কিংবা অনাকাঙ্ক্ষিত প্রশ্ন এড়াতে। প্রতিটা মানুষ দিনশেষে ভীষণ একা! দিনশেষে মানুষ তার ছায়া থেকেও আড়াল হয়ে যায়, তাই কাউকে সুখী মানুষ ভেবে নিজের কষ্ট উজার করে দেওয়ার আগে একবার ভাবুন, তারও না বলা অনেক কষ্ট থাকতে পারে। বোঝার চেষ্টা করুন।

জানেন তো, যেই মানুষ ফেসবুক কিংবা বন্ধুদের আড্ডায় যতবেশি হাসিখুশি, দিনশেষে সেই মানুষটাই ততবেশি দুঃখী। কাউকে সুখী ভাবার আগে একবার যাচাই করে নিন, কারণ দিনের আলোর হাসি সবাই দেখতে পেলেও রাতের অন্ধকারে বালিশ ভেজানোটা সবাই দেখে না।

নিজের কষ্ট লুকিয়ে যেই মানুষগুলো আপনাকে হাসায়, আড্ডা কিংবা কমেন্টবক্সে হাসির ইমোজি ছড়ায়, তাদের বলতে যাবেন না- তুই কি বুঝবি কষ্টের, খারাপ সময়ের, যন্ত্রণার, আমার অবস্থাটা তুই কি করে বুঝবি! তুই তো সুখী মানুষ। অথচ আপনি জানেন না হয়তো সেই মানুষটা আপনার চেয়েও বেশি কষ্ট ধারণ করে। আপনার কথা তাকে ডুবিয়ে দিতে পারে আরও ব্যথায়।

এই পৃথিবীতে সত্যিকার অর্থে কেউ সুখী নয়। সবাই সুখী মানুষের অভিনয় করছে। অভিনয় শেষে প্রতিটা মানুষ একা, ভীষণ রকম একা! যদি আপনার একাকীত্বের কোন সঙ্গী থাকে, তার যত্ন নিন।

Leave a Comment