গালওয়ে, আয়ারল্যান্ড

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • এপ্রিল ২৬, ২০২১

গালওয়ে, আয়ারল্যান্ড বিশ্বের সেরা দশটি ভ্রমণ স্থানের মধ্যে একটি। যেখানে প্রায়সময়ই পর্যটকদের ভিড়ে ব্যস্ততা লক্ষ্য করা যায়। আয়ারল্যান্ড গালওয়ে কাউন্টি গালওয়ের রাজধানী, প্রজাতন্ত্রের প্রধান আটলান্টিক বন্দর, গ্যালাচাট এবং কন্নেমার প্রবেশদ্বার। এই এলাকাটি গ্যালাচাট কন্নেমার প্রবেশদ্বারের পশ্চিম দিকে করিব নদীর তীরে অবস্থিত। এটিকে আয়ারল্যান্ডের সাংস্কৃতিক রাজধানী হিসাবে বিবেচনা করা হয়। এলাকাটি সম্পূর্ণ স্বাচ্ছন্দ্যময় পরিবেশে অবস্থিত তাই সকল ধরনের মানুষেরই এই জায়গাটি পছন্দের।

গালওয়েতে 1639-1651 সালের যুদ্ধের সময় কয়েক মাস অবরোধের পরে ক্রমওয়েলের সৈন্যরা শহরটি জয় না করা অবধি সমস্ত শক্তি স্থানীয় বণিকদের হাতে ছিল। সপ্তদশ শতাব্দীর শেষের দিকে, তৃতীয় উইলিয়াম গ্যালওয়ের ব্যবসায়িক বংশকে নির্মূল করেছিলেন।

আরো পড়ুনঃ বিয়ের কেনাকাটায় কনের কসমেটিকসের তালিকায় কি কি থাকা অতি আবশ্যক?

এর পরে এটি ধীরে ধীরে পতনের মধ্যে পড়ে এবং কেবল গত শতাব্দীর শেষের দিকে পুনরুদ্ধার শুরু করে। গ্যালওয়ে শহরে আইরিশ জাতীয় বিশ্ববিদ্যালয় গ্যালিশ ভাষা এবং লোক ঐতিহ্য সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর ক্যাম্পাসে ক্যাটারিং, আর্ট গ্যালারী এবং থিয়েটার সহ প্রায় শতাধিক বিল্ডিং অন্তর্ভুক্ত রয়েছে - এখানেই শহরের অধিকাংশ আয়োজন গুলো করা হয়ে থাকে।

অবাক করার মতো হলেও সত্যি প্রতি বছর গালওয়েতে প্রায় 2 মিলিয়ন পর্যটক আসেন। তবে এই শহরটি বিশেষত উত্সবগুলির মরসুমে ভিড় করে, যা বসন্তের শুরু থেকে মধ্য-শরতের দিকে চলে। এই সময়কালে, বুকিং থাকার ব্যবস্থা, পাশাপাশি ইভেন্ট এবং ট্যুরের জন্য টিকিট কেনার প্রস্তুতি এবং ব্যবস্থার প্রস্থাব অগ্রীম ভাবে নেওয়া হয়। গ্যালওয়ে প্রজাতন্ত্রের পঞ্চম বৃহত্তম শহর এবং বেশ বড়। শহরটিতে প্রায় 79,504 জন লোকের বসবাস রয়েছে, তবে মানুষগুলোর বসবাস সর্বদাই উল্লাসে ভরপুর থাকে কারণ গ্যালওয়ে বার্ষিক আন্তর্জাতিক গুরুত্বের উত্সবগুলি বেশ ঝাকঝমকভাবে পরিচালনা করে।

আরো পড়ুনঃ আপনার ওজন বাড়াবে প্রতিদিনের যে খাদ্য তালিকা !

জুলাইয়ের শেষ দিকে এটি একটি আর্ট ফেস্টিভ্যালের আয়োজন করে, যেখানে দুটি সপ্তাহের জন্য সংগীত পরিবেশনা, নাটক এবং শিল্প প্রদর্শনী প্রদর্শিত হয়। আর শহরের আশেপাশের এলাকাগুলো থেকেও মানুষ গালওয়েতে এসে উৎসবগুলোতে অংশগ্রহন করে এবং আনন্দের সাথে উপভোগ করে। গালওয়ে এর নামটি ছোট কিন্তু এর বিশ্লেষণ অনেক বড়। করিব নদীর কাছে গ্যালিক ভাষায় একে গেইলিমাহ বলা হয় যার অর্থ "পাথুরে নদী"।

গালওয়ে বন্দোবস্তের অনুকূল অবস্থানটি অনেক লোককে এতে আকৃষ্ট করে এবং বিজয়ীদের পক্ষে এটি একটি পছন্দসই শিকার করে তোলে। গালওয়ের বাসিন্দারা দর্শনীয় স্থানগুলিকে নিজেদের সম্পত্তি ভেবে অনেক যত্ন করেন এর পরিষ্কার পরিচ্ছন্নতায়। গালওয়েতে কোয়ে স্ট্রিট হ'ল একটি সরু বাঁধা রাস্তা যা প্রত্যেকের স্বাদে বিনোদন দেয়। ঐখানে পর্যটকরা বারগুলির মধ্যে একটিতে নৃত্যের অনুশীলন করে এবং ঐখানের শালীন ক্যাফে বা মর্যাদাপূর্ণ রেস্তোঁরাতে ডিনার করতে পারে, আবার আধুনিক স্থান পাথরের তৈরি বিশাল এবং প্রায় পুতুল ঘরের প্রশংসা করে হাঁটতে পারে। ঐ স্থানের বেশিরভাগ আবাসগুলি শত শত বছর আগে নির্মিত হয়েছিল।

আরো পড়ুনঃ পুরানো আসবাবপত্র কেনাবেচা সম্পর্কে জেনে নিন প্রয়োজনীয় কিছু টিপস

এখন শুধু একটু সাজসজ্জা করিয়ে নতুনত্ব এবং সৌন্দর্য বৃদ্ধি করার চেষ্টা। বিশ্বের চারদিকেই এবং দেশের অন্যান্য শহরেও উৎসবগুলোর অযত্ন এবং ঐতিহ্যের প্রতি অবহেলায় সমাজ থেকে আনন্দ এবং সৌন্দর্য হারিয়ে গেছে। কিন্তু গালওয়েতে এসবকিছুর যত্নে এখনো সব উল্লাস জীবিত রয়েছে তাই পর্যটকরা এখানে এসে আনন্দ খুজে পায়। আর তাই দেশের বাহির থেকেও পর্যটকরা এখানে আসে আর তাই সারা বছর ধরেই গালওয়ে শহর সবার আনাগোনায় অনেক ব্যস্ত থাকে।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment