গবেষণা জানাচ্ছে, ঠিক কয়টি কথা আপনি গোপন রাখতে পারেন!

  • কামরুন নাহার স্মৃতি
  • ফেব্রুয়ারি ৭, ২০২১

গবেষকদের দাবি, গোপন কথার সংখ্যা নয়, শেষ পর্যন্ত গোপন কথার ভারই তাকে প্রকাশ্য করে ফেলতে বাধ্য করে। সেই পুরনো এক গল্পে এক নাপিতের কথা ছিল, যে কিনা কোন কথাই গোপন রাখতে পারত না। বেশি গোপন কথা জমে গেলে তার পেট ফুলত। ফলে তাকে কোথাও-না-কোথাও বলে ফেলতেই হতো সেই গোপন কথা। সেই পুরনো গল্পটিকে মনে করে দিলো এক গবেষণা, যার মূল কথা

- আমাদের গোপন কথা জমিয়ে রাখার একটা সীমা রয়েছে। সেই সীমা অতিক্রম করে গেলে আমরা গোপন কথা বলে ফেলতে বাধ্য হই।‌ ' জার্নাল অফ পারসোনালিটি অ্যান্ড সোশ্যাল সাইকোলজি' জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রবন্ধে কলম্বিয়া বিজনেস স্কুলের শিক্ষক এমএফ ম্যাসন, এম এল স্লেপিয়ান এবং জে এস চুন দাবি করেছেন, ১৩টির বেশি গোপন প্রসঙ্গ আমরা মাথায় ধরে রাখতে পারিনা। ‌ এরমধ্যে ৫টি আমরা কখনোই প্রকাশ করব না বলে ধরে নিতে পারি। গবেষকদের দাবি, গোপন কথার ভার বেশি হলে তাকে প্রকাশ করে ফেলতে বাধ্য হই আমরা।

আরো পড়ুনঃ গর্ভধারণের সঠিক বয়স কত? বিয়ের কত দিন পর মা হওয়া উচিত?

স্লেপিয়ান ও তারর সহকর্মীরা ২০০ জন মানুষকে প্রশ্ন করেন, ৩৮টি বিষয়, যা সাধারণত মানুষ গোপন রাখতে চায়, তা নিয়ে। এরমধ্যে ড্রাগ সেবন, মিথ্যে কথা বলা, যৌন সম্পর্ক ইত্যাদি ছিল। দেখা যায়, গড়ে ১৩টি করে বিষয় প্রত্যেকে গোপন রেখেছেন। প্রতিটি গোপন কথায় যে তার ভার নিয়ে মনে চেপে বসে থাকে, একথা আন্তর্জাতিক সংবাদ মাধ্যম 'দি আটলান্টিক' - কে জানিয়েছেন স্লেপিয়ান। তার পরামর্শ - এই ভার নিয়ে বিশেষ না ভাবায় ভালো। এ নিয়ে বেশি চিন্তা ভাবনা অবসাদ ডেকে আনতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment