নারী দিবস কি শুধুই লোক দেখানো না-কি নারীর পাশে থাকার অঙ্গীকার?

  • সুমনা বাগচী
  • মার্চ ৪, ২০২১

সামনেই উইমেন্স ডে। আমরা সবাই নানান উৎসবে এই দিনটি পালন করি। প্রত্যেক বছর আসে আর আমরা মনে মনে প্রতিশ্রুতি নি। আবার বছরের প্রত্যেক দিন এই দিনের গুরুত্ব ভুলে যাই। খবরের কাগজে ভিন্ন ঘটনা আমাদের প্রত্যেক মুহূর্ত কে বদলে দেয়,কোথাও কন্যা ভ্রূণ হত্যা, কন্যা সন্তান প্রসবের জন্য মা কে অত্যাচার, শ্বশুর বাড়িতে শাশুড়ি ননদের অত্যাচার, পুত্র বধূ দ্বারা শাশুড়ির উপর নির্যাতন, বান্ধবী দ্বারা আরেক বান্ধবীর প্রতি হিংসা,অফিসে মহিলা বস কিংবা মহিলা কর্মচারী দের হেনস্থা। তাহলে নারী দিবস কি শুধুই লোক দেখানো অনুভূতি নাকি নারীর পাশে থাকার অঙ্গীকার?

আরো পড়ুনঃ ‘ওয়াটার থেরাপি’ -তে আপনার ওজন কমিয়ে নিন খুব সহজে

বিখ্যাত লেখকের বক্তব্য,নারীর হৃদয় অত্যন্ত কোমল।কিন্তু নারী যতটাই কোমল হৃদয়ের ততোটাই নারী কঠিন হতে পারে,তার পরিস্থিতি অনুযায়ী।এক নারী সংসার সামলে বাইরে কাজ করতে যায়,নিজের খাবার টি যত্ন করে তুলে রাখে তার স্বামী সন্তানের জন্য,মাথায় ইটের বোঝা নিয়ে কাজ করতেও সে পিছপা হয় না আবার সমাজের অন্ধকার গলির মাঝে এক চিলতে চাঁদের আলোর দিশা নারীর প্রত্যয়।

নারী তুমি অবলা নয়! তুমি প্রত্যয়,তুমি শক্তি,তুমি স্বাধীনতা,তুমি অঙ্গীকার,তুমি আলো। শুধু একটি মাত্র দিন নয়,নারীর অধিকার নারীর শক্তি.... নারী। আসুন সবাই মিলে অঙ্গীকার বদ্ধ হই! নারীর যোগ্য সম্মান নারীর মনোবল।

আরো পড়ুনঃ উচ্চ ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থায় কি ধরণের সমস্যা হতে পারে !

তাকে শ্রদ্ধা করি,তাকে ভালবাসি,তাকে মর্যাদা দি। নারী হয়ে ওপর নারী কে অবমাননা করা যেমন অপরাধ,তেমন পুরুষ শাসিত সমাজে নারীর মর্যাদা হীনতা চরম অপরাধ। নারী কে যারা শুধুই শরীর ভাবে,তাদেরও জন্ম হয় মাতৃ গর্ভে।শুধু তারা সঠিক শিক্ষা ও শক্তির পরিচয় কে ভুল পথে চালিত করে। সেখেনা নারী কে সম্মান করতে। আসুন,আমরা ভালো থাকি। চেষ্ঠা করি সমাজের আরো উন্নতি সাধন করতে।

কারণ নারী তুমি শক্তিমান।

তুমি জয়, তুমি প্রত্যয়!

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment